Subrata Mukherjee passes away: ‘সেদিনও আমার সঙ্গে দেখা হল… হাসল’; সুব্রতদা আর ফিরবেন না, মেনে নিতে পারছেন না মমতা

Subrata Mukherjee death: কালীঘাটের বাড়িতে খবর আসে, তাঁর রাজনৈতিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা মানুষটা ভাল নেই। আইসিসিইউতে পাঠানো হয়েছে 'সুব্রতদা'কে।

Subrata Mukherjee passes away: 'সেদিনও আমার সঙ্গে দেখা হল... হাসল'; সুব্রতদা আর ফিরবেন না, মেনে নিতে পারছেন না মমতা
'না ফেরার দেশে' সুব্রত মুখোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 11:22 PM

কলকাতা: প্রয়াত রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee)। আজ সন্ধ্যা থেকেই দ্রুত তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করেছিল। আইসিসিইউতে স্থানান্তরিত করা হয়েছিল তাঁকে। খবর পেয়েই এসএসকেএমে ছুটে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তখনও পর্যন্ত হয়ত তিনি ভাবেননি, দীপাবলির রাতে এত বড় বেদনার সুর অপেক্ষা করে রয়েছে তাঁর জন্য।

এই তো সন্ধ্যাবেলাতেই বাড়ির কালীপুজোয় ব্যস্ত ছিলেন মুখ্যমন্ত্রী। ঠাকুরের কাছে প্রার্থনা করেছিলেন রাজ্যবাসীর মঙ্গল কামনায়। হঠাৎই খবর আসে, তাঁর রাজনৈতিক জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা মানুষটা ভাল নেই। আইসিসিইউতে পাঠানো হয়েছে ‘সুব্রতদা’কে। মমতা যখন থেকে কংগ্রেসে ছিলেন, তখন থেকেই সুব্রত মুখোপাধ্যায়ের সঙ্গে তাঁর পরিচয়। পঞ্চায়েত মন্ত্রীকে ‘দাদা’ বলেই সম্মোধন করেন তিনি। আজ যখন হাসপাতালে ঢুকছিলেন মমতা, তখন থেকেই দুশ্চিন্তায় মুখটা শুকিয়ে ছিল। আর যখন বেরোলেন, তখন সেই মুখ আরও করুণ। সুব্রত মুখোপাধ্যায়ের এভাবে চলে যাওয়া কিছুতেই মেনে নিতে পারছেন না মমতা। শোকস্তব্ধ গলায় বললেন, “সুব্রতদার শেষ যাত্রায় আমার থাকা সম্ভব নয়। সুব্রতদার দেহ আমার পক্ষে দেখা সম্ভব নয়।”

গলার স্বর বসে গিয়েছে। যে মমতা তাঁর জ্বালাময়ী ভাষণের জন্য ভূ-ভারতে পরিচিত, সেই তিনিও আজ সাংবাদিকদের সঙ্গেও বেশিক্ষণ কথা বলতে পারলেন না। ম্রিয়মান গলায় বলে গেলেন, “আমি অনেক দুর্যোগের সাক্ষী। কিন্তু সুব্রতদার মৃত্যু আমার কাছে অনেকে বড় দুর্যোগ। কোনওভাবেই মেনে নেওয়া যায় না। আমি কিছু বলার মত পরিস্থিতিতে নেই। এত হাসিখুশি একজন মানুষ…”

বিগত বেশ কিছুদিন ধরেই বর্ষীয়ান তৃণমূল নেতার শারীরিক অবস্থা ভাল যাচ্ছিল না। গোয়া থেকে কলকাতায় ফিরেই তাঁকে দেখতে ছুটেছিলেন মমতা। আজকের এই বিষাদে ভরা রাতে সেই দিনটার কথা ভীষণভাবে মনে পড়ছে মুখ্যমন্ত্রীর। ভারাক্রান্ত গলায় শেষ দেখার স্মৃতিটুকু বলার চেষ্টা করলেন মমতা, “সেদিনও আমার সঙ্গে দেখা হল… হাসল। কথা হল। বললেন, ভাল আছেন। আবার জেলায় জেলায় যেতে চান, সে কথাও বললেন। কাল ছেড়ে দেওয়ার কথা ছিল। কিন্তু এরই মধ্যে হার্ট অ্যাটাক… কিচ্ছু করা গেল না।”

কথাগুলো বলতে বলতে বার বার মমতার গলা থমকে আসছিল। শেষ বেলার কিছু টুকরো টুকরো স্মৃতির মেঘ আজ ভিড় করে আসছে মমতার মনে। বললেন, “কিছুদিন আগে দার্জিলিঙে গিয়েও অসুস্থ হয়ে পড়েছিলেন সুব্রতদা। কোনওরকমে বাঁচিয়ে নিয়ে এসেছিলাম…”

কিন্তু এবার আর হল না। সুব্রত মুখোপাধ্যায়ের মৃত্যুতে আজ শোকস্তব্ধ গোটা বঙ্গ রাজনীতি। আদ্যোপ্রান্ত কংগ্রেসি ঘরানার মানুষটা শুধুমাত্র একজন রাজনীতিক নন, একজন দক্ষ সংগঠকও ছিলেন। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার সময় এসএসকেএম থেকে শববাহী গাড়ি করে সুব্রত মুখোপাধ্য়ায়ের দেহ নিয়ে যাওয়া হবে পিস ওয়ার্ল্ডে। সেখান থেকে শুক্রবার সকাল সাড়ে নটার সময় দেহ নিয়ে যাওয়া হবে রবীন্দ্রসদনে। সেখানে শ্রদ্ধার্ঘ্য জ্ঞাপণের পর দেহ নিয়ে যাওয়া হবে তাঁর ক্লাবে এবং বাড়িতে। দুপুর ২ টো পর্যন্ত রবীন্দ্রসদনে শায়িত থাকবে মরদেহ।

আরও পড়ুন : Subrata Mukherjee: প্রয়াত সুব্রত মুখোপাধ্যায়! দীপাবলিতেই নিভল জীবন প্রদীপ