Justice Rajasekhar Mantha: হাতে এক সপ্তাহ সময়, রাজ্যের কোনও থানায় থাকবে না অচল সিসিটিভি, নির্দেশ বিচারপতি মান্থার

CCTV Camera: গতকাল (মঙ্গলবার),নদিয়ার কৃষ্ণনগরে থানারপাড়া এলাকার একটি মামলায় রিপোর্ট জমা দেন ডিজি। একই সঙ্গে জানান, গোটা রাজ্যের কোনও থানায় অচল সিসিটিভি ক্যামেরা থাকবে না।

Justice Rajasekhar Mantha: হাতে এক সপ্তাহ সময়, রাজ্যের কোনও থানায় থাকবে না অচল সিসিটিভি, নির্দেশ বিচারপতি মান্থার
বিচারপতি রাজা শেখর মান্থা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 10:05 AM

কলকাতা: রাজ্যের কোনও থানায় অচল সিসিটিভি ক্যামেরা (CCTV) থাকবে না। নির্দেশ দিলেন হাইকোর্টের (Highcourt) বিচারপতি রাজা শেখর মান্থা (Justice Rajasekhar Mantha)। নির্দেশ মানা না হলে রাজ্যের পুলিশ কমিশনার, পুলিশ সুপারদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

গতকাল (মঙ্গলবার),নদিয়ার কৃষ্ণনগরে থানারপাড়া এলাকার একটি মামলার রিপোর্ট হাইকোর্টে জমা দেন ডিজি মনোজ মালব্য। সেই সময় সিসিটিভি ক্যামেরা ইস্যুতে বিচারপতি রাজ্যপুলিশের ডিজি মনোজ মালব্যকে নির্দেশ দেন, রাজ্যের সব থানাগুলিতে অচল সিসিটিভি সরিয়ে সচল ক্য়ামেরা বসাতে। পাশাপাশি এও নির্দেশ দেন, এক সপ্তাহের মধ্যে রাজ্যের পুলিশ কমিশনার ও পুলিশ সুপারদের জানাতে হবে যে প্রতিটি থানার সিসিটিভি ক্যামেরা সচল করা হয়েছে কি না।

উল্লেখ্য, এর আগে সিসি ক্যামেরা নিয়ে কড়া হয়েছিল লালবাজার। সিসি ক্যামেরার নজরদারিতে দেশের সেরা শহর হওয়ায় নতুন বছরের ‘রেজোলিউশন’ ছিল  তাদের। কলকাতায় বাড়তি নজরদারির জন্য চলতি বছরে ৩ হাজার ৫০০ সিসি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তার মধ্যে ১ হাজার ২০০ বেশি ক্যামেরা বসানোর কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে।উন্নত প্রযুক্তি সম্পন্ন সিসি ক্যামেরা দুর্ঘটনাপ্রবণ এলাকা, নির্জন বসতি, শহরের ফাঁকা জায়গা অর্থাৎ পুলিশের নজর এড়িয়ে অপরাধ সংগঠিত হতে পারে সেই সমস্ত জায়গাতেও বসানো হচ্ছে।