Sealdah Metro : মেট্রো রেলের উদ্বোধনে মমতা, ফিরহাদদের আমন্ত্রণ জানাচ্ছে রেল, বিতর্কের জেরে সিদ্ধান্ত?

Sealdah Metro : আগামিকাল বিকেল পাঁচটায় হাওড়া ময়দান থেকে শিয়ালদা-সেক্টর ফাইভ মেট্রো রেল পরিষেবার উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। উদ্বোধনের ২৪ ঘণ্টা আগে মুখ্যমন্ত্রীকে ওই অনুষ্ঠানে থাকার জন্য আমন্ত্রণ জানাতে চলেছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

Sealdah Metro : মেট্রো রেলের উদ্বোধনে মমতা, ফিরহাদদের আমন্ত্রণ জানাচ্ছে রেল, বিতর্কের জেরে সিদ্ধান্ত?
মেট্রো রেলের উদ্বোধনে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2022 | 6:50 PM

কলকাতা : দীর্ঘ প্রতীক্ষার অবসান হচ্ছে। আর ২৪ ঘণ্টা পর শিয়ালদা থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো রেলের উদ্বোধন। কিন্তু, উদ্বোধন ঘিরে বেড়েছে রাজনৈতিক চাপানউতর। রাজনৈতিক অসৌজন্যতা নিয়ে রাজ্যের শাসকদল বিঁধেছে কেন্দ্রকে। পালটা জবাবও এসেছে বিজেপির তরফে। আর এই চাপানউতরের মধ্যে মেট্রো রেল কর্তৃপক্ষ জানাল, উদ্বোধনে উপস্থিত থাকার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানাচ্ছে তারা। আমন্ত্রণ জানানো হবে কলকাতা পুরনিগমের মেয়র ফিরহাদ হাকিমকে। আমন্ত্রণ জানানো হবে দুই সাংসদ ও দুই বিধায়ককে। আজই সবাইকে চিঠি পাঠানো হবে বলে মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

আগামিকাল বিকেল পাঁচটার সময় শিয়ালদা থেকে সেক্টর ফাইভের মেট্রো পরিষেবার উদ্বোধন হবে। তবে এই উদ্বোধন হবে হাওড়া ময়দান থেকে। সেখান থেকে ভার্চুয়ালি মেট্রো পরিষেবার উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি।

আর এই উদ্বোধনে মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ না-জানানো নিয়ে রাজনৈতিক চাপানউতর শুরু হয়েছিল। গতকাল কলকাতার মেয়র ফিরহাদ হাকিম কেন্দ্রকে আক্রমণ করে বলেছিলেন, “সৌজন্যবোধটা খুব গুরুত্বপূর্ণ। বাহানা করে করে কবে মুখ্যমন্ত্রী থাকবেন না, দুম করে এসে তারা উদ্বোধন করে দেবেন। মুখ্যমন্ত্রী তোমার উদ্বোধনের যাওয়ার জন্য লালায়িত নন। কিন্তু বাংলার মানুষ জানেন, আমরাও পরিবহণ দফতর থেকে এই সমস্ত মেট্রো রেলগুলো যাতে সফলভাবে চলে তার জন্য ট্রান্সপোর্ট প্ল্যানিং তৈরি করেছি। শুধু মেট্রো চালালে লোক আসবে না।”

আজ পালটা দিলীপ ঘোষ বলেন, “কেন্দ্র টাকা দিয়েছে, বানিয়ে দিয়েছে। উদ্বোধন করবে। আমি বলব ঠিক করেছে কেন্দ্র। কোনওদিন যেন না ডাকে।” এই নিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, “আমরা মুখ্যমন্ত্রীকে সম্মান দেওয়ার দাবি জানাই। কিন্তু, মুখ্যমন্ত্রী কী করেন, সেটা উনি জানেন। এত প্রশাসনিক সভা করেন, ভদ্রতা করে দিদি কখনও বিরোধী সাংসদদের ডেকেছে বলে আমার স্মরণে নেই। তবে বাংলার মুখ্যমন্ত্রীকে কেউ না ডাকলে আমাদের অপমানিত লাগে। কারণ, উনি শুধু তৃণমূলের মুখ্যমন্ত্রী নন, রাজ্যের মুখ্যমন্ত্রী। তাই, তাঁকে আমন্ত্রণ না জানিয়ে কোনও প্রকল্পের উদ্বোধন করা ঠিক নয় বলে আমি মনে করি।”

মেট্রোর উদ্বোধন নিয়ে রাজনৈতিক চাপানউতরের মধ্যেই পূর্ব রেলের তরফে আজ জানানো হয়, মুখ্যমন্ত্রীকে অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে। কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, কলকাতা উত্তরের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, হাওড়ার সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হচ্ছে। আমন্ত্রণ জানানো হবে শিয়ালদা ও হাওড়ার দুই বিধায়ককে।

রাজনৈতিক চাপানউতরের জেরেই এই সিদ্ধান্ত কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে পূর্ব রেলের তরফে বলা হয়, রেলের নিয়মানুযায়ী কোনও রাজ্যে কোনও রেল প্রকল্পের উদ্বোধনে মুখ্যমন্ত্রীর পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়। সেই নিয়ম মেনেই সবাইকে আমন্ত্রণপত্র পাঠানো হচ্ছে।

সোমবার দুপুরে উত্তরবঙ্গ সফরে রওনা হতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে রেল আমন্ত্রণ জানালেও তিনি থাকবেন কি না, তা নিয়ে সংশয় রয়েছে। তবে কলকাতার মেয়র এবং তৃণমূলের অন্য সাংসদ, বিধায়করা অনুষ্ঠানে যোগ দেবেন কি না, তা নিয়ে রাজনৈতিক মহলে কৌতূহল তৈরি হয়েছে। যদি তৃণমূল বিধায়ক স্বর্ণকমল সাহা জানিয়েছেন, আমন্ত্রিত বিধায়ক, সাংসদরা ওই অনুষ্ঠানে যাবেন কি না, তা দলের সিদ্ধান্তের উপর নির্ভর করছে।