একুশের নির্বাচনে বাহিনী পরিচালনায় কমিটি গঠন কমিশনের

নির্বাচন কমিশন তৈরি করল তিন সদস্যের কমিটি। যা নির্বাচনের ইতিহাসে প্রথম। আগামীদিনের যে কোনও নির্বাচনেই এই কমিটি কাজ করবে বলে জানা গিয়েছে।

  • TV9 Bangla
  • Published On - 13:33 PM, 22 Feb 2021
একুশের নির্বাচনে বাহিনী পরিচালনায় কমিটি গঠন কমিশনের
ফাইল ছবি

প্রদীপ্তকান্তি ঘোষ:  একুশের নির্বাচনে (West Bengal Assembly Election 2021)  বাহিনী পরিচালনায় তিন সদস্যের কমিটি গড়ল নির্বাচন কমিশন (Election Commission)।  ভারতের নির্বাচনী ইতিহাসে এই বিষয়টি প্রথম।

রাজ্যে আসতে শুরু করেছে কেন্দ্রীয় বাহিনী (Central Force)। তার পরিচালনায় কারা থাকবেন? তা নিয়ে প্রশ্ন উঠছিল। সেই বিষয়টি মাথায় রেখেই নির্বাচন কমিশন তৈরি করল তিন সদস্যের কমিটি। আগামীদিনের যে কোনও নির্বাচনেই এই কমিটি কাজ করবে বলে জানা গিয়েছে।

এবার প্রশ্ন, কমিটিতে কারা থাকবেন?

সূত্রের খবর, এই কমিটিতে থাকছেন রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার (সিইও), রাজ্য পুলিশের নোডাল অফিসার, কেন্দ্রীয় বাহিনীর স্টেট কো-অর্ডিনেটর।

কমিটি কী কাজ করবে?

র‍্যান্ডামাইজেশনের (পূর্ব নির্ধারিত নয়) মাধ্যমে কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশকে সুষ্ঠু নির্বাচন পরিচালনায় ব্যবহারে সিদ্ধান্ত নেবে তিন সদস্যের কমিটি। সেক্ষেত্রে অবশ্য দুই স্তরের বাহিনীকে সর্বোচ্চ ও কার্যকরীভাবে ব্যবহার করবে তিন সদস্যের কমিটি।

তিন সদস্যের কমিটি ভোটের দিনক্ষণ ঘোষণার পরে থেকে ১৫দিন বা প্রয়োজন অনুযায়ী তিন-চারদিন বা সাতদিন অন্তর বৈঠক করবে। রাজ্য পুলিশ ও কেন্দ্রীয় বাহিনীর মোতায়েন নিয়ে নজরদারি করবে কমিটি। যেখানে যেখানে নির্বাচন হবে, সেখানে এই কমিটি ভোটের নিরাপত্তার ক্ষেত্রে সিদ্ধান্ত নেবে।

এই কমিটি প্রতিটি রাজ্যেই তৈরি হবে। তা নিয়ে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যের সঙ্গে কথা বলেছে কমিশন।
এবার ভোটে পশ্চিমবঙ্গে সর্বোচ্চ ১-১.২০ লক্ষ বাহিনী ব্যবহার হতে পারে। তবে একেবারে বা শুরুর দিকে ৮০০ কোম্পানি ব্যবহার হবে বলে কমিশন সূত্রে খবর।

আরও পড়ুন: ‘ভাঙড় আমি ছাড়ব না’, সেই পুরনো মেজাজে আরও বেশি ‘আত্মপ্রত্যয়ী’ আব্বাস

পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, অসম, কেরল এবং পুদুচেরির ভোট প্রস্তুতি খতিয়ে দেখার কাজ শেষ করেছে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা, আরও দুই কমিশনার সুশীল চন্দ্র এবং রাজীব কুমারের ফুল বেঞ্চ।