Jadavpur University: প্রকাশিত হল যাদবপুরে স্নাতকোত্তরে ভর্তির ফর্ম ফিল আপের দিনক্ষণ, কবে থেকে করা যাবে আবেদন?

Jadavpur University: বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ এবং কলা বিভাগ উভয় ক্ষেত্রের জন্যই নেওয়া হবে প্রবেশিকা পরীক্ষা। সেই প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করেই হবে ভর্তি প্রক্রিয়া।

Jadavpur University: প্রকাশিত হল যাদবপুরে স্নাতকোত্তরে ভর্তির ফর্ম ফিল আপের দিনক্ষণ, কবে থেকে করা যাবে আবেদন?
যাদবপুর বিশ্ববিদ্যালয়
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2022 | 11:38 PM

কলকাতা : রাজ্যের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে অন্যতম যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University)। রাজ্যের বহু পড়ুয়া অপেক্ষায় থাকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য। শীঘ্রই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরের (Post Graduation Course) ভর্তির প্রক্রিয়া শুরু হতে চলেছে। আগামী মাসের শুরুতে ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে যাচ্ছে স্নাতকোত্তর স্তরের ভর্তির জন্য ফর্ম ফিল আপের (Form Fill-up of Jadavpur University) প্রক্রিয়া। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ এবং কলা বিভাগ উভয় ক্ষেত্রের জন্যই নেওয়া হবে প্রবেশিকা পরীক্ষা। সেই প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করেই হবে ভর্তি প্রক্রিয়া।

উল্লেখ্য, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের প্রবেশিকা পরীক্ষা আগেই শুরু হয়ে গিয়েছে। বর্তমানে সেই পরীক্ষা চলছে। আর এরই মধ্যে স্নাতকোত্তর স্তরেও ভর্তির জন্য ফর্ম ফিল আপের দিনক্ষণ প্রকাশ করা হয়েছে। আগামী মাসের শুরুতেই হবে ফর্ম ফিল আপ। ফর্ম ফিল আপের প্রক্রিয়া শেষ হলে লিখিত প্রবেশিকা পরীক্ষা হবে। সেই লিখিত পরীক্ষার ভিত্তিতেই তৈরি হবে ভর্তির তালিকা।

প্রসঙ্গত, ইতিমধ্যেই সারা দেশে বিশ্ববিদ্যালয়গুলির জন্য অভিন্ন প্রবেশিকা পরীক্ষা চালু করা হয়েছে। চলতি বছর থেকেই গোটা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলিকে সিইউইটি বা কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টের ব্যবস্থা করেছে ইউজিসি। কিন্তু সেই অভিন্ন প্রবেশিকা পরীক্ষার অংশ থাকছে না যাদবপুর বিশ্ববিদ্যালয়। যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজেদের মতো করে পৃথক প্রবেশিকা পরীক্ষা নিচ্ছে এবং তার ভিত্তিতেই ভর্তি প্রক্রিয়া এগোবে। ইচ্ছুক পড়ুয়ারা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে অ্যাপ্লিকেশন ফর্ম নিয়ে আবেদন করতে পারবেন।

উল্লেখ্য, যাদবপুর বিশ্ববিদ্যালয় কলকাতা তথা গোটা রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিশ্ববিদ্যালয়। প্রতি বছর বহু পড়ুয়া যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা দিয়ে থাকেন। আগামী মাসের প্রথম দিন থেকেই শুরু হয়ে যাচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরের জন্য ভর্তির ফর্ম ফিল আপ। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। ফর্ম ফিল আপ প্রক্রিয়া শেষ হলে নেওয়া হবে প্রবেশিকা পরীক্ষা।