Kolkata Traffic Police: সুখবর! এবার থেকে গাড়ি কিংবা ড্রাইভিং লাইসেন্সের এনওসি হাতে পাবেন খুব সহজে

eNOC: করোনাকালে অধিকাংশ ক্ষেত্রেই বাড়িতে বসে কাজ করার উপর নির্ভরতা বেড়েছে। এ ক্ষেত্রে যতটা সম্ভব অনলাইনেই কাজ সারছেন মানুষ।

Kolkata Traffic Police: সুখবর! এবার থেকে গাড়ি কিংবা ড্রাইভিং লাইসেন্সের এনওসি হাতে পাবেন খুব সহজে
এবার থেকে ইএনওসি দেবে কলকাতা পুলিশ। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 23, 2021 | 2:19 PM

কলকাতা: এবার থেকে গাড়ির এনওসির জন্য আর লালবাজারে ছুটতে হবে না। দৌড়াদৌড়ি করতে হবে না ড্রাইভিং লাইসেন্সের এনওসির জন্যও। পাশাপাশি তৃতীয় কোনও ব্যক্তিকে ধরে লাইসেন্সের এনওসির জন্য আবেদন করার ঝক্কিও এক ঝটকায় লাঘব করে দিল কলকাতা পুলিশ। ঘরে বসেই নিজের গাড়ির লাইসেন্স কিংবা ড্রাইভিং লাইসেন্সের এনওসি পেতে পারবেন যে কেউ। এ জন্য চালু করা হল ইএনওসি (eNOC) পরিষেবা।

এবার থেকে অনলাইনেই নো অবজেকশন সার্টিফিকেট বা এনওসি পেতে পারবেন যে কেউ। মঙ্গলবার থেকেই কলকাতা ট্রাফিক পুলিশের ওয়েবসাইটে এই বিশেষ পরিষেবা পাওয়া যাচ্ছে। এর জন্য কলকাতা ট্রাফিক পুলিশের ওয়েবসাইট kolkatatrafficpolice.gov.in এ গিয়ে ‘Download eNOC’ তে ক্লিক করে আবেদন করতে হবে।

করোনাকালে অধিকাংশ ক্ষেত্রেই বাড়িতে বসে কাজ করার উপর নির্ভরতা বেড়েছে। এ ক্ষেত্রে যতটা সম্ভব অনলাইনেই কাজ সারছেন মানুষ। কেনাকাটা থেকে শুরু করে যাবতীয় নানা অফিশিয়াল কাজকর্ম, সিংহভাগই এখন অনলাইনে করার সুযোগ রয়েছে। সম্প্রতি কলকাতা পুরসভা করদানের ক্ষেত্রে তাদের ওয়েবসাইটে বেশ কিছু সুযোগ সুবিধা করে দিয়েছে।

এবার কলকাতা ট্রাফিক পুলিশও সেই পথেই হাঁটল। অনলাইন পরিষেবার মাধ্যমেই ইএনওসি পাবেন গাড়ির লাইসেন্সধারকরা।

কী ভাবে গাড়ির জন্য eNOC পাবেন-

১. kolkatatrafficpolice.gov.in পেজটি খুলুন ২. Download eNOC-এ ক্লিক করুন ৩. গাড়ির নম্বর, Chassis নম্বর, ইমেল আইডি, মোবাইল নম্বর লিখুন ৪. ওটিপি আসবে ৫. ওটিপি কনফার্ম হওয়ার পর পপ-আপে দেখাবে গাড়িটি ইএনওসির জন্য যোগ্য ৬. এরপরই প্রিন্টেবল ইএনওসি পাবেন

কী ভাবে ড্রাইভিং লাইসেন্সের eNOC পাবেন-

১. kolkatatrafficpolice.gov.in পেজটি খুলুন ২. Download eNOC-এ ক্লিক করুন ৩. গাড়ির নম্বর, Chassis নম্বর, ইমেল আইডি, মোবাইল নম্বর লিখুন ৪. ওটিপি আসবে ৫. ওটিপি কনফার্ম হওয়ার পর পপ-আপে দেখাবে ইএনওসির জন্য যোগ্য কি না ৬. এরপরই প্রিন্টেবল ইএনওসি পাবেন

এতদিন লালবাজারের ট্রাফিক কাউন্টার থেকে এনওসি দেওয়া হয়। সমস্ত নথিপত্র নিয়ে লালবাজারে গিয়ে কাউন্টার থেকে এনওসি বের করা যথেষ্ট সময়সাপেক্ষ ব্যাপার। এবার থেকে ইএনওসি চালু হয়ে যাওয়ায় সময় নষ্টের যেমন আর ব্যাপার নেই। তেমনই সাতদিন ২৪ ঘণ্টা এই পরিষেবাও পাওয়া যাবে। নিরাপত্তার বিষয়টি সুনিশ্চিত করতে ইএনওসিতে কিউআর কোড এবং কলকাতা পুলিশের ওয়াটার মার্ক লোগো থাকবে। অতিমারির সময় এই অনলাইন পরিষেবা নিঃসন্দেহে মানুষের উপকারে লাগবে।

আরও পড়ুন: SSC Recruitment: চাপ বাড়ছে! গ্রুপ-ডি নিয়োগ মামলায় দিল্লি সিবিআই দফতর থেকে চাওয়া হল রিপোর্ট

আরও পড়ুন: SC on Tripura: প্রচারের শেষদিনেও গোলমাল! হিংসা প্রতিরোধে কী করেছে ত্রিপুরা সরকার, জানতে চাইল সুপ্রিম কোর্ট

আরও পড়ুন: Bride stages Dharna: ‘এত সহজে ছাড়ব না’! বিয়ের মণ্ডপে এল না বর, মাকে নিয়ে পাত্রী সটান হাজির ছেলের বাড়ি