Cyclone Jawad: রাতে আরও বৃষ্টি বাড়বে তিলোত্তমায়, সোমেও মুখ ভার থাকবে আকাশের

West Bengal Rains: কলকাতা এবং সংলগ্ন এলাকাগুলিতে আজ রাত থেকে আগামিকাল সকাল পর্যন্ত ভারী বৃষ্টি হবে। আগামিকাল ধীরে ধীরে উপকূলবর্তী এলাকাগুলিতে হওয়ার গতি কিছুটা কমবে।

Cyclone Jawad: রাতে আরও বৃষ্টি বাড়বে তিলোত্তমায়, সোমেও মুখ ভার থাকবে আকাশের
রাতে আরও বৃষ্টি বাড়বে কলকাতায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2021 | 4:10 PM

কলকাতা: ঘূর্ণিঝড় দুর্বল হয়ে অতি গভীর নিম্নচাপ রূপে উত্তর – পশ্চিম বঙ্গোপসাগরে বিরাজ করছে। এই অতি গভীর নিম্নচাপ আগামী ৩ ঘণ্টায় শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর ওড়িশা উপকূল ধরে পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগোবে। এদিকে সময়ের সঙ্গে সঙ্গে রাতে আরও শক্তি হারাবে নিম্নচাপ । ৫ ডিসেম্বর, রবিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনায় সকাল থেকেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলছে। বাকি দক্ষিণের জেলাগুলিতেও ভারী বৃষ্টি চলছে । আগামিকাল শুধু পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ও বাংলাদেশের লাগোয়া জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। ৭ ডিসেম্বর, মঙ্গলবার থেকে আবহাওয়ায় উন্নতি হতে শুরু করবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকাগুলিতে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া বইবে। সেই কারণে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। মৎস্যজীবীদের ৬ ডিসেম্বর, সোমবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। কলকাতা এবং সংলগ্ন এলাকাগুলিতে আজ রাত থেকে আগামিকাল সকাল পর্যন্ত ভারী বৃষ্টি হবে। আগামিকাল ধীরে ধীরে উপকূলবর্তী এলাকাগুলিতে হওয়ার গতি কিছুটা কমবে। ১১ ডিসেম্বর থেকে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

সুন্দরবনের গোসাবা ব্লকের কুমিরমারি গ্রাম পঞ্চায়েতের মৃধাঘেরি এলাকায় স্থানীয় কোরানখালি নদীর জল মাটির বাঁধ ভেঙে ঢুকেছে। প্রায় দুটি জায়গায় ২৫ মিটার নদীর বাঁধ ভেঙে গিয়েছে। রবিবার ভাঙা বাঁধ মেরামতি করতে জেসিবি নামানো হয়েছে। ঘটনাস্থলে গিয়েছেন গোসাবার বিধায়ক সুব্রত মন্ডল ও বিডিও বিশ্বনাথ চৌধুরী।

ফুঁসছে হলদি নদীও। পূর্ব মেদিনীপুরে হলদিয়ায় হলদি নদীতে ক্রমশ বাড়ছে জলস্তর। প্রশাসনের তরফ থেকে অনবরত সতর্কবার্তা জারি করা হচ্ছে। পুলিশ প্রশাসন যথেষ্ট তৎপর। পাশেই রয়েছে উপকূলরক্ষী বাহিনীর হেডকোয়ার্টার, তারাও প্রস্তুত বিপর্যয় মোকাবিলার জন্য। সমস্ত জায়গায় ফেরি সার্ভিস বন্ধ থাকলেও হলদিয়া থেকে নন্দীগ্রাম যাওয়ার ফেরি চলাচল সচল রয়েছে।

জাওয়াদের শক্তিক্ষয় হয়েছে ঠিকই, তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে রাত থেকেই জলোচ্ছ্বাস দেখা গেল দিঘার সমুদ্র সৈকতে। রবিবার রাতে দেখা যায় জলোচ্ছ্বাস। গার্ডওয়াল টপকে জল আছড়ে পড়ে রাস্তার ওপর।

উৎসুক পর্যটকরা জলোচ্ছ্বাস দেখতে সমুদ্রে ধারে গেলে পুলিশ তাঁদের বাধা দেয়। পুলিশের তরফ থেকে বারে বারে মাইকিং করে সতর্কবার্তা জারি করা হয়। পুলিশের নির্দেশ মেনে পর্যটকরা দূরে সরে গেলেও আবার জলোচ্ছ্বাস দেখতে সমুদ্র সৈকতে চলে আসেন অনেকেই। জেলাশাসক, মহকুমা শাসক সহ জেলার অন্যান্য আধিকারিকরা সমুদ্র তীরবর্তী এলাকায পরিদর্শন করেছেন। উপকূল জুড়ে চলছে হালকা বাতাস।

আরও পড়ুন : Weather Update: নিম্নচাপে পরিণত হচ্ছে জাওয়াদ, ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যে