Unreserved Coach in Train: আর ভিড়ে ঠেলাঠেলি নয়, পুনরায় ফিরছে অসংরক্ষিত কামরা

Indian Rail News: দূরপাল্লার এক্সপ্রেস ছাড়াও প্যাসেঞ্জার ট্রেন এবং ইন্টারসিটি এক্সপ্রেসের মতো ট্রেনেও অসংরক্ষিত কামরা ফিরতে চলছে।

Unreserved Coach in Train: আর ভিড়ে ঠেলাঠেলি নয়, পুনরায় ফিরছে অসংরক্ষিত কামরা
দুরপাল্লার ট্রেনে ফিরছে অসংরক্ষিত কামরা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2022 | 1:57 PM

কলকাতা: দুরপাল্লার ট্রেনে ফিরছে অসংরক্ষিত কামরা (Unreserved Coach)। করোনার (Corona) কারণে এতদিন ধরে বন্ধ ছিল পরিষেবা। অসংরক্ষিত কামরা ফেরায় স্বস্তিতে যাত্রীরা।

সূত্রের খবর, দূরপাল্লার এক্সপ্রেস ছাড়াও প্যাসেঞ্জার ট্রেন এবং ইন্টারসিটি এক্সপ্রেসের মতো ট্রেনেও অসংরক্ষিত কামরা ফিরতে চলছে। সোমবার রেলবোর্ডের পক্ষ থেকে ডাইরেক্টর-প্যাসেঞ্জার মার্কেটিং বিপুল সিংহ জানিয়েছেন, যে সব ট্রেনের পরিষেবা আগেই স্বাভাবিক হয়েছে সেখানে প্রাক-অতিমারি পরিস্থিতির মতোই অসংরক্ষিত আসন চিহ্নিত করে যাত্রীদের ব্যবহারের জন্য রাখা যাবে। অতিমারি পরিস্থিতিতে বিশের ট্রেনের সব আসনকেই সংরক্ষিত করে রাখা হয়েছিল। যেহেতু করোনা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে সেই কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এখানেই শেষ নয়, আসন সংরক্ষণের কারণে অল্প দূরত্বের যে ট্রেনগুলি ছিল তাদের জন্য কিছুটা আর্থিক অনটনের মধ্যেও পড়তে হচ্ছিল রেলকে। সেই কারণেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবার অসংরক্ষিত কামরা ফিরবে। তবে কবে থেকে ফিরবে সেই বিষয়ে রেলের বিভিন্ন জ়োন ঠিক করবে।

ওমিক্রনের বাড়-বাড়ন্তের সময়ে অন্যান্য সমস্ত কিছুর মতোই বন্ধ ছিল রেল পরিষেবা। একমাত্র পণ্যবাহী ট্রেন চালু ছিল। পরে যদিও পরিযায়ী শ্রমিকদের সুবিধার জন্য স্পেশ্যাল ট্রেন চালু করে রেল কর্তৃপক্ষ। এরপর পরিস্থিতি থিতু হলে চালু হয় দূরপাল্লার ট্রেন। সেই সময় অসংরক্ষিত কামরাকে সংরক্ষিত করা হয়। কারণ কামরা অসংরক্ষিত থাকলে ভিড়ের চাপ সামলানো যেত না। এরপর সময় গড়িয়েছে। পরিস্থিতি কিছুটা হলেও নিয়ন্ত্রণে এসেছে। সেই কারণে ফের অসংরক্ষিত কামরা চালু করা হয়েছে।

গত ১৭ ফেব্রুয়ারি লোকাল ট্রেনে নতুন সময়সূচি চালু হয়। রাত অবধি ট্রেন চালানোর কথা বলা হয় পূর্ব রেলের তরফে। করোনা নিয়ন্ত্রণে থাকায় ট্রেন পরিষেবা স্বাভাবিক রাখার কথা জানায় রাজ্য সরকার।

আরও পড়ুন: Akhil Giri: ‘ওদের একজনও হাসপাতালে ভর্তি হয়নি’, শুভেন্দুর মামলা নিয়ে গিরির ‘গর্জন’

আরও পড়ুন: Magrahat Women body Recover: মধ্যরাতে ঘুম ভাঙতেই দেখেন পাশ থেকে উধাও স্ত্রী, সকালে মিলল কাটা মুণ্ড