Calcutta High Court: নেতাই যেতে কেন বাধা দেওয়া হয়েছিল শুভেন্দুকে? ডিজি, এসপি-কে আদালতে হাজিরার নির্দেশ

Calcutta High Court: জানুয়ারিতে নেতাইয়ের শহিদ স্মরণে যোগ দেওয়ার কথা ছিল শুভেন্দু অধিকারী-র। কিন্তু, ঝিটকা থেকেই পুলিশ বাধা দেওয়ায় ফিরতে হয় বিরোধী দলনেতাকে।

Calcutta High Court: নেতাই যেতে কেন বাধা দেওয়া হয়েছিল শুভেন্দুকে? ডিজি, এসপি-কে আদালতে হাজিরার নির্দেশ
পুলিশ আধিকারিকদের তলব
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 1:09 PM

কলকাতা: আদালত অবমাননার মামলায় রাজ্য পুলিশের ডিজি, ঝাড়গ্রামের পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপারের বিরুদ্ধে রুল জারি করল হাইকোর্ট। বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য নির্দেশ দিয়েছেন, আগামী ৩০ জুলাই ওই পুলিশ আধিকারিকদের আদালতে উপস্থিত থাকতে হবে ও শো কজের জবাব দিতে হবে। চলতি বছরে পশ্চিম মেদিনীপুরের নেতাই যাওয়ার পথে বাধা দেওয়া হয় রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। হাইকোর্টের নির্দেশ থাকা সত্ত্বেও, কেন তাঁকে বাধা দিল পুলিশ, তা নিয়েই মামলা হয়েছিল। সেই মামলায় এই নির্দেশ দিয়েছেন বিচারপতি।

কী হয়েছিল নেতাই যাওয়ার পথে?

নেতাইয়ে যাওয়ার পথে শুভেন্দু অধিকারীকে মাঝপথে আটকায় পুলিশ। পুলিশের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন বিরোধী দলনেতা। পরে কর্মসূচি বদল করতে হয় বিরোধী দলনেতাকে। নেতাই গ্রামে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে যাচ্ছিলেন তিনি। কিন্তু সে দিকে এগোতেই তাঁর কনভয় আটকে দেওয়া হয়। শুভেন্দু অধিকারীর সঙ্গে যে কনভয় ছিল তা গন্তব্যে যেতে দিচ্ছিল না পুলিশ। বলা হয়েছিল, যদি শুভেন্দু একা যেতে চান তবেই তিনি অনুমতি পাবেন। কিন্তু, বিরোধী দলনেতা একা যেতে চাননি। তাঁর সঙ্গে যাঁরা ছিলেন তাঁদের প্রত্যেককে নিয়েই নেতাইয়ে যেতে চেয়েছিলেন তিনি।

এরপর লালগড় ঢোকার মুখে ঝিটকার জঙ্গল থেকে ফিরে আসতে হয় শুভেন্দুকে। ভিমপুরে অস্থায়ী শহিদ বেদী তৈরি করে সেখানেই নেতাইয়ের শহিদদের শ্রদ্ধা জানান নন্দীগ্রামের বিধায়ক। মাল্যদানও করেন।

কী বলেছিল হাইকোর্ট?

পুলিশ বাধা দিচ্ছে বলে আগেও একটি মামলা করেছিলেন শুভেন্দু। গত বছর বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে ছিল সেই মামলার শুনানি। গত বছর এই ইস্যুতে হওয়া মামলায় আদালত নির্দেশ দিয়েছিল, বিরোধী দলনেতা রাজ্যের যে কোনও প্রান্তেই চাইলে যেতে পারেন। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল আদালতে হাজির হয়ে আশ্বস্ত করেছিলেন, বিরোধী দলনেতার জন্য রাজ্য প্রয়োজনীয় নিরাপত্তা দেবে। কিন্তু বাস্তবে নেতাইয়ে তার উল্টো ঘটনা ঘটে। এরপরই পুলিশ আধিকারিকদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়। তার জেরেই রুল ইস্যু করল হাইকোর্ট।