Madyamik Exam: বড়দিনের আগেই সারতে হবে মাধ্যমিকের টেস্ট, নির্দেশ পর্ষদের

Madhyamik Examination 2022: দীর্ঘদিন অফলাইন পড়াশোনা থেকে দূরে থাকতে হয়েছে পড়ুয়াদের। নেপথ্যে কোভিড কাঁটা। ১৬ নভেম্বর থেকে ক্লাসে ফিরেছে নবম থেকে দ্বাদশ শ্রেণি। শুরুতেই বড় চ্যালেঞ্জের মুখোমুখি তারা। কারণ, সামনেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

Madyamik Exam: বড়দিনের আগেই সারতে হবে মাধ্যমিকের টেস্ট, নির্দেশ পর্ষদের
প্রতীকী চিত্র

কলকাতা: দীর্ঘদিন অফলাইন পড়াশোনা থেকে দূরে থাকতে হয়েছে পড়ুয়াদের। নেপথ্যে কোভিড কাঁটা। ১৬ নভেম্বর থেকে ক্লাসে ফিরেছে নবম থেকে দ্বাদশ শ্রেণি। শুরুতেই বড় চ্যালেঞ্জের মুখোমুখি তারা। কারণ, সামনেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

তার আগে মহড়া সেরে ফেলতে চাইছে মধ্যশিক্ষা পর্ষদ। ইতিমধ্যে স্কুলগুলিতে টেস্ট পরীক্ষা নেওয়ার নির্দেশিকা পৌঁছেছে। পর্ষদ সাফ জানিয়েছে, ১৩ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে দশম শ্রেণির নির্বাচনী পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষা ৭ মার্চ থেকে শুরু হবে। তার আগেই টেস্টের সম্মুখীন হতে হবে পড়ুয়াদের।

শিক্ষাবিদদের একাংশের মতে করোনার চোখরাঙানির ফলে যদি একান্তই মাধ্যমিক পরীক্ষা না নেওয়া যায় তাহলে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে এই পরীক্ষা। ইতিমধ্যে সংসদের পক্ষ থেকে আসা নির্দেশিকায় জানানো হয়েছে, টেস্ট পরীক্ষায় মেনে চলতে হবে মাধ্যমিক পরীক্ষার প্রশ্নের কাঠামো। করোনা আবহে দুটি শিক্ষাবর্ষে পঠন পাঠন অনেকাংশে ব্যাহত হয়েছে।

কার্যত এই টেস্ট পরীক্ষা দিয়েই দীর্ঘদিন পর অফলাইন পরীক্ষার শুরুয়াত করতে চলেছে পর্ষদ ও সংসদের অধীনস্থ বিদ্যালয়গুলি। করোনাকে সঙ্গী করে সমস্ত বিধিনিষেধ মেনে পরীক্ষার আয়োজন করতে হবে বিদ্যালয়গুলিকে। প্রাথমিক ভাবে প্রধান শিক্ষকরা বলছেন, তাঁরা প্রস্তুত। মেগা পরীক্ষায় কী হয়, এখন সেটাই দেখার।

উল্লেখ্য, কয়েকদিন আগেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের নির্ঘণ্ট প্রকাশ করে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ৭ মার্চ থেকে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। পরীক্ষার দিনক্ষণ ঘোষণার দিনই পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, “মাধ্যমিক শুরু হবে সকাল ১১টা ৪৫ থেকে। চলবে বেলা ৩টে পর্যন্ত। প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ুয়ারা পড়বে। পরের তিন ঘণ্টা থাকবে লেখার জন্য। এবার মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন ৯ হাজার ৯৯১ টি স্কুলের পড়ুয়ারা। আমাদের হোম সেন্টার হবে না। কোভিড বিধি মেনে যতখানি পারব পরীক্ষাকেন্দ্র বাড়াব। সেই হিসাবে পরীক্ষা হবে। এখনও অবধি সিদ্ধান্ত টেস্ট আমরা নেব। তবে সবটাই নির্ভর করবে কোভিড পরিস্থিতির উপরে।”

গতকালই টেস্ট পরীক্ষার বিজ্ঞপ্তি দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যেখানে স্পষ্ট জানানো হয়েছে, সযত্নে রাখতে হবে টেস্ট পরীক্ষার উত্তরপত্র। যে কোনও প্রয়োজনে বিদ্যালয়গুলির কাছে তা চাইতে পারে সংসদ। এর কারণ হিসাবে সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, মূলত দুই কারণে এই সিদ্ধান্ত। প্রথমত, উচ্চ  মাধ্যমিকের মতো বড় পরীক্ষার আগে পড়ুয়াদের পরীক্ষার অভ্যেস তৈরি করা, দ্বিতীয়ত, ওমিক্রন বা করোনার অন্য কোনও ভ্যারিয়েন্টের বাড়বাড়ন্তের ফলে যদি এপ্রিলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা না নেওয়ার পরিস্থিতি তৈরি হয়, তাহলে মূল্যায়নের ভিত্তি হবে টেস্টের নম্বর।

আরও পড়ুন: Sovan Chatterjee: ‘সিঁদুর নিয়ে ছেলেখেলা করিনি, শপথ নিয়েছি… আমার ৩ সন্তান’, বিস্ফোরক শোভন 

Published On - 7:52 pm, Wed, 1 December 21

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla