Adenovirus: অ্যাডিনো মোকাবিলায় কতটা প্রস্তুত, বেসরকারি হাসপাতালগুলিকে দিতে হবে রিপোর্ট

Adenovirus: আগামিদিনে অ্যাডিনো মোকাবিলায় হেল্পলাইন নম্বর চালুর পাশাপাশি একটি ওয়েব পোর্টাল চালুর ভাবনাও রয়েছে স্বাস্থ্য দফতরের।

Adenovirus: অ্যাডিনো মোকাবিলায় কতটা প্রস্তুত, বেসরকারি হাসপাতালগুলিকে দিতে হবে রিপোর্ট
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 8:26 PM

কলকাতা: অ্যাডিনো ভাইরাসের (Adenovirus) মোকাবিলায় চেষ্টা চললেও শিশুমৃত্যুর সংখ্যা কপালে ভাঁজ ফেলেছে বিশেষজ্ঞদের। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলিতেও বহু শিশু ভর্তি হয়েছে গত কয়েকদিনে। কোন পথে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাবে, তা বুঝে উঠতে যথেষ্ট বেগ পেতে হয়েছে। এবার বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে অ্যাডিনো নিয়ে আলোচনায় বসল স্বাস্থ্য কমিশন। বর্তমান পরিস্থিতি ও আগামিদিনের পরিস্থিতি নিয়েই মূলত আলোচনা হয়েছে মঙ্গলবার। কমিশনের চেয়ারম্যান অসীম বন্দ্যোপাধ্যায় বৈঠকে বসেছিলেন এদিন। উপস্থিত ছিলেন স্বাস্থ্য ভবনের অন্যান্য কর্তারাও।

১৫ মার্চ পর্যন্ত কতজন হাসপাতালে ভর্তি হচ্ছে, মৃতের হার কত, তা রিপোর্ট দিয়ে জানাতে বলা হয়েছে বেসরকারি হাসপাতালগুলিতে। ২৫ মার্চের মধ্যে সেই রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। আগামিদিনে অ্যাডিনো মোকাবিলায় হেল্পলাইন নম্বর চালুর পাশাপাশি একটি ওয়েব পোর্টাল চালুর ভাবনাও রয়েছে স্বাস্থ্য দফতরের। এই পোর্টালের মাধ্যমে কোন হাসপাতালে কতগুলি শয্যা খালি আছে, তা জানা যাবে।

কমিশনের চেয়ারম্যান জানিয়েছেন, মূলত ২ টি বিষয় নিয়ে আলোচনা হয়েছে এদিন। আক্রান্তের সংখ্যা, মর্টালিটি রেট নিয়ে আলোচনার পাশাপাশি ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও আলোচনা হয়েছে।

আগামিদিনে এই ধরনের ভাইরাস হামলা করলে বা কোনও অবাঞ্ছিত পরিস্থিতি তৈরি হলে, তা মোকাবিলা করতে হাসপাতালগুলি কতটা তৈরি আছে, কী কী পরিকাঠামো আছে, কোনটার অভাব আছে, তা রিপোর্ট আকারে জমা দিতে বলা হয়েছে। এদিন উপস্থিত ছিলেন স্বাস্থ্য দফতরের সচিব নারায়ন স্বরূপ নিগম, শিক্ষা স্বাস্থ্য অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য প্রমুখ।

ইতিমধ্যেই পরিস্থিতি মোকাবিলায় টাস্ক ফোর্স গঠন করেছে নবান্ন। শিশুদের শ্বাসকষ্টজনিত রোগের মোকাবিলায় মোট ৭ দাওয়াই দিয়েছে টাস্ক ফোর্স। যার মধ্যে অন্যতম হল, অ্যাডিনো-সহ শ্বাসকষ্টজনিত রোগ (ARI) রোধে বেসরকারি হাসপাতালের চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। তারপরই এই বৈঠক বসল মঙ্গলবার দুপুরে। এত ব্যবস্থার পর কি পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে? সেটাই দেখার।