Meeting in Nabanna: বারবার সিবিআই তদন্তের নির্দেশ, আইনমন্ত্রীকে জরুরি তলব নবান্নে

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: tannistha bhandari

Updated on: Apr 13, 2022 | 11:42 AM

Meeting in Nabanna: গত কয়েকদিনে পরপর একাধিক মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। পার্থ চট্টোপাধ্যায়কে সিবিআই দফতরে হাজিরার নির্দেশও দেওয়া হয়েছিল।

Meeting in Nabanna: বারবার সিবিআই তদন্তের নির্দেশ, আইনমন্ত্রীকে জরুরি তলব নবান্নে
বিশেষ বৈঠক বসবে নবান্নে

কলকাতা : বগটুই-কাণ্ড থেকে শুরু করে কাউন্সিলর খুন, সব মামলাতেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এই সব মামলাতেই অভিযোগ রয়েছে ঘাসফুল শিবির অথবা রাজ্য প্রশাসনের বিরুদ্ধে। শুধু তাই নয়, স্কুল সার্ভিস কমিশনের মামলাতেও খুব একটা স্বস্তিতে নেই রাজ্য সরকার। আর সেই সব মামলার মোকাবিলা কোন পথে করা হবে, তা নিয়েই আলোচনা করতেই এবার বৈঠক বসছে নবান্নে। আজ, বুধবার বৈঠক বসবে বলে সূত্রের খবর। আইনমন্ত্রী মলয় ঘটক উপস্থিত থাকবেন সেখানে।

গত কয়েকদিনে হাইকোর্টে যে ভাবে একের পর এক মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে দিয়ে তদন্ত করার নির্দেশ দেওয়া হয়েছে, তাতে রাজ্য সরকারের ওপর চাপ বেড়েছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। তাই এ বিষয়ে বিশেষ আলোচনা হবে বৈঠকে। আইনমন্ত্রী মলয় ঘটক ছাড়াও এ দিনের বৈঠকে উপস্থিত থাকবেন আইনজীবী তথা তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় ও রাজ্য বার কাউন্সিলের প্রেসিডেন্ট অশোক দেব। তিনজনকে ডেকে পাঠানো হয়েছে নবান্নে।

কোন কোন মামলায় সিবিআই-নির্দেশ

১. বীরভূমের বগটুইতে যে হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে, তার কয়েকদিনের মধ্যেই সিবিআই তদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট। রাজ্য পুলিশের ওপর আর ভরসা করা যাবে না। এ কথা জানিয়েই বগটুই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। ইতিমধ্যেই শুরু হয়েছে সেই ঘটনার তদন্ত। বেশ কয়েকজনকে গ্রেফতারও করেছে সিবিআই।

২. ভাদু শেখ খুনের পরই আগুন জ্বলেছিল বগটুইতে। তাই বগটুই গণহত্যা মামলার সঙ্গে ভাদু শেখ খুনের মামলার যোগ রয়েছে বলে সিবিআই তদন্তের দাবি উঠছিল প্রথম থেকে। পরে আদালত ভাদু খুনের তদন্তের ভার দেয় সিবিআই-কে।

৩. ঝালদার কংগ্রেস কাউন্সিলর তপন কান্দুর হত্যার মামলাতেও সিবিআইকে তদন্তভার দেওয়ার নির্দেশ দেয় আদালত। রাজ্য পুলিশের হাতে থাকা সব নথি সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হয়েছে। এই ঘটনায় তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ ওঠার পাশাপাশি সরাসরি অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

৪. ঝালদার কাউন্সিলর তপন কান্দু হত্যা মামলার অন্যতম প্রত্যক্ষদর্শী নিরঞ্জন বৈষ্ণবের ঝুলন্ত দেহ উদ্ধার হয়। উদ্ধার হয় সুইসাইড নোটও। আর সেই অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় আদালতের নির্দেশে তদন্ত করবে সিবিআই।

৫. হাঁসখালি-কাণ্ডে কিশোরীর ওপর নির্যাতনের ঘটনাকে ধর্ষণ বলা যায় কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই মামলাতেও সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে আদালত।

৬. স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ সংক্রান্ত দুর্নীতির মামলায় সিবিআই তদন্ত শুরু করেছে। জিজ্ঞাসাবাদও করা হচ্ছে কমিশনের আধিকারিকদের। ওই মামলায় সরাসরি নাম জড়িয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের।

আরও পড়ুন : Damayanti Sen : দময়ন্তী কথা: ফার্স্ট ক্লাস ফার্স্ট, পাকা রাঁধুনি, লালবাজারে প্রথম মহিলা গোয়েন্দা প্রধান

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla