দূরপাল্লার ট্রেনে খাবার নিয়ে অভিযোগ? বড় ঘোষণা IRCTC’র

IRCTC: শুধুমাত্র খাবারের মানই নয়, আইআরসিটিসি অন্যান্য যে সমস্ত পরিষেবাগুলি দিয়ে থাকে, সেগুলিও যথাযথ ভাবে যাত্রীরা পাচ্ছেন কি না, সেটা দেখার জন্যই এই বিশেষ অভিযান।

দূরপাল্লার ট্রেনে খাবার নিয়ে অভিযোগ? বড় ঘোষণা IRCTC'র
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 7:54 PM

কলকাতা: ইদানিং রেলের তরফে যাত্রী স্বচ্ছন্দ্যের জন্য একাধিক পদক্ষেপ করা হয়েছে। দূরপাল্লার অধিকাংশ ট্রেনেই অত্যাধুনিক কোচ থেকে শুরু করে সবরকম আধুনিক সুবিধা-যুক্ত পরিষেবা দেওয়ার পরিকল্পনা নিচ্ছে ভারতীয় রেলের ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজ়ম কর্পোরেশন (IRCTC)। এরই মধ্যে দূরপাল্লার ট্রেনগুলিতে বিশেষ ‘ইন্সপেকশন ড্রাইভ’ শুরু করছে আইআরসিটিসি। গোটা দেশ জুড়েই শুরু হয়েছে এই মেগা ইন্সপেকশন ড্রাইভ।

রাজধানী এক্সপ্রেস (Rajdhani Express) , শতাব্দী এক্সপ্রেস, গতিমান, বন্দে ভারতের মতো ট্রেনগুলিতে এই ইন্সপেকশন ড্রাইভের ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। পাশাপাশি অন্যান্য যে দূরপাল্লার ট্রেনগুলি গোটা দেশজুড়ে চলাচল করে, সেগুলিতেও চলবে এই অভিযান। কিন্তু কেন এই বিশেষ অভিযান। রেলের তরফে খবর, বার বার তাদের কাছে খাবার নিয়ে অভিযোগ জমা পড়ে। বিশেষ করে আইআরসিটিসির কাছে এ ধরনের ভুড়ি ভুড়ি অভিযোগ আসে। খাবারের মান নিয়ে সেখানে সরব হন যাত্রীরা। সে কথা মাথায় রেখেই এই অভিযানের পরিকল্পনা নিয়েছে আইআরসিটিসির।

অত্যন্ত গুরুত্ব দিয়ে দু’ সপ্তাহ ধরে এই অভিযান চলবে। আইআরসিটিসির যাঁরা উচ্চ পদস্থ আধিকারিক রয়েছেন, তাঁরাই কখনও ছদ্মবেশে যাত্রী সেজে অভিযানে যাবেন, আবার কখনও ঝটিকা পরিদর্শনে যাবেন। মূলত তাদের কাজ হবে, যাত্রীরা ঠিক যে ভাবে আইআরসিটিসির কাছ থেকে খাবার বা অন্যান্য জিনিস চেয়ে নেন, সে ভাবেই এই রেলের আধিকারিকরাও খাবার চাইবেন। সেখানে রেলের যে নির্দিষ্ট গাইডলাইন, বিশেষ করে আইআরসিটিসির যে নির্দেশনামা রয়েছে, তা মেনে খাবার দেওয়া হচ্ছে কি না সেই বিষয়টি খতিয়ে দেখবেন।

একইসঙ্গে যদি দেখা যায় কোথাও তাঁরা গাইডলাইন মানছেন না, নিয়ম লঙ্ঘণ করছেন, তা হলে সঙ্গে সঙ্গে শাস্তি দেওয়া হবে। কড়া ব্যবস্থা নেবে আইআরসিটিসি। কর্মীদের শাস্তি দেওয়ার অধিকার যাঁদের রয়েছে, সেই পদমর্যাদার আধিকারিকদের মাথায় রেখেই এই ইন্সপেকশন ড্রাইভের দল তৈরি করা হচ্ছে। বিভিন্ন ট্রেনে সফর করবেন তাঁরা।

শুধুমাত্র খাবারের মানই নয়, আইআরসিটিসি অন্যান্য যে সমস্ত পরিষেবাগুলি দিয়ে থাকে, সেগুলিও যথাযথ ভাবে যাত্রীরা পাচ্ছেন কি না, সেটা দেখার জন্যই এই বিশেষ অভিযান। একই সঙ্গে এই অভিযানে আইআরসিটিসির আধিকারিকরা দেখবেন, অন্যান্য আর কী কী উন্নয়ন করা যেতে পারে পরিষেবায়। একটি প্রাথমিক রিপোর্ট তাঁরা তৈরি করবেন। সেই রিপোর্ট মেনেই আগামিদিনে যাত্রী পরিষেবার ক্ষেত্রে আরও বেশ কিছু সুবিধা দেওয়ার পরিকল্পনা করা হবে।

প্রসঙ্গত, এর আগেই স্পেশাল ট্রেনে স্পেশাল ফুড ইন্সপেকটরের নিয়োগ করেছিল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজ়ম কর্পোরেশন। রাজধানী, দুরন্ত, তেজস, শতাব্দী ও বন্দে ভারতে এই বিশেষ ফুড ইন্সপেক্টর নিয়োগের কথা ঘোষণা করা হয়। আরও পড়ুন: ‘ভোট পরবর্তী হিংসা’ মামলায় প্রথম চার্জশিট দাখিল সিবিআইয়ের