লন্ডন ফেরত যাত্রীর শরীরে করোনা জীবাণু, উদ্বিগ্ন স্বাস্থ্যমহল

তাঁদের একজনকে কলকাতা মেডিক্যাল কলেজ এবং আরেকজনকে রাজারহাট সিএনসিআইয়ে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার সকালে এই কথা জানিয়েছেন রাজ্য স্বাস্থ্য দফতরের এক শীর্ষ কর্তা।

লন্ডন ফেরত যাত্রীর শরীরে করোনা জীবাণু, উদ্বিগ্ন স্বাস্থ্যমহল
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 22, 2020 | 1:02 PM

কলকাতা: ফের নতুন করে উদ্বেগের বিষয়। লন্ডন ফেরত দুই যাত্রীর করোনা (Corona) পজিটিভ ধরা পড়ল। তাঁদের একজনকে কলকাতা মেডিক্যাল কলেজ এবং আরেকজনকে রাজারহাট সিএনসিআইয়ে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার সকালে এই কথা জানিয়েছেন রাজ্য স্বাস্থ্য দফতরের এক শীর্ষ কর্তা। দু’জন‌েই সুস্থ রয়েছেন।

দু’জনের মধ্যে একজন চার তলার আইসোলেশনে রয়েছেন। তাঁদের মঙ্গলবার আরটিপিসিআর পরীক্ষা হবে। ওই দুই ব্যক্তির সংস্পর্শে আসা প্রত্যেকেরই এদিন পরীক্ষা হওয়ার কথা রয়েছে। ওই দুই ব্যক্তির স্যাম্পেল  স্কুল অফ ট্রপিক্যালের মাধ্যমে  পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানো হবে।

রবিবার সকালে কলকাতা বিমানবন্দরে পৌঁছানোর পরে নিয়ম মেনে যাত্রীদের করোনা পরীক্ষা করানো হলে দু’জনের রিপোর্ট পজিটিভ আসে। কলকাতা মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন ব্যক্তি আবার রাজ্যের এক মেডিক্যাল কলেজের শীর্ষ কর্তারা ছেলে। কর্মসূত্রে তিনি লন্ডন গিয়েছিলেন বলে খবর।

উল্লেখ্য, নতুন করে ব্রিটেনে যে করোনার প্রকোপ দেখা দিয়েছে, তা আরও ভয়ঙ্কর। এই ভাইরাসটি আরও দ্রুত ছড়াতে পারে বলে ইতিমধ্যেই সতর্ক করেছে ইংল্যান্ডের প্রধান মেডিক্যাল অফিসার ক্রিস হুইটি। ব্রিটেনে করোনা আক্রান্তের সংখ্যা এমনিতেই বাড়ছে, তার মধ্যে এই খবরটি খুবই উদ্বেগজনক। যাতায়াতের ওপরেও বসেছে নতুন করে বিধি নিষেধ। তবে এই ভাইরাসে মৃত্যুর হার বাড়বে কিনা, সেই তথ্য এখনও প্রমাণিত নয়।

এদিকে, ইটালিতেও নতুন ধরনের করোনা ভাইরাসের শণাক্তকরণ হয়েছে। ইংল্যান্ড জুড়ে যাঁরা করোনা আক্রান্ত হয়েছেন, তাঁদের পরীক্ষা করে দেখা গিয়েছে ভাইরাসটির মিউটেসন সম্পন্ন হয়েছে। ইংল্যান্ডে প্রধানমন্ত্রী বরিস জনসন ফের দেশের বেশকিছু অংশে কোভিড লকডাউন ঘোষণা করেছেন। এই তালিকায় রয়েছে লন্ডনও। ফলে লন্ডন ফেরত ওই দুই যাত্রী করোনা  পজিটিভ হওয়ায়, তা যথেষ্টই উদ্বেগজনক বলে মনে করছে চিকিত্সকমহলের একাংশ।

আরও পড়ুন: কয়লা-কাণ্ডে কলকাতায় সিবিআই হানা, একাধিক ব্যবসায়ীর বাড়িতে শুরু তল্লাশি

দুই আক্রান্তের দেহ থেকে সংগৃহীত নমুনা সিকোয়েন্স করে দেখা হবে উদ্বেগের মিউটেসন রয়েছে কিনা। করোনা ভাইরাসের নতুন মিউটেসনের সন্ধান না মিললে চিকিৎসা বিধি মেনে তাঁদের ছেড়ে দেওয়া হবে। এদিকে বিমানবন্দরে অপেক্ষা করার সময় আর‌ও কয়েকজন ব্যক্তি আক্রান্তদের সংস্পর্শে এসেছিলেন। ওই ব্যক্তিদের পাশাপাশি লন্ডনের বিমানে আক্রান্তদের পাশে বসা যাত্রীদের‌ শারীরিক অবস্থার উপরেও কড়া নজরদারি চালানো হচ্ছে বলে জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী।