Kolkata Metro: রাত ১১টায় আর নয়, বদলে যাচ্ছে মেট্রোর স্পেশাল নাইট সার্ভিসের টাইমিং!

Kolkata Metro: গত ২৪ মে থেকে পরীক্ষামূলকভাবে স্পেশাল নাইট সার্ভিস চালু করেছে মেট্রো। কবি সুভাষ ও দমদম উভয় প্রান্ত থেকেই রাত ১১টায় ছাড়ছে একটি করে স্পেশাল মেট্রো। কিন্তু সেই মেট্রোয় যাত্রী সংখ্যা সেভাবে হচ্ছে না। কলকাতা মেট্রোর এই বিশেষ নৈশ পরিষেবা চালু হওয়ার পর থেকে রাত ১১টার মেট্রোয় যাত্রী সংখ্যা খুবই কম।

Kolkata Metro: রাত ১১টায় আর নয়, বদলে যাচ্ছে মেট্রোর স্পেশাল নাইট সার্ভিসের টাইমিং!
কলকাতা মেট্রোImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2024 | 4:46 PM

কলকাতা: বদলে যাচ্ছে কলকাতা মেট্রোর স্পেশাল নাইট সার্ভিসের সময়। আগামী ২৪ জুন থেকে রাত ১১টার পরিবর্তে রাত ১০টা ৪০ মিনিট থেকে চলবে স্পেশাল মেট্রো পরিষেবা। গত ২৪ মে থেকে পরীক্ষামূলকভাবে স্পেশাল নাইট সার্ভিস চালু করেছে মেট্রো। কবি সুভাষ ও দমদম উভয় প্রান্ত থেকেই রাত ১১টায় ছাড়ছে একটি করে স্পেশাল মেট্রো। কিন্তু সেই মেট্রোয় যাত্রী সংখ্যা সেভাবে হচ্ছে না। কলকাতা মেট্রোর এই বিশেষ নৈশ পরিষেবা চালু হওয়ার পর থেকে রাত ১১টার মেট্রোয় (আপ-ডাউন মিলিয়ে) দিনে গড়ে মাত্র ৬০০ জন যাত্রা করেছেন। এমন অবস্থায় যাতে এবার যাত্রীরা আরও বেশি করে এই রাতের পরিষেবা গ্রহণ করতে পারেন, সে জন্য রাতের স্পেশাল মেট্রোর সময় এগিয়ে আনা হল।

কলকাতা মেট্রোর নাইট সার্ভিসে যাত্রী না হওয়ার খবর মঙ্গলবারই প্রকাশিত হয়েছিল টিভি নাইন বাংলায়। সোম থেকে শুক্র এই বিশেষ নৈশ পরিষেবা চালাতে গিয়ে যে পরিমাণ খরচ হচ্ছিল মেট্রোর, তার সিকিভাগও আয় হচ্ছিল না। রাত ১১টায় একজোড়া মেট্রো চালাতে গিয়ে এক এক দিনে ২ লাখ ৭০ হাজার টাকা খরচ মেট্রোর। তার সঙ্গে প্রায় ৫০ হাজার টাকার অন্যান্য খরচও রয়েছে। কিন্তু এই বিরাট কর্মযজ্ঞে যাত্রী সেভাবে হচ্ছিল না। গড়ে মাত্র ৩০০ জন যাত্রী এই বিশেষ নৈশ পরিষেবা ব্যবহার করছিলেন, যা থেকে দৈনিক আয় গড়ে মাত্র ৬ হাজার টাকা।

এছাড়া রাত পর্যন্ত মেট্রো স্টেশনে টিকিট কাউন্টার খোলা রাখলেও সেভাবে টোকেন বিক্রি হচ্ছে না। কোনও কোনও স্টেশনে ওই সময়ে দিনে গড়ে মাত্র একটি বা দু’টি টোকেন বিক্রি হচ্ছে। সেই কারণে যাতে আরও বেশি সংখ্যক যাত্রী মেট্রোর এই স্পেশাল নাইট সার্ভিসের সুবিধা পান, তার জন্য নৈশ-পরিষেবার সময় ২০ মিনিট এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই সময়ে কোনও স্টেশনে টোকেন, স্মার্ট কার্ড ইত্যাদি বিক্রির জন্য কোনও টিকিট কাউন্টার খোলা থাকবে না। অর্থাৎ, স্মার্ট কার্ড ব্যবহারকারীরাই এই স্পেশাল মেট্রো পরিষেবা ব্যবহার করতে পারবেন। তাছাড়া ইউপিআই পেমেন্ট মোড ব্যবহার করে সমস্ত স্টেশনে বসানো ASCRM মেশিন থেকে টোকেন কাটতে পারবেন যাত্রীরা।