বাড়ছে চাহিদা, স্মার্ট কার্ডের সংখ্যা লক্ষাধিক করল কলকাতা মেট্রো

Kolkata Metro: প্রাথমিক পর্বে লক্ষাধিক স্মার্ট কার্ড বিভিন্ন স্টেশনে পাঠানো হয়েছে। এক্ষেত্রে টোকন ব্যবহার করা হচ্ছে না। তাই একমাত্র বিকল্প হল স্মার্ট কার্ড। জানানো হয়েছে, দুই গুরুত্বপূর্ন স্টেশন দমদম এবং কবি সুভাষ এই জায়গায় স্মার্ট কার্ডের চাহিদা সবচেয়ে বেশি।

বাড়ছে চাহিদা, স্মার্ট কার্ডের সংখ্যা লক্ষাধিক করল কলকাতা মেট্রো
তবে করোনার প্রকোপ কমতে থাকলে নতুন করে মেট্রো পরিষেবা জনসাধারণের জন্য চালু হয়। কিন্তু টোকেন ব্যবস্থা এখনও চালু হয়নি। সংক্রমণের আশঙ্কা এড়াতে যাত্রীদের ব্যক্তিগত কার্ডেই যাতায়াত করতে হচ্ছে যাত্রীদের।

কলকাতা: মেট্রোতে বাড়ছে স্মার্ট কার্ডের (Smart Card) সংখ্যা। শুক্রবার এমনই ঘোষণা করল কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ (Kokata Metro)। তারা জানাচ্ছে, বিভিন্ন স্টেশনে প্রায় লক্ষাধিক স্মার্ট কার্ড ইতিমধ্যেই পৌঁছে দেওয়া হয়েছে।

লকডাউন পরবর্তী পরিস্থিতিতে মেট্রো পরিষেবা শুরু হবার পর কেবলমাত্র স্মার্ট কার্ডের উপর নির্ভর করেই পরিষেবা চলছে।  অন্যদিকে গণ পরিবহনের অন্যতম মাধ্যম বাস নিয়ে বিতর্ক অব্যাহত। সে কারণে প্রায় প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে কলকাতা মেট্রো রেলে যাত্রীর সংখ্যা। এ দিকে খেয়াল রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাথমিক পর্বে লক্ষাধিক স্মার্ট কার্ড বিভিন্ন স্টেশনে পাঠানো হয়েছে। এক্ষেত্রে টোকন ব্যবহার করা হচ্ছে না। তাই একমাত্র বিকল্প হল স্মার্ট কার্ড। জানানো হয়েছে, দুই গুরুত্বপূর্ন স্টেশন দমদম এবং কবি সুভাষ এই জায়গায় স্মার্ট কার্ডের চাহিদা সবচেয়ে বেশি। এছাড়া এমন বহু সংখ্যক যাত্রী আছেন যারা মেট্রোতে যাতায়াত করতেন না, বর্তমান পরিস্থিতিতে তারা মেট্রোতে উঠছেন। তাই সবার সুবিধার্থে স্মার্ট কার্ডের এই সংখ্যাবৃদ্ধি করা হল।

মেট্রোর আধিকারিকদের বক্তব্য, লোকাল ট্রেন চালু হওয়ার পর স্মার্ট কার্ড এর চাহিদা আরো বাড়বে। তাই আগাম প্রস্তুতি হিসেবে অতিরিক্ত স্মার্ট কার্ড বিভিন্ন স্টেশনে পাঠিয়ে দেওয়া হয়েছে। করোনা সংক্রমনের কারণে দীর্ঘদিন ধরে কলকাতা মেট্রোতে বন্ধ টোকেন। কবে থেকে আবার একটু টোকেন ব্যবহার শুরু হবে, সেটা নিশ্চিত করে স্বাচ্ছন্দে হতে পারছেন না মেট্রো কর্তারা। তাই স্বাচ্ছন্দের যাত্রা হিসেবে স্মার্ট কার্ডই কিনছেন যাত্রীরা।

অন্যদিকে লকডাউন পরবর্তীতে পরিস্থিতিতে নিজেরাই বাস ভাড়া বৃদ্ধি করে বাস চালাচ্ছে বেসরকারি বাস। সে ক্ষেত্রে সমদূরত্ব যেতে মেট্রো তে যে টাকা খরচ করতে হচ্ছে প্রায় একই পরিমাণ খরচ করতে হচ্ছে বেসরকারি বাসে অথচ তাতে সময় লাগছে অনেক বেশি সে কারণে বাসে যাতায়াত করেন এমন যাত্রীদের বড় অংশ বেছে নিচ্ছেন মেট্রো পরিষেবা।

বেলগাছিয়া থেকে ধর্মতলা যেকোনো বেসরকারি বাসে বর্তমান ভাড়া ১২ টাকা থেকে ১৫ টাকা। অন্যদিকে মেট্রোতে ভাড়া ১৫ টাকা। দক্ষিণ কলকাতার টালিগঞ্জ থেকে ধর্মতলা আসতে বেসরকারি বাসের ভাড়া লাগছে ১২ থেকে ১৫ টাকা। সেখানেও মেট্রোতে যাতায়াত করলেও সেই ভাড়া পড়ছে ১৫ টাকা। সেক্ষেত্রে মেট্রোকেই বাড়তি গুরুত্ব দিচ্ছেন যাত্রীরা। আরও পড়ুন: ‘পাপ করেছেন মহুয়া,’ উচ্চ মাধ্যমিক সংসদের সভাপতির তীব্র সমালোচনায় ফিরহাদ 

Click on your DTH Provider to Add TV9 Bangla