COVID 19 in West Bengal: আজ বাংলায় করোনার ২৫০ পার! একনজরে রাজ্যে কোভিডের হিসেব নিকেশ

COVID 19: রাজ্যের সর্বশেষ হিসেব অনুযায়ী (২৫ এপ্রিল), শেষ ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ২৫৪ জন। গতকাল এই পরিসংখ্যান ছিল ১৩০ জন। গতকালের তুলনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ১২৪ জন। যদিও রাজ্যের পজিটিভিটি রেট গতকালের তুলনায় অনেকটাই কম।

COVID 19 in West Bengal: আজ বাংলায় করোনার ২৫০ পার! একনজরে রাজ্যে কোভিডের হিসেব নিকেশ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2023 | 7:31 PM

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) কিছুদিন আগেই নবান্ন থেকে রাজ্যবাসীকে বার্তা দিয়েছিলেন, আগামী কয়েকমাস মাস্ক (Use of Masks) ব্যবহারের জন্য। বেশি ভিড় জায়গায় গেলে ঘন ঘন হাত স্য়ানিটাইজ (Hand Sanitization) করারও পরামর্শ দিয়েছেন তিনি। দিল্লির করোনা (COVID 19) পরিস্থিতি আবার বাড়তে শুরু করতেই সাবধানী রাজ্য প্রশাসনও। করোনা পরিস্থিতি যাতে আবার নিয়ন্ত্রণের বাইরে না চলে যায়, তা নিশ্চিত করতে সবরকমভাবে প্রস্তুতি নিয়ে রেখেছে রাজ্য স্বাস্থ্য দফতর। রাজ্যের সর্বশেষ হিসেব অনুযায়ী (২৫ এপ্রিল), শেষ ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ২৫৪ জন। গতকাল এই পরিসংখ্যান ছিল ১৩০ জন। গতকালের তুলনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ১২৪ জন। যদিও রাজ্যের পজিটিভিটি রেট গতকালের তুলনায় অনেকটাই কম। সোমবারের হিসেবে পজিটিভিটি রেট ছিল ১৮.৯৫ শতাংশ। এদিন তা কমে হয়েছে ১৫.৩৬ শতাংশ।

বাংলায় করোনার হালহকিকত

রাজ্যে বর্তমানে মোট করোনা রোগীর সংখ্যা ১৬১৪ জন। যদিও তাঁদের মধ্য়ে বেশিরভাগই মাইল্ড কেস। হাসপাতালে ভর্তি রোগীদের সংখ্যা বর্তমানে মাত্র ৮১ জন। রাজ্যের করোনা পরিস্থিতি যে এখনও নিয়ন্ত্রণে, তা কিছুদিন আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। বলেছিলেন, যাঁরা করোনায় আক্রান্ত হচ্ছেন তাঁদের বেশিরভাগই মাইল্ড কেস। রাজ্যে মোট ৩০ হাজার ইমারজেন্সি বেড প্রস্তুত রাখা আছে বলেও সেদিন জানিয়েছিলেন তিনি। পাশাপাশি সিসিইউ ও এইচডিইউ বেডের সংখ্যাও যে পর্যাপ্ত রয়েছে, তাও স্পষ্ট করেছিলেন তিনি। মুখ্যমন্ত্রীর বক্তব্য ছিল, ‘গরম বাড়লে রোগের প্রাচুর্য বাড়ে।’ সেই কারণে আগামী কয়েক মাস ভিড় জায়গায় গেলে মাস্ক পরা ও স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন তিনি।

উল্লেখ্য, দিল্লিতে করোনার সংক্রমণ আবার বাড়তে শুরু করতেই বাকি রাজ্যগুলিও সতর্ক নজর রাখতে শুরু করেছে পরিস্থিতির উপর। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফেও পর্যালোচনা বৈঠক করা হয়েছে দেশের সামগ্রিক কোভিড পরিস্থিতি নিয়ে। রাজ্য স্বাস্থ্য দফতরও অবিরাম নজর রেখে চলেছে বাংলায় করোনার সংক্রমণ গ্রাফের উপর।