Rain Forecast: পুজোর আগেই বাংলায় বন্যা পরিস্থিতি? গভীর নিম্নচাপে সিঁদুরে মেঘ

Rain Forecast: শুধু জেলাতই যে এমন অবস্থা হতে পারে এমনটা নয়। নিম্নচাপের বৃষ্টিতে ডুবতে পারে কলকাতাও। আগামী ২৪ ঘণ্টায় অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফে। ঘণ্টায় ২০-৩০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির আশঙ্কা থেকে যাচ্ছে।

Rain Forecast: পুজোর আগেই বাংলায় বন্যা পরিস্থিতি? গভীর নিম্নচাপে সিঁদুরে মেঘ
কী বলছে আবহাওয়া দফতর? Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2024 | 3:16 PM

কলকাতা: পুজোর আগে কি বন্যা পরিস্থিতি বাংলায়? গভীর নিম্নচাপের বৃষ্টিতে আশঙ্কা বাড়ছে দক্ষিণবঙ্গে। শুক্রবার ও শনিবার ভারী থেকে অতি ভারী বর্ষণের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। শনিবার পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায় জারি লাল সতর্কতা। এই দুই জেলায় একদিনে ২০০ মিমি-র বেশি বৃষ্টির হতে পারে বলে মনে করা হচ্ছে। নদী-খাল-বিল ভরা থাকায় বানভাসি হওয়ার আশঙ্কাও থাকছে। নিম্নচাপের প্রভাবে ঝাড়খণ্ডেও প্রবল বৃষ্টির সতর্কতা। ডিভিসি জল ছাড়লে আরও বাড়তে পারে বিপদ।

শুধু জেলাতই যে এমন অবস্থা হতে পারে এমনটা নয়। নিম্নচাপের বৃষ্টিতে ডুবতে পারে কলকাতাও। আগামী ২৪ ঘণ্টায় অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফে। ঘণ্টায় ২০-৩০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির আশঙ্কা থেকে যাচ্ছে। এদিনও কলকাতায় বৃষ্টির সঙ্গে ঝোড়ো বাতাসের দাপট দেখা গিয়েছে। শনিবারও দেখা যাবে একই ছবি। সর্বোচ্চ ৫০ কিমি প্রতি ঘণ্টার বেগে বইতে পারে হাওয়া। বজ্রপাতের সময় ছাদের নীচে থাকার পরামর্শ আবহাওয়াবিদদের। 

এই খবরটিও পড়ুন

রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ  করা হচ্ছে। উত্তাল হবে সমুদ্র। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে সমুদ্রে ৩৫ থেকে ৫৫ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও জানাচ্ছেন আবহাওয়াবিদরা। হাওয়া অফিস বলছে, মৌসুমী অক্ষরেখা উত্তরপ্রদেশের গভীর নিম্নচাপ এলাকার ওপর দিয়ে রাঁচি হয়ে বাঁকুড়া পর্যন্ত গিয়েছে। একইসঘঙ্গে ডায়মন্ড হারবার হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এদিন সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ঘোরাফেরা করছে ৮০ থেকে ৯৪ শতাংশের আশপাশে।