Medical College: ‘দুয়ারে পিজি’ কর্মসূচির দিন চিকিৎসকের অভাব মেডিক্যালে, বন্ধ নেফ্রোলজির ওপিডি

Medical College: বুধবার হাসপাতালে নিয়ে দেখা গেল, হুগলি থেকে বছর বাষট্টির এক জনকে নিয়ে আসা হয়েছে। তাঁর কিডনির সমস্যা রয়েছে। তাঁকে এদিন চিকিৎসার ডেট দেওয়া হয়েছিল। স্ত্রী অ্যাম্বুলেন্স ভাড়া করে সেখানে নিয়ে আসেন।

Medical College:  'দুয়ারে পিজি' কর্মসূচির দিন চিকিৎসকের অভাব মেডিক্যালে, বন্ধ নেফ্রোলজির ওপিডি
মেডিক্যালে বন্ধ নেফ্রোলজির ওপিডি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 11:18 AM

কলকাতা: চিকিৎসকের অভাবে বন্ধ মেডিক্যালে নেফ্রোলজির ওপিডি। দুর্ভোগে কিডনির অসুখে আক্রান্ত রোগীরা । নেফ্রোলজির বিশেষজ্ঞ চিকিৎসক একজনই। তাঁকে এসএসসকেএমে বদলি করা হয়েছে । আচমকা এই বদলির জেরেই সমস্যা। এসএসকেএমে নেফ্রোলজির চিকিৎসক অর্পিতা রায়চৌধুরীকে সম্প্রতি উত্তরবঙ্গে বদলি করা হয়েছে। তাঁর বদলে মেডিক্যালের চিকিৎসককে পাঠানো হয়েছে এসএসকেএমে । রাজ্য সরকারের তরফে শুরু করা হয়েছে দুয়ারে পিজি প্রকল্প। তাতে রাজ্য সরকারের তরফে এসএসকেএমের বিশিষ্ট চিকিৎসকরা গ্রামে গ্রামে পৌঁছাচ্ছেন। প্রত্যন্ত গ্রামের বাসিন্দাদের চিকিৎসা করছেন তাঁরা। অন্যদিকে, চিকিৎসকের অভাবেই কলকাতার নেফ্রোলজির বিভাগ ধুঁকছে।

বুধবার হাসপাতালে নিয়ে দেখা গেল, হুগলি থেকে বছর বাষট্টির এক জনকে নিয়ে আসা হয়েছে। তাঁর কিডনির সমস্যা রয়েছে। তাঁকে এদিন চিকিৎসার ডেট দেওয়া হয়েছিল। স্ত্রী অ্যাম্বুলেন্স ভাড়া করে সেখানে নিয়ে আসেন। কিন্তু তিনি যখন আউটডোরে কথা বলেন, তখন তাঁকে জানানো হয় চিকিৎসক দেখবেন না। চিকিৎসককে পিজিতে বদলি করা হয়েছে, তার এই বিভাগে চিকিৎসা বন্ধ। যে অ্যাম্বুলেন্সে স্বামীকে নিয়ে এসেছিলেন, তাঁকে সেই গাড়িতেই ফিরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। এদিন তাঁর ডায়ালেসিস শুরু হওয়ার কথা ছিল। কিন্তু স্বামীর চিকিৎসা শুরু না হওয়ায় কান্নায় ভেঙে পড়েন স্ত্রী। তিনি বলেন, “আজকে ডাক্তার ডেট দিয়েছিল। গাড়ি ভাড়াই ২ হাজার টাকা, আবার যতক্ষণ থাকব, সেই টাকা বাড়বে। ডাক্তার নেই, বলছে পিজিতে গেছেন।” হাসপাতাল কর্তৃপক্ষের তরফে, বদলির পরিবর্তে নতুন কোনও চিকিৎসক না আসাতেই এই সমস্যা। ভোগান্তিতে পড়েছেন রোগী ও তাঁদের পরিজনরা।  এদিকে, বুধবার থেকেই শুরু হয়েছে ২ দিনের জেলায় ‘দুয়ারে পিজি’ কর্মসূচি। কেশিয়াড়িতে স্বাস্থ্য শিবিরে গিয়েছেন পিজির চিকিৎসকরা।

কলকাতা মেডিকেল কলেজের অধ্যক্ষ ইন্দ্রনীল বিশ্বাস বলেন, “পরিষেবা ব্যাহত হবে না। এই বিভাগে যাঁরা রোগী আসবেন, তাঁদের মেডিসিন বিভাগের চিকিৎসকরা চিকিৎসা করবেন।”