Madhyamik Exam: ২৩ ফেব্রুয়ারি মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বিলি, জারি বিজ্ঞপ্তি

Madhyamik 2022: এ বছরের শুরুতেও যেভাবে রাজ্যে করোনার দাপট লক্ষ্য করা গিয়েছে, তাতে প্রশ্ন উঠছিল, আদৌ এবার মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হবে কি না।

Madhyamik Exam: ২৩ ফেব্রুয়ারি মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বিলি, জারি বিজ্ঞপ্তি
নির্ধারিত সূচি মেনেই মাধ্যমিক - উচ্চমাধ্যমিক। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 8:33 PM

কলকাতা: দোরগোড়ায় মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination)। আগামী ২৩ ফেব্রুয়ারি দেওয়া হবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড (Admit Card)। সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই অ্যাডমিট কার্ড দেওয়া হবে। বোর্ডের কার্যালয় থেকে কার্ড নেবেন স্কুলের প্রধান শিক্ষকরা। কোনও অ্যাডমিট কার্ডে ভুল ত্রুটি থাকলে তা ৪ মার্চের মধ্যে সংশোধন করতে হবে। ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বৃহস্পতিবার। সেখানেই বলা হয়েছে আগামী বুধবার অ্যাডমিট কার্ড দেওয়া হবে। ৭ মার্চ থেকে শুরু হচ্ছে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। ইতিমধ্যেই কবে কী পরীক্ষা সে রুটিনও ঘোষণা করা হয়েছে বোর্ডের তরফে। মাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল ১১টা ৪৫ থেকে। চলবে বেলা ৩টে পর্যন্ত। প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ুয়ারা পড়বে। পরের তিন ঘণ্টা থাকবে লেখার জন্য।

পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, এ বছর মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে ৯ হাজার ৯৯১টি স্কুলের পড়ুয়া। হোম সেন্টার হচ্ছে না। কোভিড বিধি মেনে যতখানি সম্ভব পরীক্ষাকেন্দ্র বাড়ানো হবে। ৭ মার্চ বাংলা পরীক্ষা। ৮ মার্চ ইংরেজি। ৯ মার্চ ভূগোল। ১১ মার্চ ইতিহাস। ১২ মার্চ জীবনবিজ্ঞান। ১৪ মার্চ অঙ্ক। ১৫ মার্চ ভৌত বিজ্ঞান। ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়।

এ বছরের শুরুতেও যেভাবে রাজ্যে করোনার দাপট লক্ষ্য করা গিয়েছে, তাতে প্রশ্ন উঠছিল, আদৌ এবার মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হবে কি না। এমনও মনে করা হচ্ছিল, মাধ্যমিক পরীক্ষার দিন পিছিয়ে যেতে পারে। করোনা পরিস্থিতির মধ্যে বার বার চ্যালেঞ্জের মুখে পড়েছে রাজ্যের তথা গোটা দেশের শিক্ষা পরিকাঠামো। বিভিন্ন সময়ে কখনও স্কুল বন্ধ, কখনও অনলাইন ক্লাসের মতো সিদ্ধান্ত নিতে হয়েছে করোনার কারণে। পরীক্ষা ব্যবস্থা তথা পড়ুয়াদের সার্বিক মূল্যায়নের উপরেও তার প্রভাব পড়তে দেখা গিয়েছে। সেই চিন্তা এবারও ছিল। তবে বৃহস্পতিবার অনেকখানি নিশ্চিন্ত পরীক্ষার্থী ও অভিভাবকরা। অ্যাডমিট কার্ড বিতরণের দিন যেহেতু ঘোষণা হয়ে গেল, তার মানে পরীক্ষাও নির্দিষ্ট দিনেই হবে। অন্তত সেই পথেই এগোচ্ছে বলেই মনে করছে ওয়াকিবহালমহল।

আরও পড়ুন: Jadavpur University: কোটি কোটি টাকার ঘাটতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে, ‘প্রাইভেট কোম্পানির কাছে বেচে দেওয়া হবে’! আশঙ্কা অধ্যাপকদের

আরও পড়ুন : Trinamool Congress: তৃণমূলের মিডিয়া প্যানেলে এবার কি সেলেব মুখ? শোনা যাচ্ছে সায়নী, জুন, সায়ন্তিকার নাম

আরও পড়ুন : Calcutta High Court: ৩৪ সপ্তাহের অন্তঃসত্ত্বাকে গর্ভপাতের নজিরবিহীন নির্দেশ দিল হাইকোর্ট