Mamata Banerjee: ‘আমাদের থেকে ন্যায়বিচার পাবেন’, চাকরি প্রার্থীদের উদ্দেশে বার্তা দিলেন মুখ্যমন্ত্রী?

Teacher Recruitment: শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়েছে, এ রকম কথা না বললেও কিছু ভুল যে হয়েছে তা স্বীকার করতে শোনা গিয়েছে মুখ্যমন্ত্রীকে।

Mamata Banerjee: ‘আমাদের থেকে ন্যায়বিচার পাবেন’, চাকরি প্রার্থীদের উদ্দেশে বার্তা দিলেন মুখ্যমন্ত্রী?
মমতা বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 5:16 PM

কলকাতা: শিক্ষক দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় উঠে এসেছে শিক্ষক নিয়োগ বিষয়টি। শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে ইতিমধ্যেই রাজ্য রাজনীতি উত্তাল। সিবিআই এবং ইডি সেই দুর্নীতির তদন্তেও নেমেছে। সোমবারের অনুষ্ঠানে তা নিয়ে তাৎপর্যপূর্ণ মন্তব্য শোনা গেল মুখ্যমন্ত্রীর গলায়। মেধাতালিকায় নাম থাকা সত্ত্বেও চাকরি না পাওয়ায় ধর্মতলায় অবস্থান করছেন চাকরিপ্রার্থীদের একাংশ। বার বার ন্যায়বিচারের দাবি সরকারের কাছে জানাচ্ছেন তাঁরা। শিক্ষক দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী জানালেন, তাঁর সরকারই ন্যায়বিচার দেবে।

শিক্ষক দিবসের অনুষ্ঠান মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বলেছেন, “আমরা আমাদেকর ক্ষুদ্র সামর্থের মধ্য়ে অনেক বঞ্চনা, লাঞ্ছনা নিয়ে কাজ করছি।”  বাম আমলে দুর্নীতির প্রসঙ্গও তুলেছিলেন তিনি। সেই প্রসঙ্গে তৎকালীন বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায় কী বলেছেন তাও মনে করিয়েছেন। মমতা মনে করেন, নীচু তলায় অনেকে দুর্নীতি করলে উপর তলায় তাঁর রেশ এসে পড়ে। বঞ্চিতদের ন্যায় বিচার দেওয়ার আশ্বাসও দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, “ন্যায়বিচার যাঁরা পায়নি, ন্যায়বিচার তাঁরা আমাদের থেকেই পাবেন। যদি মনে করেন কেউ পাননি। তবে পলিটিক্যাল কারণে নয়।” ধর্নায় বসে থাকা চাকরি প্রার্থীদের ব্যাপারে মুখ্যমন্ত্রী বলেছেন, “কয়েকটা ছেলে মেয়ে বসেছিল রাস্তায়, তখন আমার সঙ্গে দেখা হয়েছিল তাঁদের। আমি তখনকার শিক্ষামন্ত্রীকে বলেছিলাম। দিন না ওদের চাকরি করে। আমায় বলেছিল নম্বর পারমিট করছে না।”

শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়েছে, এ রকম কথা না বললেও কিছু ভুল যে হয়েছে তা স্বীকার করতে শোনা গিয়েছে মুখ্যমন্ত্রীকে। তিনি বলেছেন, “যদি কোনও ভুল হয়। কাজ করতে করতে মানুষ একটা দুটো ভুল করতে পারে। ব্যাপমে শিক্ষামন্ত্রীকে গ্রেফতার করেছে? বড় বড় ডাকাতরা ডাকাতি করতে তাঁকে ধরা যায় না, পকেটমার পকেটমারি করলে, তাঁকে সাধারণ মানুষ ধরে ফেলে।”

শিক্ষক দিবসে চরিত্র গঠনের বিষয়টিও উঠে এসেছে মুখ্যমন্ত্রীর বক্তব্যে। তিনি বলেছেন, “আমি কতটা পর্যন্ত লোভী হব নির্ভর করবে আমার উপরে, আমি কতটা ভাল ভাবে চলব, নির্ভর করবে আমার উপর। আমার পাঁচটা আঙুল কি সমান? সমাজে ভাল মানুষ আছে, খারাপ মানুষও আছে। একটা খারাপ মানুষ কী খারাপ কাজ করল, তার জন্য পুরো সমাজকে কুৎসা করলাম, এটা না। কাঁঠাল কাঁঠাল গাছে জন্মায়। কাঁঠাল গাছে আম হয় না।”