Dengue in Kolkata: ডেঙ্গি প্রতিরোধে কাউন্সিলরদের নিয়ে ওয়ার্কশপ, বিক্ষোভের মুখে বাম-বিজেপি-কংগ্রসের দাবিতে ‘হ্যাঁ’ ফিরহাদের

Dengue in Kolkata: ‘প্রশাসনের ব্যর্থতাতেই ডেঙ্গির বাড়বাড়ন্ত’, ফিরহাদের ঘরের সামনে বিক্ষোভে সামিল বাম-বিজেপি- কংগ্রেস।

Dengue in Kolkata: ডেঙ্গি প্রতিরোধে কাউন্সিলরদের নিয়ে ওয়ার্কশপ, বিক্ষোভের মুখে বাম-বিজেপি-কংগ্রসের দাবিতে ‘হ্যাঁ’ ফিরহাদের
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2022 | 9:55 PM

কলকাতা: কলকাতা (Kolkata) শহরজুড়ে ডেঙ্গি সংক্রমণ ভয়ঙ্কর অবস্থায় পৌঁছেছে। প্রায় ছয় হাজারের উপর বাসিন্দা আক্রান্ত ডেঙ্গিতে (Dengue)। পরপর ঘটছে মৃত্যু। ছোট থেকে বড় কেউ ছাড় পাচ্ছেন না। এই অবস্থায় কলকাতা পুরসভায় (Kolakata Municipality) মাসিক অধিবেশনে ডেঙ্গি নিয়ে কংগ্রেস কাউন্সিলর সন্তোষ পাঠকের আনা মুলতুবি প্রস্তাব ঘিরে রীতিমতো ধুন্ধুমার পরিস্থিতি দেখা গেল। এমনকি বাম, বিজেপি এবং কংগ্রেসের (CPIM-BJP-Congress) মোট ৬ জন কাউন্সিলর একজোট হয়ে ফিরহাদ হাকিমের ঘরের সামনে অবস্থান বিক্ষোভে বসে গেলেন। প্রশাসনের বিরুদ্ধে স্লোগানে তপ্ত উঠল পুরভবনের অন্দরমহল। হাতে প্ল্যাকার্ড নিয়ে বামেদের তরফে মধুছন্দা দেব ও নন্দিতা রায়, বিজেপির তরফে সজল ঘোষ, বিজয় ওঝা এবং মীনাদেবী পুরোহিত ও কংগ্রেসের তরফে সন্তোষ পাঠক মেয়রের ঘরের সামনে প্রায় দেড় থেকে দু ঘন্টা দাঁড়িয়ে ডেঙ্গি নিয়ে প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন। 

সূত্রের খবর, এদিন শুরুতে কংগ্রেস কাউন্সিলর সন্তোষ পাঠক ডেঙ্গি নিয়ে শাসক দলের দৃষ্টি আকর্ষণ করে মুলতুবি প্রস্তাব এনেছিলেন। প্রশাসনের কোন কোন ব্যর্থতার জন্য আজ ডেঙ্গি এই পরিস্থিতিতে পৌঁছেছে, তা ব্যাখ্যা করতে শুরু করেন তিনি। এরপরই বিরোধী এবং শাসকদলের কাউন্সিলররা একের পর এক বক্তব্য রাখতে শুরু করেন। বিজেপি কাউন্সিলর সজল ঘোষ বলতে উঠে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে কটাক্ষ করতেই শাসক দলের কাউন্সিলররা ওয়েলে নেমে এসে বিক্ষোভ দেখাতে থাকেন। পাল্টা বিরোধীরা হাতে প্ল্যাকার্ড নিয়ে অধিবেশন কক্ষে বিক্ষোভ দেখাতে থাকেন। এরপরই শাসকদলের কাউন্সিলরদের কয়েকজন ওই প্ল্যাকার্ডগুলি বিরোধীদের হাত থেকে ছিনিয়ে নেয়। এমনকি সজল ঘোষকে বলতেও বাধা দেয়। সূত্রের খবর, এরপরই দুপক্ষের স্লোগানে উত্তপ্ত হয়ে ওঠে অধিবেশন কক্ষ। বিরোধী বাম, কংগ্রেস এবং বিজেপি একজোট হয়ে অধিবেশন কক্ষ থেকে ওয়াকআউট করেন। তাঁরা সরাসরি মেয়রের ঘরের সামনে গিয়ে বসে পড়েন। বিক্ষোভ দেখাতে থাকেন। খবর পেয়ে লালবাজার থেকে একজন অ্যাসিস্ট্যান্ট কমিশনার পুলিশ মর্যাদার এক আধিকারিকও চলে আসেন। তাঁরা অনুরোধ করেও ওই ৬ জন কাউন্সিলরকে মেয়রের ঘরের সামনে থেকে তুলতে পারেননি। কলকাতার মেয়র এবং শাসকদলের কাউন্সিলররা তাঁদের গণতন্ত্রকে হত্যা করছে বলে দাবি করতে থাকেন ৬ কাউন্সিলর।

মেয়রের সঙ্গে দেখা করারও দাবি জানান তাঁরা। শেষ পর্যন্ত দীর্ঘক্ষণ এই বিক্ষোভ চলার পর মেয়র ফিরহাদ হাকিম ওই কাউন্সিলরদের নিজের ঘরে ডেকে নেন। এরপর দীর্ঘক্ষণ আলোচনার পর ওই বিক্ষোভকারী কাউন্সিলররা বেরিয়ে এসে জানান, তাঁরা যে দাবি তুলেছিলেন তাতে মেয়র রাজি হয়েছেন। অধিবেশন কক্ষ বা টাউন হলে সব কাউন্সিলরদের নিয়ে ডেঙ্গি প্রতিরোধে ওয়ার্কশপ করা হবে। তারিখ নির্দিষ্ট করবেন ডেপুটি মেয়র অতীন ঘোষ। বিরোধী কাউন্সিলরদের বক্তব্যকে গুরুত্ব দেবেন মেয়র। তবে ডেঙ্গি পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রিত বলে দাবি করেছেন মেয়র ফিরহাদ হাকিম। সাংবাদিক বৈঠকে মেয়র ফিরহাদ হাকিম বলেন, “ডেঙ্গি এখন অনেক নিয়ন্ত্রিত। কিন্তু বিরোধীরা সংবাদমাধ্যমে থাকার জন্য এই ধরনের বিদ্রোহ করছেন। অত বিদ্রোহ করার পরেও আমার সঙ্গে ওই ছয় জন কাউন্সিলর এসে কথা বলেছেন। আমি ওদের দাবি শুনেছি এবং যা যা দাবি করেছিলেন সে ব্যাপারে আশ্বস্ত করেছি।”