২০২২-র মধ্যেই নতুন ৩ টি রুটে মেট্রো পেতে পারে কলকাতা, তুঙ্গে রেল-রাজ্যের প্রস্তুতি

আগামী বছর শেষ হওয়ার আগেই একাধিক রুটে মেট্রো তৈরির কাজ শেষ হয়ে যেতে পারে। ২০২২ সালের ডিসেম্বরের কাজ সম্পূর্ণ করার প্রাথমিক লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

২০২২-র মধ্যেই নতুন ৩ টি রুটে মেট্রো পেতে পারে কলকাতা, তুঙ্গে রেল-রাজ্যের প্রস্তুতি
ফাইল ছবি।

কলকাতা: শহরের মেট্রো তৈরির কাজে গতি আনতে সোমবার বিভিন্ন মেট্রোরেল নির্মাণকারী সংস্থাদের সঙ্গে বৈঠক করলেন পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম। কলকাতার যে যে প্রস্তাবিত রুটে মেট্রো তৈরি হচ্ছে, সেখানে কতদিনের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা সম্ভব সেই প্রাথমিক আলোচনা হয়েছে। সূত্রের খবর, আগামী বছর শেষ হওয়ার আগেই একাধিক রুটে মেট্রো তৈরির কাজ শেষ হয়ে যেতে পারে। ২০২২ সালের ডিসেম্বরের কাজ সম্পূর্ণ করার প্রাথমিক লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

আজকের বৈঠকে পরিবহন মন্ত্রী আশ্বাস দেন, মেট্রোর কাজ শেষ করার জন্য রাজ্য সরকার সবরকম সহযোগিতা করবে। সূত্রের খবর, প্রাথমিকভাবে ফুলবাগান থেকে হাওড়া ময়দান পর্যন্ত গঙ্গার নীচে দিয়ে যাওয়া মেট্রো রেলের কাজ ২০২২ সালের জুন মাসের মধ্যে শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। জোকা থেকে তারাতলা রুটে মেট্রোর কাজ আগামী বছর মার্চ মাসের মধ্যে শেষ করার পরিকল্পনা রয়েছে। পাশাপাশি নোয়াপাড়া থেকে এয়ারপোর্টের মেট্রো প্রোজেক্ট ২০২২ সালের ডিসেম্বর মাসের আগে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

এ ছাড়াও নিউ ব্যারাকপুর থেকে বারাসাত রুটের যে মেট্রো রয়েছে তা জমি সংক্রান্ত কারণে আটকে। ফলে প্রকল্পের কাজ কবে শেষ হবে সে বিষয়ে কোনও নিশ্চিত ধারণা নেই। যদিও কাজ শেষ করার প্রাথমিক লক্ষ্যমাত্রা ২০২৬ সাল পর্যন্ত রাখা হয়েছে। ২০২২ সালের মধ্যেই ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ সম্পূর্ণভাবে শেষ করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

আরও পড়ুন: ১ জুলাই পর্যন্ত বাড়ল বিধিনিষেধের সময়সীমা, তবে নিয়ম শিথিল হচ্ছে একাধিক ক্ষেত্রে

এ দিনের বৈঠকে রাজ্য সরকারের পক্ষ থেকে মেট্রো নির্মাণকারী সংস্থাকে জানানো হয়েছে, এয়ারপোর্ট থেকে বারাসাত পর্যন্ত যে মেট্রো প্রকল্প রয়েছে সেটা যদি মাটির তলা দিয়ে হয় তাহলে জমি সংক্রান্ত সমস্যার দ্রুত সমাধান করা সম্ভব। রাজ্য সরকারের কাছ থেকেই প্রস্তাব পাওয়ার পর মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এই ব্যাপারে নিজেদের মধ্যে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত রাজ্য সরকারকে জানাবে।

আরও পড়ুন: শিশির অধিকারী, সুনীল মণ্ডলদের সাংসদপদ খারিজ করা হোক, লোকসভার অধ্যক্ষকে ফোন সুদীপের

Click on your DTH Provider to Add TV9 Bangla