এবার শিল্প সম্মেলনে বড় আর্থিক বেনিয়ম! রাজ্যপালের টুইটে নয়া জল্পনা

Kolkata: তাঁর বক্তব্য, রাজ্যের শিল্প সম্মেলনে আর্থিক বিনিয়োগ কত? এর কোনও সঠিক হিসাব নেই।

এবার শিল্প সম্মেলনে বড় আর্থিক বেনিয়ম! রাজ্যপালের টুইটে নয়া জল্পনা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 7:05 AM

কলকাতা: ফের রাজ্য-রাজ্যপাল সংঘাত। এবার ইস্যু রাজ্যের শিল্প সম্মেলন। রাজ্যের আইন-শৃঙ্খলা, শিক্ষা, পুলিশ-প্রশাসন নিয়ে একাধিক খোঁচার পর এবার শিল্প সম্মেলন ইস্যুতে মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে খোঁচা দিলেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankhar)।

গত কয়েক বছরের সম্মেলনে কত খরচ হয়েছে, কত টাকা বিনিয়োগ হয়েছে, কতজন চাকরি পেয়েছে-সমস্ত খুঁটিনাটি জানতে চেয়ে রাজ্যের অর্থসচিবকে চিঠি ইতিমধ্যেই চিঠি দিয়েছেন রাজ্যপাল। আর এই নিয়ে রাজ্য সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়ে একাধিক টুইটও করেছেন তিনি। তাঁর বক্তব্য, রাজ্যের শিল্প সম্মেলনে আর্থিক বিনিয়োগ কত? এর কোনও সঠিক হিসাব নেই।

রাজ্যপাল টুইটে দাবি করেন, “এই সম্মেলন থেকে যা লগ্নি এসেছে তার চেয়ে সম্মেলন করতে খরচ বেশি হয়ে গিয়েছে।” অর্থসচিবের কাছে চিঠি দিয়ে বেশ কয়েকটি বিষয় জানতে চেয়েছেন তিনি। ২০১৬ থেকে এখনও পর্যন্ত প্রতি বছর কত টাকা খরচ হয়েছে? কোন কোন সংস্থার মাধ্যমে এই টাকা খরচ হয়েছে? সংস্থাটি কি সরাসরি টাকা পেয়েছে নাকি, এফআইসিসিআই,-এর মাধ্যমে পেয়েছে? প্রতি বছর কতগুলি মউ সই হয়েছে, লগ্নি ও চাকরির প্রতিশ্রুতি দেওয়া হয়েছে? প্রতি বছর আসলে কত বিনিয়োগ এসেছে, ক’জন কাজ পেয়েছেন?

রাজ্যপাল টুইটে লিখেছেন, “অর্থ সচিবের কাছে মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে শুরু হওয়া বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট(শিল্প সম্মেলন) এর বিস্তারিত জানতে চেয়েছি। মনে করা হচ্ছে, এই সম্মেলন থেকে যা লগ্নি এসেছে তার চেয়ে সম্মেলন করতে খরচ বেশি হয়ে গিয়েছে। ”

প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলেই রাজ্যে শুরু হয় শিল্প সম্মেলন। গত কয়েক বছরে বেশ জাঁকজমক করে রাজ্যে হয়েছে শিল্প সম্মেলন। কিন্তু বিরোধীরা অভিযোগ করেন, মউ সাক্ষরের নামে আদৌ ধোকাবাজি হয়েছে। কারণ তার প্রতিফলন রাজ্যে সে অর্থে কিছুই দেখা যায়নি।

এরই মধ্যে বুধবার পানাগড়ে একটি কারখানার উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যে শিল্পের বিরাট সম্ভাবনা রয়েছে। সেজন্য বিশেষ কমিটি মাসে একবার বৈঠকে বসবে বলেও জানান তিনি। কিন্তু শিল্প সম্মেলনে বিনিয়োগের পরিমাণ কত, সেই প্রশ্ন তুলেই এবার রাজ্য সরকারকে খোঁচা দিলেন রাজ্যপাল।

গত বৃহস্পতিবারও এই ইস্যুতে একটি টুইট করেন রাজ্যপাল। বৃহস্পতিবার এক টুইটে রাজ্যপাল লিখেছেন, “২০২০ সালের ২৫ অগস্ট মুখ্যমন্ত্রীর কাছে বাণিজ্য সম্মেলনে বিনিয়োগের ১২ লক্ষ কোটি টাকার হিসাব চেয়েছিলাম। আজ পর্যন্ত তার জবাব পাইনি। শিল্পের পরিবেশ তৈরি করতে গেলে স্বচ্ছতা ও জবাবদিহি প্রয়োজন। রাজ্যে শিল্পের দশা এখন অতীতের ছায়ামাত্র।”

রাজ্য রাজ্যপাল সংঘাত নতুন কোনও বিষয় নয়। সাম্প্রতিকতম ইস্যুগুলির মধ্যে পিএসি চেয়ারম্যান নির্বাচন নিয়ে রাজ্যকে খোঁচা দিয়েছেন রাজ্যপাল। রাজ্যে শিল্পে বিনিয়োগ নিয়ে চাপানউতোর, বিরোধীদের প্রশ্, কটাক্ষ, শিল্পের সম্প্রসারণ নিয়ে মুখ্যমন্ত্রীর পাল্টা দাবি নতুন কোনও বিষয় নয়। তবে সেই বিতর্কে এবার নবতম সংযোজন রাজ্যপালের টুইট। আরও পড়ুন: আইন থেকে ‘বাঁচতে’ হাসপাতালে ভর্তি হয়েছেন! দিলীপের খোঁচার পরই বাড়ি-মুখো মুকুল