Mamata Banerjee on meeting: বিডিও-দের ওপর নজর রাখবে পুলিশ! মুখ্যমন্ত্রীর নির্দেশ ঘিরে বাড়ছে জল্পনা

Mamata Banerjee on meeting: বুধবার পূর্ব ও পশ্চিম বর্ধমানের প্রশাসনিক বৈঠক ছিল। সেখানেই মমতা দাবি করেছেন, অনেক সময় বিডিও-রা ঠিক মতো অফিসে যান না।

Mamata Banerjee on meeting: বিডিও-দের ওপর নজর রাখবে পুলিশ! মুখ্যমন্ত্রীর নির্দেশ ঘিরে বাড়ছে জল্পনা
আধিকারিকদের বার্তা দিয়েছেন মমতা।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 12:28 PM

কলকাতা: রাজ্যে পুলিশ প্রশাসন এবং রাজ্যের সরকারি আধিকারিকরা শাসক দলের হয়ে কাজ করছে এমন অভিযোগ বার বার তুলেছেন বিরোধীরা। শুধু তাই নয়, কেন্দ্রীয় সরকারের আধিকারিকদের কাজ করতে না দেওয়ার অভিযোগও তুলেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আর এবার প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যা বললেন, তাতে তৈরি হয়েছে নতুন জল্পনা। পরোক্ষভাবে প্রশাসনিক আধিকারিকদের হাজিরার ক্ষেত্রে পুলিশের নজরদারির কথা বলেছেন তিনি। বুধবার পূর্ব ও পশ্চিম বর্ধমানের প্রশাসনিক বৈঠক থেকে এমনই বার্তা দিয়েছেন তিনি।

বুধবারের বৈঠকে মুখ্য়মন্ত্রী ব্লক আধিকারিক বা বিডিও-দের উপস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি অভিযোগ তুলেছেন, অনেক জায়গায় বিডিও-রা ঠিক মতো অফিসে যান না বা গেলেও বেশিক্ষণ অফিসে থাকেন না। উত্তরবঙ্গ থেকে এমন অভিযোগ তাঁর কাছে এসেছে বলে দাবি করেছেন মমতা। তাঁরা যাতে অন্তত বিকেল সাড়ে ৫ টা পর্যন্ত অফিসে থাকেন, সেই অনুরোধ করেছেন তিনি। কৃষক বা মৎস্যজীবী, যাঁরা দুপুরে অফিসে যেতে পারেন না, তাঁদের কাজের জন্য বিকেল পর্যন্ত অপেক্ষা করার কথা বলেছেন আধিকারিকদের।

এই প্রসঙ্গে বলতে গিয়েই আইসি-দের উদ্দেশে মমতা বলেন, যেন তাঁরা মাঝেমধ্যে সার্ভে করেন, আর সেই রিপোর্ট জেলাশাসকের হাতে দেন। বিডিও-দের অফিসের বাইরে কাজ থাকতে পারে বলেও মনে করেন তিনি। তাঁর দাবি, মাঝেমধ্যে রিভিউ করা প্রয়োজন। আর এ ভাবে মমতা বন্দ্যোপাধ্যায় আদতে সরকারি আধিকারিকদের ওপর পুলিশের নজরদারির নির্দেশ দিয়েছেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

একইসঙ্গে মমতা বন্দ্যোপাধ্য়ায় বিডিও-দের নির্দেশ দিয়েছেন, তাঁরা যেন পঞ্চায়েতে আচমকা পৌঁছে যান, যাকে বলে সারপ্রাইজ ভিজিট। আর সে ক্ষেত্রেও আইসি বা ওসি-দের সঙ্গে রাখার কথা বলেছেন তিনি। মমতা অবশ্য উল্লেখ করেছেন, নিরাপত্তার জন্যই পুলিশকে সঙ্গে নেওয়ার কথা বলেছেন তিনি।

তবে আমলাদের একাংশ মমতার নির্দেশের সমালোচনা করেছেন। কেউ কেউ বলছেন, বিডিও-দের যা পদমর্যাদা তাতে, তাঁদের ওপর জেলাশাসক বা মহকুমা শাসক নজরদারি চালাতে পারেন। ওসি পদটিও তাঁদের সমতুল্য নয়। তাই পরোক্ষভাবে ওসি-দের নির্দেশ দেওয়া আদতে ব্লক প্রশাসনিক আধিকারিকদের অসম্মান করা।

উল্লেখ্য, সম্প্রতি প্রশাসনিক বৈঠক নিয়ে এক নয়া নির্দেশিকা দেওয়া হয়েছে। প্রতিটি জেলার ব্লক ডেভেলপমেন্ট অফিসার ও জেলাশাসকদেরও ভার্চুয়ালি উপস্থিত থাকার কথা বলা হয়েছে। এতদিন পর্যন্ত জেলাশাসকদের উপস্থিতি বাধ্যতামূলক ছিল না।