করোনাই কাল, অনির্দিষ্টকালের জন্য স্থগিত কলকাতা বইমেলা

বিজ্ঞপ্তিতে উল্লেখ পেয়েছে, বর্তমান কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবে পরবর্তী দিনক্ষণ ঘোষণা করা হবে সেই নিয়েও কিছু জানানো হয়নি।

করোনাই কাল, অনির্দিষ্টকালের জন্য স্থগিত কলকাতা বইমেলা
করোনাই কাল, অনির্দিষ্টকালের জন্য স্থগিত কলকাতা বইমেলা
Follow Us:
| Updated on: Dec 27, 2020 | 6:19 PM

কলকাতা: একুশে পা দেওয়ার আগেই শহরবাসীকে খারাপ খবরটা শোনাল পাবলিশার্স ও বুকসেলার্স গিল্ড। অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ২০২১ সালের আন্তর্জাতিক কলকাতা বইমেলা (International Kolkata Book Fair)। এদিন এক বিজ্ঞপ্তি জারি করে বইপ্রেমীদের মন ভেঙে দেওয়ার এই খবর শুনিয়েছেন আয়োজক কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিতে উল্লেখ পেয়েছে, বর্তমান কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবে পরবর্তী দিনক্ষণ ঘোষণা করা হবে সেই নিয়েও কিছু জানানো হয়নি।

বঙ্গবন্ধু মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন করতে এবার মেলার থিম হওয়ার কথা ছিল বাংলাদেশ। প্রাথমিকভাবে ঠিক হয়েছিল, আগামী ২৭ জানুয়ারি থেকে শুরু হয়ে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বইমেলা। তবে এদিনের বিজ্ঞপ্তির পর সেই আশা যে শেষ, তা বলাই যায়।

করোনাভাইরাসের প্রকোপে পৃথিবী জুড়ে অতিমারির গত মার্চ থেকে এখনও পর্যন্ত আন্তর্জাতিক উড়ানের ওপর বিধিনিষেধ জারি রয়েছে। রাজ্যের স্কুল-কলেজ বন্ধ এবং ইতিমধ্যেই অনেক দেশ দ্বিতীয় দফার কঠোর লকডাউন ঘোষণা করেছে। লন্ডন, আমেরিকা, প্যারিসের মতো বড় শহরে এই অবস্থায় আন্তর্জাতিক বইমেলাগুলিও পিছিয়ে দেওয়া হয়েছে। সেই কারণের কলকাতা বইমেলাও আপতত স্থগিত হয়ে গেল।

আরও পড়ুন: ‘আমি সারদাতেও নেই, নারদাতেও নেই, তোলাবাজ তো তুমি’, শুভেন্দুকে জবাব অভিষেকের

তবে পরিস্থিতি যে মুহূর্তে স্বাভাবিক হবে তখনই পাবলিশার্স অ্যাসোসিয়েশনের সম্মতি নিয়ে আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১-এর পরিবর্তিত তারিখ ঘোষিত হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ভোট রাজ্য পুলিসে নয়, কেন্দ্রীয় বাহিনীতে হবে: শুভেন্দু