Madhyamik and HS Exam: সময় মতোই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক! স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রে লাগাতে হবে সিসিটিভি

Nabanna on Madhyamik and HS Examinations: সময় মতোই হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। নবান্নের সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে। পরীক্ষার আগে স্কুলগুলির স্যানিটাইজেশন বাধ্যতামূলক করা হয়েছে। এর পাশাপাশি মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার আগে সাজেশনও বাধ্যতামূলকভাবে দিতে হবে।

Madhyamik and HS Exam: সময় মতোই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক! স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রে লাগাতে হবে সিসিটিভি
নির্ধারিত সূচি মেনেই মাধ্যমিক - উচ্চমাধ্যমিক। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 7:05 PM

কলকাতা : সময় মতোই হবে মাধ্যমিক (Madhyamik 2022) ও উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Exam)। নবান্নের সূত্র মারফত এমনটাই জানা গিয়েছে। পরীক্ষার আগে স্কুলগুলির স্যানিটাইজেশন বাধ্যতামূলক করা হয়েছে। এর পাশাপাশি মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার আগে সাজেশনও বাধ্যতামূলকভাবে দিতে হবে। কোভিড বিধি মেনেই নির্ধারিত সূচি অনুযায়ী হবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। যে সমস্ত স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রগুলি রয়েছে, সেখানে সিসিটিভি লাগানোর নির্দেশ দিয়েছে রাজ্যে মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সংশ্লিষ্ট প্রতিটি জেলার জেলাশাসকদের সঙ্গে মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা প্রসঙ্গে একটি ভার্চুয়াল বৈঠকও করেন রাজ্যের মুখ্যসচিব। উল্লেখ্য, পূর্বের নির্ধারিত সূচি অনুযায়ী মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৭ মার্চ থেকে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ২ এপ্রিল থেকে।

উল্লেখ্য, রাজ্যের করোনা পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। দৈনিক সংক্রমণ এখন পাঁচশোর থেকেও কম। এই পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষা অনলাইনে হবে নাকি অফলাইন মাধ্যমে সশরীরে পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থেকে দেবে, তা নিয়ে এতদিন পর্যন্ত কোনও সঠিক দিশা পাওয়া যাচ্ছিল না। রাজ্যের মোটের উপর করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও জেলাওয়াড়ি পরিস্থিতি কীরকম, সশরীরে পরীক্ষার ব্যবস্থা করলে কোভিড পরিস্থিতি সে ক্ষেত্রে কোনও বাধা হতে পারে কি না, সেই বিষয়ে একটি সিদ্ধান্ত নিতে সব জেলাগুলির জেলাশাসকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সশরীরে পরীক্ষাকেন্দ্রগুলিতে উপস্থিত থেকে দেওয়া যেতে পারে কি না, তা নিয়ে বিশদে আলোচনা হয়েছে বলে খবর।

জানা গিয়েছে, সব দিক খতিয়ে দেখে পরীক্ষাকেন্দ্রগুলিতে সশরীরে উপস্থিত থেকে পরীক্ষা নেওয়ার বিষয়েই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঠিক হয়েছে, নির্ধারিত পরীক্ষাকেন্দ্রে বসেই পরীক্ষা দেবে পরীক্ষার্থীরা। এ ক্ষেত্রে যে পরীক্ষাকেন্দ্রগুলি স্পর্শকাতর বলে পরিচিত, সেগুলি নিয়ে বাড়তি সতর্ক থাকছে রাজ্য সরকার। প্রত্যেকটি স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, ৭ মার্চ থেকে রাজ্যে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। এ ক্ষেত্রে তার আগে সংশ্লিষ্ট স্কুলগুলির স্যানিটাইজেশন বাধ্যতামূলক করার কথা বলা হয়েছে নবান্নের তরফে।

আরও পড়ুন : Governor Jagdeep Dhankhar: ফের আইনি প্রশ্ন তুলে রাজ্যের পাঠানো ফাইল ফেরালেন রাজ্যপাল, কবে মিটবে এই দ্বন্দ্ব?

আরও পড়ুন : AMTA Student Death: পুলিশ, ক্ষমতা আর রিজওয়ান- ১৫ বছর আগের স্মৃতি উস্কে দিচ্ছে আনিস মৃত্যু রহস্য