পার্ক স্ট্রিটে ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০টি ইঞ্জিনের চেষ্টায় নিয়ন্ত্রণে আগুন

বেসরকারি সংস্থার ভবনে আগুন লেগেছে বলে জানা গিয়েছে।

পার্ক স্ট্রিটে ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০টি ইঞ্জিনের চেষ্টায় নিয়ন্ত্রণে আগুন
Follow Us:
| Updated on: May 20, 2021 | 4:24 PM

কলকাতা: অতিমারি পরিস্থিতির মধ্যে ফের আতঙ্কের খবর। ভয়াবহ অগ্নিকাণ্ডের (Fire) ঘটনা শহরে। ভরদুপুরে আগুন লাগে পার্ক স্ট্রিটের (Park Street) একটি বহুতলে। আগুন নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পৌঁছেয় দমকলের ১০টি ইঞ্জিন। ঘটনাস্থলে যান দমকলমন্ত্রী সুজিত বসু (Sujit Bose)। কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

বৃহস্পতিবার দুপুরে এপিজে স্কুলের কাছে ১১৩ নম্বর পার্ক স্ট্রিটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। একটি বেসরকারি সংস্থার ভবনের চার তলায় আগুন লাগে।  বহুতলে আগুন লাগায় কোনও ঝুঁকি নিতে চাননি দমকলকর্মীরা। তাই হাইড্রলিক ল্যাডার এনে আগুন নেভানোর চেষ্টা চলে। তবে যে ঘরে আগুন লেগেছে, সেখানে ভিতরে কেউ ছিল না বলেই জানিয়েছেন দমকলকর্মীরা। কী ভাবে আগুন লাগল, তা এখনও স্পষ্ট নয়।

এ দিন দুপুর ১ টা নাগাদ ধোঁয়া বেরতে দেখা যায় ওই ভবন থেকে। আশেপাশেই রয়েছে একাধিক বিল্ডিং। ধোঁয়া দেখেই দমকলে খবর দেওয়া হয়। কাছেই দমকলের সদর দফতর। সঙ্গে সঙ্গে ছুটে আসে ১০টি ইঞ্জিন। দমকল মন্ত্রী সুজিত বসুর তত্ত্বাবধানেই চলছে আগুন নেভানোর কাজ। কাঁচ ভেঙে আগুন নেভানোর চেষ্টা করা হয়। পরে জানালা দিয়ে সাদা ধোঁয়া বেরতে দেখা যায়, যা ভালো লক্ষণ বলে উল্লেখ করেন দমকলকর্মীরা। তাঁরা জানান, এই সাদা ধোঁয়ার অর্থ হল, আগুন মোটামুটি নিয়ন্ত্রণে রয়েছে। জানা গিয়েছে, আগে আগুন নিয়ন্ত্রণে আনা হবে, তারপর বাইরে থেকে কুলিং প্রক্রিয়া চলবে। অনেকস সময় আগুন নিভে গেলেও কোথাও কোথাও ছড়িয়ে ছিটিয়ে আগুনের আঁচ থেকে যেতে পারে। আর সেখান থেকে আশেপাশে ফের আগুন ছড়িয়ে পড়ার ঘটনা ঘটে। তাই বাইরে থেকে কুলিং প্রসেস বা ঠাণ্ডা করার প্রক্রিয়া চলছে।

আরও পড়ুন: ‘এক সেকেন্ডের জন্য কথা বলতে দেওয়া হল না, এত অবহেলা!’ মোদীর বৈঠকে ক্ষুব্ধ মমতা

স্থানীয় এক বাসিন্দা জানিয়েছেন, এই বিল্ডিং-এর বেশিরভাগ অংশেই রয়েছে শাড়ীর শোরুম। এছাড়া বেসরকারি সংস্থার অফিসও রয়েছে। তবে দমকলমন্ত্রী সুজিত বসু জানান, লকডাউন চলায় অফিসের ভিতরে কেউ ছিলেন না, শোরুমগুলিও বন্ধ ছিল। ভিতরে কিছু শাড়ী, সালোয়ার কামিজ ছিল, যাতে আগুন ধরে গিয়েছে। তবে হতাহতের কোনও খবর নেই বলে জানান সুজিত বসু।