Mamata on Agnipath Scheme: ‘অগ্নিপথের নামে বিজেপির ক্যাডার তৈরির চেষ্টা’, বিধানসভায় রণংদেহি মমতা

Mamata on Agnipath Scheme: 'অগ্নিপথের নামে বিজেপির ক্যাডার তৈরির চেষ্টা', বিধানসভায় রণংদেহি মমতা
অগ্নিপথ নিয়ে কেন্দ্রকে খোঁচা মমতার

Mamata Banerjee: বিক্ষোভের আঁচ এসে পড়েছে বাংলাতেও। এরই মধ্যে অগ্নিপথ নিয়ে কেন্দ্রকে আক্রমণ মমতা বন্দ্যোপাধ্যায়ের। বললেন, "অগ্নিপথের নামে বিজেপি ক্যাডার তৈরি করার চেষ্টা চলছে । বন্দুক চালানোর ট্রেনিং পাবে।"

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jun 20, 2022 | 4:24 PM

কলকাতা : অগ্নিপথ প্রকল্পের (Agnipath Scheme) আওতায় দেশের তরুণ প্রজন্মের জন্য সেনা বাহিনীতে কাজ করার সুযোগ নিয়ে এসেছে কেন্দ্র। মাত্র সাড়ে ১৭ বছর বয়সেই চার বছরের জন্য বাহিনীতে কাজ করার সুযোগ মিলবে এই প্রকল্পের মাধ্যমে। শুধু তাই নয়, কাজের মেয়াদ শেষ হওয়ার পর অগ্নিবীরদের জন্য একাধিক সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধাও থাকছে। তবে এরপরও দেশের একাধিক প্রান্তে বিক্ষোভ চলছে। সেই বিক্ষোভের আঁচ এসে পড়েছে বাংলাতেও। এরই মধ্যে অগ্নিপথ নিয়ে কেন্দ্রকে আক্রমণ মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। বললেন, “অগ্নিপথের নামে বিজেপি ক্যাডার তৈরি করার চেষ্টা চলছে । বন্দুক চালানোর ট্রেনিং পাবে।”

রাজ্য বিধানসভার অধিবেশনে সোমবার হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অধিবেশন কক্ষ থেকে কেন্দ্রীয় সরকারকে অগ্নিপথ প্রকল্প নিয়ে একহাত নেন মমতা। আক্রমণের সুর চড়িয়ে বলেন, “আর্মিকে অপমান করা হচ্ছে। দেশ রক্ষার পরিবর্তে দেশ বেচার তাল করেছে।” শুধু তাই নয়, বিজেপির কিছু ‘গুন্ডা’ তৈরির কাজ হচ্ছে বলেও তোপ দাগেন মমতা। সোমবার বিধানসভায় মমতা বলেন, “অগ্নিপথ আসলে হল বিজেপির ক্যাডার তৈরির একটি প্রকল্প। বিজেপি আসলে গুন্ডা তৈরি করতেই চার বছরের জন্য এই ললিপপ দিয়েছে। কেন্দ্র তরুণদের স্থায়ী চাকরি দিলে আলাদা কথা। কিন্তু অগ্নিপথ হল আসলে চার বছরের ললিপপ। চার বছর পর তো এদের কাছে আগ্নেয়াস্ত্রের অনুমোদন থাকবে। তারপর এরা কী করবে? বিজেপি কি তা হলে গুন্ডা বানাচ্ছে?”

এই খবরটিও পড়ুন

উল্লেখ্য, অগ্নিপথ প্রকল্পের আওতায় দেশের তরুণদের তিন বাহিনীতে নিয়োগ করা হবে চার বছরের জন্য। কিন্তু দেশবাসীর একাংশ এই নিয়ে কিছুটা অসন্তুষ্ট। বিক্ষিপ্তভাবে বেশ কিছু রাজ্যে প্রতিবাদও চলছে। তবে কেন্দ্রীয় সরকার থেকে জানানো হয়েছে, অগ্নিবীরদের চার বছরের কাজের মেয়াদ শেষ হওয়ার পর তাঁদের জন্য অসম রাইফেলস ও কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী (CAPF)-এ ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে। এ ক্ষেত্রে অসম রাইফেলও এবং সিএপিএফ-এ নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের বয়সে তিন বছরের ছাড়ও দেওয়া হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA