Kunal Ghosh: ‘বই বনাম বই’ নয়, ‘মিথ্যা কুৎসা’ করছে সিপিএম, ব্যাখ্যা দিলেন কুণাল

Book Stall Chaos: সাংবাদিক বৈঠক করে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ জানিয়ে দিলেন, এটি 'বই বনাম বই' নয়। কখনও দরকার হলে, বামেদের স্টলে গিয়ে বই নেবেন, এমন কথাও বলেন তিনি।

Kunal Ghosh: 'বই বনাম বই' নয়, 'মিথ্যা কুৎসা' করছে সিপিএম, ব্যাখ্যা দিলেন কুণাল
কুণাল ঘোষ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2022 | 4:32 PM

কলকাতা: দুর্গাপুজোর বিভিন্ন বড় বড় মণ্ডপগুলির আশপাশে বিভিন্ন রাজনৈতিক দলগুলি বইয়ের স্টল দিতে দেখা যায়। এবারও তার অন্যথা হয়নি। কিন্তু এবার সেই বুক স্টল ইস্যুকে কেন্দ্র করে তুঙ্গে রাজনৈতিক তর্জা। বামেদের অভিযোগ ছিল, তাঁদের একটি বুক স্টলে হামলা চালানো হয়েছে। আর তার প্রতিবাদে অষ্টমীর সন্ধেয় প্রতিবাদ সভার ডাক দেওয়া হয়েছিল। আর সেখান থেকেই বিকাশ রঞ্জন ভট্টাচার্য, কমলেশ্বর মুখোপাধ্যায় সহ বহু বামপন্থীকে আটক করা হয়েছিল। আর এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় তুমুল প্রতিবাদের ঝড় উঠেছে। বুক স্টল ভাঙচুরের প্রতিবাদ করতে গিয়ে কেন আটক? তা নিয়ে প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। প্রশ্ন তুলতে শুরু করেছেন বিভিন্ন শহরের বিভিন্ন বিশিষ্টজনও।

এবার সাংবাদিক বৈঠক করে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ জানিয়ে দিলেন, এটি ‘বই বনাম বই’ নয়। কখনও দরকার হলে, বামেদের স্টলে গিয়ে বই নেবেন, এমন কথাও বলেন তিনি। তাঁর ব্যাখ্যা, অন্যের বই না পড়লে মুখপাত্র হিসেবে সমৃদ্ধ হওয়া যায় না। বললেন, “রাসবিহারী এলাকায় একটি স্টল নিয়ে সমস্যা হয়েছিল এবং প্রশাসন তার মতো করে ব্যবস্থা নিয়েছে। সিপিএম সেটিকে কেন্দ্র করে বলার চেষ্টা করছে তৃণমূল নাকি বইয়ের স্টল হতে দিচ্ছে না। তারা নাকি বইয়ের পক্ষে, আমরা নাকি বইয়ের বিরুদ্ধে। সম্পূর্ণ মিথ্যা কুৎসা করা হচ্ছে।” কুণাল ঘোষের বক্তব্য, “শারদোৎসবে প্রতিটি দল শারদ সাহিত্য করতেই পারে। আমাদেরও জাগো বাংলা রয়েছে। সিপিএমও শারদ সাহিত্য করছে। সিইউসিআই-ও স্টল করছে। এখানে তো কারও কোনও আপত্তি থাকার কথা নয়।”

রাসবিহারীর ঘটনা ‘বিচ্ছিন্ন’ ঘটনা, বললেন কুণাল

রাসবিহারীতে যে ঘটনাটি একটি ব্যতিক্রমী ঘটনা বলেই দাবি করেন কুণাল ঘোষ। তিনি বলেন, “সেই স্টলে সিপিএম কর্মীরা দৈনন্দিন রাজনীতির কুৎসামূলক পোস্টার ও স্লোগান ব্যবহার করছিলেন পুজোর ভিড়কে দেখাতে। সেখানকার পুজো কমিটি বা স্থানীয় বাসিন্দারা আপত্তি করেছেন। বই নিয়ে তো কোথাও কোনও আপত্তি নেই। কোনও সমস্যা নেই তো।” উল্লেখ্য, অষ্টমীর ওই প্রতিবাদ সভায় গিয়ে আটক হতে হয়েছে পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়কেও। তবে কুণাল ঘোষের বক্তব্য, “দুই একজন সিনিয়র মানুষ গিয়েছিলেন। যাঁরা বামপন্থী এবং বিশিষ্ট বুদ্ধিজীবী, তাঁদের অনুরোধ করব, এই ধরনের দলীয় অপপ্রচারে বিভ্রান্ত হবেন না, কান দেবেন না। সিপিএম-এর পায়ের তলায় জমি নেই, তাই এসব নাটক করার চেষ্টা করছে।” তাঁর সাফ কথায়, পুজোর জনতাকে কাজে লাগিয়ে সভা করার চেষ্টা করা হচ্ছিল।

তৃণমূল বইকে ভয় পাচ্ছে বলে বিরোধী শিবির থেকে যে কটাক্ষ করা হচ্ছে, সেই নিয়েই পাল্টা দেন কুণাল ঘোষ। বললেন, “বইকে কেন ভয় পেতে যাবে? বইয়ের সঙ্গে কী সম্পর্ক?  বই আপনারা বিক্রি করুন, আমরাও করছি। কিন্তু যে ভাষা আমরা রাজনৈতিক মিটিং-মিছিলে ব্যবহার করি, সেই ভাষা পুজোর স্টলে ব্যবহার করা হয়… মানুষই পছন্দ করবে না।”