Kolkata Rain: চিন্তার ভাঁজ বাড়াচ্ছে গঙ্গার জলস্তর! আজ টানা বৃষ্টি হলে কলকাতার পরিস্থিতি হবে ভয়াবহ

Kolkata Rain: রাতভর বৃষ্টিতে জলমগ্ন শহরের বিভিন্ন এলাকা। ঢাকুরিয়া, দেশপ্রিয় পার্ক, পার্ক স্ট্রিট, উল্টোডাঙা আন্ডারপাস, পাতিপুকুর আন্ডারপাস, সার্দান অ্যাভিনিউয়ে কোমর সমান জল।

Kolkata Rain: চিন্তার ভাঁজ বাড়াচ্ছে গঙ্গার জলস্তর! আজ টানা বৃষ্টি হলে কলকাতার পরিস্থিতি হবে ভয়াবহ
জলমগ্ন তিলোত্তমা (নিজস্ব চিত্র)

কলকাতা: পানিপথ কলকাতা! এক টানা বৃষ্টি, সঙ্গে জোয়ার, বেড়েছে গঙ্গার জলস্তর। সোমবারের পর মঙ্গলেও এইভাবেই বৃষ্টি হতে থাকলে পরিস্থিতি আরও খারাপ হবে। ইতিমধ্যেই নিকাশি বিভাগের কর্তাদের মাথায় হাত পড়েছে।

সোমবার কার্যত সারা দিনই পাম্প চালিয়ে জল গঙ্গায় ফেলা হয়েছে। তবে যেসব এলাকায় কর্মীদের দিয়ে পাম্প চালিয়ে জল বের করার চেষ্টা চলছিল, সেখানে রাত হতেই সেই কাজটা বন্ধ। কারণ ভারী বর্ষণে পাম্প করে খালের জল ফেলা সম্ভব হচ্ছে না বলেই পুরসভা সূত্রে খবর।

গঙ্গায় জলের স্তর বাড়তে শুরু করেছে। শহরের নিকাশি নালার জল কীভাবে গঙ্গা দিয়ে বের করবে, তা নিয়ে রীতিমতো সংশয়ে কলকাতা পুর প্রশাসন। খালগুলি থেকে ইতিমধ্যেই জল ব্যাক ফ্লো করতে শুরু করেছে।

সোমবার রাত ১২ টা থেকে আজ বেলা ১২টা পর্যন্ত নিকাশি পাম্পিং স্টেশন ভিত্তিক বৃষ্টিপাতের পরিমাণ। মানিকতলা ১১৫ মিমি
বীরপাড়া ১৩৫ মিমি
বেলগাছিয়া ১২৯ মিমি
ধাপা লক ১৭০ মিমি
তপসিয়া ১৪৯ মিমি
উল্টোডাঙ্গা ১৩৯ মিমি
পামার বাজার ১২১ মিমি
ঠনঠনিয়া ১২০ মিমি
বালিগঞ্জ ১৪৩ মিমি
মোমিনপুর ১৩১ মিমি
চেতলা লক ১৩১ মিমি
যোধপুর পার্ক ১৪৫ মিমি
কালীঘাট ১৪৭ মিমি
কাম ডহরি ১২৬ মিমি
কিপিটি ক্যানাল ৪০ মিমি
দত্ত বাগান ১২৯ মিমি
জিনিজিরা বাজার ১০৬ মিমি
বেহালা ফ্লায়িং ক্লাব ১২২ মিমি

রাতভর বৃষ্টিতে জলমগ্ন শহরের বিভিন্ন এলাকা। ঢাকুরিয়া, দেশপ্রিয় পার্ক, পার্ক স্ট্রিট, উল্টোডাঙা আন্ডারপাস, পাতিপুকুর আন্ডারপাস, সার্দান অ্যাভিনিউয়ে কোমর সমান জল।

টালিগঞ্জ সার্কুলার রোড, তারাতলা, ভবানীপুর, মিন্টো পার্ক, ক্যামাক স্ট্রিট জল থই থই। ঠনঠনিয়া, ক্য়ামাক স্ট্রিট, মিন্টো পার্ক, ঠনঠনিয়া, কলেজ স্ট্রিট, সেক্টর ফাইভ, চিনার পার্ক, কাঁকুড়গাছি, কৈখালি এলাকা জলমগ্ন।

শহরে রেকর্ড পরিমানে বৃষ্টি হয়েছে ধাপাতে। রাত ১০টা থেকে সকাল ৬ পর্যন্ত বৃষ্টির পরিমাণ ১২৭ মিমি। দ্বিতীয় স্থানে রয়েছে তোপসিয়া। উল্টোডাঙা তৃতীয় স্থানে। এদিকে, গঙ্গার জলস্তর বাড়তে শুরু করেছে। লকগেটগুলি বন্ধ করে রাখলে পরিস্থিতি আরও খারাপ হবে। তখন যদি বৃষ্টি হয় তবে শহরে জল যন্ত্রণা আরও বাড়বে। সোমবার বেলা ১টার সময়ে গঙ্গার জলস্তর ছিল প্রায় ১৮ ফুট! মঙ্গলবারও এই পরিস্থিতি তৈরি হলে ভোগান্তি আরও বাড়বে। চিন্তায় পুর প্রশাসন।

উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টি। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় রাতভর বৃষ্টি। আজ দিনভর থাকবে মেঘলা আকাশ, চলবে বৃষ্টি। সারাদিন হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। আপাতত বৃষ্টি থামার লক্ষ্মণ নেই। বলছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: Kolkata Rain: এক রাতের বৃষ্টিতেই ভেসে যায় কলকাতা! মুক্তির পথও রয়েছে, বলছেন নগরায়ন বিশেষজ্ঞরা

আরও পড়ুন: Kolkata Metro: পুজোর মুখে আরও বাড়ছে মেট্রো, তবে কি অক্টোবরেই লোকাল ট্রেনও চালু?

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla