21 July TMC Rally: মমতার একুশের সভায় হাজির ‘বিজেপি বিধায়ক’ মুকুল রায়

Mukul Roy: বিধানসভার খাতায় কলমে হিসেবে অন্তত সেটাই রয়েছে। বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ও মুকুল মামলার শুনানির পর জানিয়ে দিয়েছিলেন মুকুল রায় বিজেপিতেই রয়েছেন। তবে তাঁর রাজনৈতিক অবস্থান নিয়ে সাম্প্রতিককালে বার বার বিতর্ক হয়েছে।

21 July TMC Rally: মমতার একুশের সভায় হাজির 'বিজেপি বিধায়ক' মুকুল রায়
একুশের সভায় মুকুল রায়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 12:33 PM

কলকাতা : একুশের সমাবেশে (21 July TMC Rally) একের পর এক চমক। সভায় এসে হাজির হয়েছেন মুকুল রায় (Mukul Roy)। এখন বিজেপি বিধায়ক মুকুল রায়। বিধানসভার খাতায় কলমে হিসেবে অন্তত সেটাই রয়েছে। বিধানসভার (West Bengal Assembly) অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ও মুকুল মামলার শুনানির পর জানিয়ে দিয়েছিলেন মুকুল রায় বিজেপিতেই রয়েছেন। তবে তাঁর রাজনৈতিক অবস্থান নিয়ে সাম্প্রতিককালে বার বার বিতর্ক হয়েছে। মুকুল রায়ের মন্তব্য ঘিরেও অতীতে বিভিন্ন সময়ে জোর চর্চা হয়েছে রাজনৈতিক মহলে। এবার একুশে জুলাইয়ের সভায় মুকুল রায় এসে হাজির হওয়ার ঘটনা স্বাভাবিকভাবেই বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজ্য রাজনীতির পর্যবেক্ষকরা।

উল্লেখ্য, গতকাল (বুধবার) মমতা বন্দ্যোপাধ্যায় একুশে জুলাইয়ের জন্য বার্তা দিয়েছিলেন। দলমত নির্বিশেষে সবাইকে একুশে জুলাই প্রত্যক্ষ করার জন্য আহ্বান জানিয়েছিলেন। এরপরই বৃহস্পতিবার ধর্মতলায় তৃণমূলের শহিদ সমাবেশে এসে হাজির হলেন কৃষ্ণনগর উত্তরের বিজেপি বিধায়ক মুকুল রায়। কয়েকদিন আগে রাষ্ট্রপতি নির্বাচনের সময় বিধানসভায় ভোট দিতে এসেছিলেন মুকুল রায়। সেখানেও মুখ ফসকে মুকুল বাবু বলে ফেলেছিলেন, তিনি বিজেপির বিধায়ক নন। বলেছিলেন, তিনি বিজেপির বিধায়কও নন, বিজেপির হয়ে ভোটও দিতে আসেননি। বরং, বিরোধী প্রার্থীকে (মুকুলের কথায়, তৃণমূল প্রার্থী) ভোট দিতেই তিনি সেখানে গিয়েছিলেন বলে দাবি করেছিলেন মুকুল রায়।

প্রসঙ্গত গত বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন মুকুল রায়। কিন্তু পরবর্তী সময়ে তৃণমূল ভবনে দেখা যায় তাঁকে। ওই দিন তৃণমূল ভবনে অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজে হাতে তাঁর গলায় উত্তরীয় পরিয়ে দিয়েছিলেন। এই নিয়েই শুরু হয় বিতর্ক। বিজেপি শিবির থেকে দাবি করা হয়, তিনি দল বদলেছেন। তাঁর বিধায়ক পদ খারিজের আবেদনও জানানো হয়েছিল। কিন্তু বিধানসভায় দুই দফা শুনানির পরও মুকুল রায় দল বদল করেছেন, এমন কোনও স্পষ্ট প্রমাণ পাননি অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। তাই তিনি জানিয়ে দিয়েছিলেন, মুকুল রায় বিজেপিতেই রয়েছেন।