DA Case in High Court: ডিএ নিয়ে আদালত অবমাননার মামলা শুনতে নতুন বেঞ্চ গঠনের নির্দেশ

Dearness Allowance: তিন মাসের মধ্যে বকেয়া ডিএ দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। তিন মাস অতিক্রান্ত হয়ে গেলেও সরকারি কর্মীদের সেই মহার্ঘ ভাতা দেওয়া হয়নি।

DA Case in High Court: ডিএ নিয়ে আদালত অবমাননার মামলা শুনতে নতুন বেঞ্চ গঠনের নির্দেশ
হাইকোর্টে ডিএ মামলা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 5:39 PM

কলকাতা : বকেয়া ডিএ সংক্রান্ত আদালত অবমাননার মামলায় নতুন বেঞ্চ তৈরি করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। যে বেঞ্চের তরফে মূল মামলার রায় দেওয়া হয়েছিল, সেই বেঞ্চকেই আদালত অবমাননার মামলা শুনতে হবে। সে কারণেই নতুন বেঞ্চ তৈরি করার কথা বললেন বিচারপতি হরিশ ট্যান্ডন। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত বকেয়া ডিএ সংক্রান্ত মামলার রায় দিয়েছিলেন। বর্তমানে অন্য সেই বেঞ্চ না থাকায় মামলা পরে শোনা হবে বলে জানানো হয়েছে।

হাইকোর্ট নির্দেশ দেওয়ার পরও কেন ডিএ দেওয়া হল না, সেই প্রশ্নেই আদালত অবমাননার মামলা করা হয়েছে সরকারি কর্মচারী সংগঠনের তরফে। ইউনিটি ফোরাম নামে এক সংগঠন সেই মামলা করেছে। হিসেব মতো গত ১৯ অগস্ট শেষ হয়েছে সেই তিন মাসের মেয়াদ। ওই সময়ের মধ্যেই সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা দেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট।

বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চের তরফে বলা হয়েছিল যে, মূল্যবৃদ্ধির সঙ্গে সমান তালে ডিএ বাড়ানো উচিত সরকারি কর্মীদের।

বকেয়া ডিএ নিয়ে সরকারি কর্মীদের অভিযোগ দীর্ঘদিনের। কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের ভাতার ফারাক বেড়েছে ক্রমশ। স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনাল বা স্যাটের তরফে ২০১৯ সালের ২৬ জুলাই একটি রায় দেওয়া হয়েছিল। পরে হাইকোর্টে সেই মামলা হলে স্যাটের রায়ই বহাল রাখে কলকাতা হাইকোর্ট।

উল্লেখ্য, এই ডিএ ইস্যুতে রাজ্যও পাল্টা একটি মামলা করেছে। রাজ্যের তরফে নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানানো হয়েছে। তিন মাসের মধ্যে ডিএ দেওয়ার যে নির্দেশ, তা যাতে বিবেচনা করা হয়, তেমনটাি দাবি রাজ্যের।