Garden Reach: ‘ঝলক দেখলেন, যদি আরও হাজার গুণ বেশি হয় তখন…’, গার্ডেনরিচের বেআইনি বাড়ির বাসিন্দাদের পাশে দাঁড়িয়ে এ কোন হুঁশিয়ারি ববির গলায়?

Garden Reach: প্রসঙ্গত, সপ্তাহ দুয়েক আগেই রবিবার মধ্যরাতে ভেঙে পড়ে গার্ডেনরিচের একটি বেআইনি বাড়ি। তাতে মৃত্যু হয় কমপক্ষে ১১ জনের। আহত হয়েছিলেন বেশ কয়েকজন। রাজ্য জুড়ে সাড়া ফেলে দেয় এই ঘটনা।

Garden Reach: 'ঝলক দেখলেন, যদি আরও হাজার গুণ বেশি হয় তখন...', গার্ডেনরিচের বেআইনি বাড়ির বাসিন্দাদের পাশে দাঁড়িয়ে এ কোন হুঁশিয়ারি ববির গলায়?
মেয়র কী বললেন?Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2024 | 11:08 AM

কলকাতা: গার্ডেনরিচের বেআইনি নির্মাণ ঘিরে দিন দিন অস্বস্তি বাড়ছে রাজ্যের তথা শাসকদলের। একটি বাড়ি ভাঙতে গিয়ে বাধার মুখে পড়তে হয় পুরকর্মীদের। পুরকর্মীদের ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে থাকেন বাসিন্দারা। উত্তাল হয়ে ওঠে পরিস্থিতি। পুনর্বাসনের আগেই কীভাবে বাড়ি ভাঙা, কোথায় যাবেন তাঁর সন্তান-বয়স্ক মানুষদের নিয়ে, এই প্রশ্ন তোলে বিক্ষোভ দেখাতে থাকেন বাসিন্দারা।  সেই উদাহরণ টেনে গার্ডেনরিচের বাড়ি ভাঙা নিয়ে অসহায় স্বীকারোক্তি মেয়রের। প্রশ্ন উঠছে, একটি বাড়ি ভাঙতে গিয়েই যদি এই পরিস্থিতি তৈরি হয়, তাহলে বাকি সব বেআইনি বাড়ি ভাঙতে গেলে কী পরিস্থিতি তৈরি হতে পারে? এই আক্ষেপ করেছেন স্বয়ং মেয়র ফিরহাদ হাকিমও।

মেয়র বলেন, “সব কিছু সম্ভব নয়। আমরা যেটা ভাবি, বা টিভিতে যেটা দেখি, বাস্তবে করতে গেলে অনেক রকমের প্রতিবন্ধকতা তৈরি হয়। তারই একটা ঝলক আপনারা দেখলেন। আর এই ঝলক যদি আরও এক হাজার গুণ বেশি হয়, তাহলে বুঝতে পারছেন কী হবে। তাই আইন শৃঙ্খলা রক্ষার বিষয়টা একটা সমস্যা, এতগুলো মানুষের বাসস্থানের জোগাড়, সেটাও একটা সমস্যা। এটা দেখেই নিশ্চিতভাবে ব্যবস্থা নিতে হবে। মহামান্য আদালতও সেটা ভেবেই নির্দেশ দেয়।”

প্রসঙ্গত, সপ্তাহ দুয়েক আগেই রবিবার মধ্যরাতে ভেঙে পড়ে গার্ডেনরিচের একটি বেআইনি বাড়ি। তাতে মৃত্যু হয় কমপক্ষে ১১ জনের। আহত হয়েছিলেন বেশ কয়েকজন। রাজ্য জুড়ে সাড়া ফেলে দেয় এই ঘটনা। বেআইনি নির্মাণের বিস্তর অভিযোগ ওঠে। খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেআইনি নির্মাণ প্রসঙ্গে মুখ খোলেন। যদিও প্রথম দিকে মেয়র দাবি করে আসছিলেন, বেআইনি নির্মাণ দেখার বিষয় পুরকর্তাদের। তবে বেআইনি নির্মাণ ভাঙার প্রসঙ্গেও ফিরহাদ হাকিম TV9 বাংলার সাক্ষাৎকারে বলেছিলেন, “আমরা এখনও একশো শতাংশ অবৈধ নির্মাণ বন্ধ করতে পারছি না, এটা ঠিক। সমস্যা হচ্ছে, ওই এলাকায় গরিব মানুষ ঢুকে গিয়েছেন। অল্প পয়সার ফ্ল্যাট কিনে রয়েছে। এখন উচ্ছেদটাও সমস্যার হয়ে গিয়েছে। গরিবমানুষগুলো অল্প টাকায় ঘর কিনে রয়েছে। আমি তাই আমার বিল্ডিং ডিপার্টমেন্টকে বলি, যখন শুরু হচ্ছে, তখনই অ্যাকশন নিন।” তারই আঁচ দেখা গেল বৃহস্পতিবার। এদিন গার্ডেনরিচের বেআইনি নির্মাণ ভাঙতে গিয়ে বাসিন্দাদের বিক্ষোভের মুখে পড়েন পুরকর্মীরা। পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। আর তারপরই আক্ষেপের সুর ফিরহাদের গলায়।

রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, “৮০০ টা বেআইনি বাড়ি রয়েছে। সবগুলোর সঙ্গেই ববি হাকিমের লিঙ্ক রয়েছে। এর আগে ওখানকারই বাসিন্দা আমির খানের বাড়ি থেকে ১৭ কোটি টাকা উদ্ধার হয়েছে। জোকা হরিদেবপুর থেকে বারাসতের শেষ মাথা পর্যন্ত যান, তাহলে কোনও পুকুর পাবেন না। “