Weather Update: আজ এই জেলাগুলিতে ভারী বৃষ্টি, সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া… জেনে নিন এখনই

Weather Update: আজ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। রবিবার থেকেই বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Weather Update: আজ এই জেলাগুলিতে ভারী বৃষ্টি, সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া... জেনে নিন এখনই
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 7:51 AM

কলকাতা: কলকাতা বজ্র বিদ্যুত্-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ সকাল থেকেই মেঘলা আকাশ কলকাতায়। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছে, তা ক্রমশ উত্তর পশ্চিম বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে। তার প্রভাবে আজ বৃষ্টি (Rain Forecast) হওয়ার সম্ভাবনা রয়েছে। রবিবার থেকেই বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Department)।

সোমবারেও অতিভারী বৃষ্টির কমলা সর্তকতা দুই জেলায়। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায়।

৫০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতা হাওড়া এবং পশ্চিম মেদিনীপুরে। মঙ্গলবারেও বাঁকুড়া, পুরুলিয়া-সহ পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আগামিকাল বৃষ্টির কমলা সর্তকতা রয়েছে তিন জেলায়। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হতে পারে ২০০ মিলিমিটার পর্যন্ত। ১০০ মিলি মিটার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর  ২৪ পরগনা, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, হুগলি, হাওড়া ও পুরুলিয়া জেলায়। কলকাতাতেও দু-এক পশলা মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতা-সহ পাঁচ জেলায়। দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর তৈরি নিম্নচাপ ক্রমশ এগোচ্ছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে।  নিম্নচাপটি উত্তর ওড়িশা পশ্চিমবঙ্গ উপকূলে স্থলভাগের প্রবেশ করবে। এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। অভিমুখ হবে পশ্চিম ও উত্তর পশ্চিম। এটি স্থলভাগের ওড়িশার ওপর দিয়ে আগামী ২-৩ দিনে উত্তর ছত্তিসগড়ের দিকে এগিয়ে আসবে।

নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকবে। ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ায় উত্তাল থাকবে সমুদ্রের উপকূল। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতরের।

পাশাপাশি প্রবল বৃষ্টির সময়ে মাঠে যাতে কেউ কাজ না করেন, সে ব্যাপারেও পরামর্শ দিয়েছে প্রশাসন। বজ্রপাতের আশঙ্কা রয়েছে। সেক্ষেত্রে বৃষ্টির সময়ে খুব প্রয়োজন না হলে বাড়ির বাইরে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে। খোলা আকাশের নীচে কিংবা গাছ বা টিন-কাঁচা শেডের নীচে আশ্রয় না নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা রয়েছে আলিপুর আবহাওয়া দফতরের। যাঁরা সমুদ্রের গভীরে মাছ ধরতে গিয়েছেন, তাঁদের রবিবার রাতের মধ্যে ফিরে আসতে নির্দেশ দিয়েছিল আবহাওয়া দফতর । আজ সোমবার এবং মঙ্গলবার পশ্চিমবঙ্গের উপকূলের সমুদ্রে যেতে মৎস্যজীবীদের নিষেধাজ্ঞা।

আরও পড়ুন: Shootout at Kolkata: পরপর ঘিরে ফেলল পাঁচটি বাইক, খাস কলকাতায় বলিউডি কায়দায় চলল গুলি, ব্যবসায়ীর পুরনো শত্রু?

আরও পড়ুন: অনুব্রতর আশঙ্কাই সত্যি! আউশগ্রামের তৃণমূল নেতা খুনে গ্রেফতার দলেরই ৩ জন