Kali Puja 2021: তিনদিন ধরে চলবে কালীপুজোর ভাসান, দিনক্ষণ জানাল নবান্ন

Diwali 2021: ৪ নভেম্বর কালীপুজো। নবান্নের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ৫, ৬ ও ৭ নভেম্বর প্রতিমা ভাসান হবে।

Kali Puja 2021: তিনদিন ধরে চলবে কালীপুজোর ভাসান, দিনক্ষণ জানাল নবান্ন
নৈহাটির বড়মায়ের ভাসান। ছবি ফেসবুক।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2021 | 1:04 PM

কলকাতা: কোভিডকালে (Covid19) উৎসব। বিধি নিষেধের কড়াকড়ি তো থাকছেই। একইসঙ্গে উদযাপন দীর্ঘায়িত না করে সময়ের মধ্যে তা সারার পরামর্শ দিচ্ছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। এরই মধ্যে কালীপুজো ও জগদ্ধাত্রী পুজোর ভাসানের দিন জানিয়ে দিল নবান্ন।

৪ নভেম্বর কালীপুজো। নবান্নের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ৫, ৬ ও ৭ নভেম্বর প্রতিমা ভাসান হবে। অর্থাৎ ৭ নভেম্বর রবিবারের মধ্যে সমস্ত মণ্ডপের প্রতিমা ভাসান দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। জগদ্ধাত্রী পুজোর ক্ষেত্রে বলা হয়েছে, ১৪ ও ১৫ তারিখ ভাসান হবে।

৩১ অক্টোবর অর্থাৎ রবিবার থেকে রাজ্যজুড়ে বিধি নিষেধের নতুন নির্দেশিকা বলবৎ হবে। শুক্রবারই সেই নির্দেশিকা নবান্ন থেকে দেওয়া হয়েছে। সব থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত লোকাল ট্রেন পুনরায় চালু করা। এদিন থেকেই যা চালু হচ্ছে। পাশাপাশি রাত্রিকালীন যে বিধি নিষেধ অর্থাৎ রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত জরুরি পরিষেবা ছাড়া যান চলাচল এবং সাধারণ মানুষের বাইরে বেরোনোয় যে নিষেধাজ্ঞা তাও শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কালীপুজো, ছটপুজোয়।

নবান্নের নির্দেশিকায় বলা হয়েছে, কালীপুজো উপলক্ষে ২ থেকে ৫ নভেম্বর পর্যন্ত এবং ছটপুজো উপলক্ষে ১০ ও ১১ নভেম্বর রাত্রিকালীন কোনও কড়াকড়ি থাকবে না। একই সঙ্গে বিয়ে, সিনেমার শুটিং, টেলিভিশনের কোনও অনুষ্ঠান কিংবা অডিয়ো রেকর্ডিং অনুষ্ঠানে ৭০ শতাংশের উপস্থিতিতে অনুমতি দেওয়া হয়েছে। আউটডোর অ্যাকটিভিটির ক্ষেত্রে সিনেমার শুটিং কিংবা টেলিভিশনের অনুষ্ঠানের জন্য সমস্ত রকম কোভিড বিধি মেনে কাজ করতে হবে।

সরকারি অফিসের ক্ষেত্রে এমার্জেন্সি ও অত্যাবশ্যক পরিষেবার সঙ্গে যুক্তদের ১০০ শতাংশ উপস্থিতি নিয়ে কাজ চালানোর অনুমতি দেওয়া হয়েছে। অত্যাবশ্যক নয় এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ নয় এমন ক্ষেত্রে ৫০ শতাংশের উপস্থিতিতে অনুমতি দেওয়া হয়েছে। তবে সর্বক্ষেত্রেই সমস্তরকম কোভিড বিধি মেনে চলতে হবে। মাস্ক, হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার আগের মতোই নিয়ম মেনে করতে হবে। অতিমারি আইন কোনও ভাবে ভাঙা হলে কড়া ব্যবস্থা নেবে প্রশাসন, নবান্নের নির্দেশাবলিতে উল্লেখ রয়েছে তারও।

উত্তর ২৪ পরগনার নৈহাটি, বারাসত, মধ্যমগ্রাম, দমদমের কালীপুজো বিখ্যাত। প্রতি বছর হাজার হাজার মানুষের ভিড় হয় এই পুজোকে কেন্দ্র করে। কোথাও পাঁচদিন, কোথাও ছ’দিন, কোথাও আবার সাতদিনও মণ্ডপে থাকে প্রতিমা। আলোর খেলা আর আতস বাজির রোশনাইয়ে চলে উৎসব উদযাপন।

অন্যদিকে জগদ্ধাত্রী পুজো উপলক্ষে এই ছবি দেখা যায় হুগলির চন্দননগরে। হাজার হাজার মানুষের ভিড় হয় এখানকার জগদ্ধাত্রী পুজো ঘিরে। রবিবার থেকে লোকাল ট্রেন চালু হয়ে যাওয়ার ফলে কালীপুজো, জগদ্ধাত্রী পুজোতে ভিড় যে আরও বেশিই হবে তার আশঙ্কা থেকেই যাচ্ছে। তাই ভাসানের দিনক্ষণের ক্ষেত্রে এবার অত্যন্ত কড়াকড়ি প্রশাসনেরও।

আরও পড়ুন: Jalpaiguri: মুখ্যমন্ত্রীর কড়া ধমকে হল কাজ, রাতভর নাকা তল্লাশিতে উদ্ধার বালি পাচারের ৩ ডাম্পার