Duare Sarkar: দুয়ারে সরকারে ১ কোটি ৭ লাখেরও বেশি আবেদন, সবথেকে বেশি জমা পড়ল কোন পরিষেবার জন্য?

Duare Sarkar: সম্প্রতি কেন্দ্রীয় সরকারের থেকে সেরার শিরোপাও পেয়েছে দুয়ার সরকার প্রকল্প। কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের পাবলিক ডিজিটাল প্লাটফর্ম ক্যাটেগরিতে প্ল্যাটিনাম পুরস্কার পেয়েছে রাজ্যের এই প্রকল্প।

Duare Sarkar: দুয়ারে সরকারে ১ কোটি ৭ লাখেরও বেশি আবেদন, সবথেকে বেশি জমা পড়ল কোন পরিষেবার জন্য?
দুয়ারে সরকার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2022 | 10:05 PM

কলকাতা: শনিবার শেষ হল পঞ্চম দফার দুয়ারে সরকার (Duare Sarkar)। ঘোষিত সূচি অনুযায়ী ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত পঞ্চম দফায় দুয়ারে সরকার চলার কথা ছিল। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে গোটা ডিসেম্বর মাস পর্যন্ত তা বাড়ানো হয়। এদিন ৩১ ডিসেম্বর ছিল তার শেষদিন। দুয়ারে সরকারের পঞ্চম দফায় গোটা রাজ্যজুড়ে ৮২ হাজার ৩৪৫টি ক্যাম্প চালানো হয়েছিল। তার মধ্যে ৩৪.৫ শতাংশ অর্থাৎ ২৮ হাজার ৩৮১টি ছিল মোবাইল ক্যাম্প। এই মোবাইল ক্যাম্পগুলির মাধ্যমে ১৪ লাখ ৯৫ হাজার রাজ্যবাসী নিজেদের ইস্যুগুলিকে নিয়ে এসেছেন। সব মিলিয়ে ৯৭ লাখ রাজ্যবাসীর ইস্যু নথিভুক্ত হয়েছে এই ক্যাম্পগুলির মাধ্যমে।

নভেম্বর-ডিসেম্বর ব্যাপী এই সময়কালের মধ্যে রাজ্যবাসী প্রায় ১ কোটি ৭ লাখ আবেদন জমা করেছেন দুয়ারে সরকারের ক্যাম্পগুলিতে। বিভিন্ন প্রকল্প ও পরিষেবা নিয়ে আবেদন জমা পড়েছে। এর মধ্যে সবথেকে বেশি আবেদন জমা পড়েছে বিনামূল্য সামাজিক সুরক্ষা যোজনায়। এই প্রকল্পের জন্য আবেদন এসেছে প্রায় ৩৫ লাখ। এছাড়া রাজ্য সরকারের অত্যন্ত জনপ্রিয় একটি প্রকল্প স্বাস্থ্যসাথী সংক্রান্ত বিষয়ে আবেদন জমা পড়েছে ১০ লাখেরও বেশি। কৃষক বন্ধু প্রকল্পের জন্যও প্রায় ৮ লাখ ৩৪ হাজার আবেদন জমা পড়েছে এই দুই মাসে।

রাজ্যে মহিলাদের ক্ষমতায়নের উপর শুরু থেকেই বাড়তি নজর দিয়ে আসছে সরকার। মহিলাদের আর্থিকভাবে এগিয়ে আনার জন্য চালু করা হয়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। সেই নিয়ে রাজনৈতিক কচকচানিও কম হয়নি। সাম্প্রতিককালে অবশ্য বিজেপি নেতাদের মুখেও ক্ষমতায় এলে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা বাড়িয়ে দেওয়ার মতো প্রতিশ্রুতি শোনা গিয়েছে। সেই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প সংক্রান্ত বিষয়েও আবেদন জমা পড়েছে ৭ লাখ ৬১ হাজার। মৎস্যজীবীদের রেজিস্ট্রেশন সংক্রান্ত আবেদন জমা পড়েছে ৬ লাখ ৫৮ হাজার।

এবারের দুয়ারে সরকারে যে নতুন সুবিধাগুলি যুক্ত করা হয়েছে, তার মধ্যে রয়েছে জমির পাট্টা সংক্রান্ত আবেদনও। সেখানেও ১ লাখ ২০ হাজার আবেদন জমা পড়েছে এই দুই মাসের মধ্যে। পাশাপাশি বিদ্যুতের মাশুলে ছাড় সংক্রান্ত আবেদন এসেছে ২ লাখ ২৫ হাজার। বিদ্যুতের নতুন সংযোগের জন্য আবেদন এসেছে ১ লাখ ২৭ হাজারেরও বেশি।

প্রসঙ্গত, সম্প্রতি কেন্দ্রীয় সরকারের থেকে সেরার শিরোপাও পেয়েছে দুয়ার সরকার প্রকল্প। কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের পাবলিক ডিজিটাল প্লাটফর্ম ক্যাটেগরিতে প্ল্যাটিনাম পুরস্কার পেয়েছে রাজ্যের এই প্রকল্প।