ভোটের মুখে দুই জেলাশাসক-সহ ৯ আইএএস অফিসার বদলির বিজ্ঞপ্তি নবান্নের

বাঁকুড়ার জেলাশাসক এস অরুণ প্রসাদ নিয়ে বিরোধীরা আগেই কমিশনে অভিযোগ করেছিল। ফলে পদে বহাল রাখলে কমিশন তাঁকে সরাতে পারে, এমন আশঙ্কাও ছিল।

ভোটের মুখে দুই জেলাশাসক-সহ ৯ আইএএস অফিসার বদলির বিজ্ঞপ্তি নবান্নের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 10, 2021 | 9:10 PM

কলকাতা: রদবদলের ঝড় উঠেছে রাজ্যে। ভোটের কয়েক মাস বাকি থাকতে একে একে রাজ্যের উচ্চপদস্থ আধিকারিকদের বদলির নির্দেশিকা জারি করছে নবান্ন। এবার গুরুত্বপূর্ণ পদে থাকা রাজ্যের ৯ আইএএস অফিসারকেও বদলি করা হল। নবান্নর পক্ষ থেকে বুধবার সন্ধেয় এই বদলির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তালিকায় রয়েছেন দু’জন জেলাশাসক।

বদলের তালিকায় প্রথমেই নাম রয়েছে গুলাম আলি আনসারির। তাঁকে সংখ্যালঘু বিষয়ক দফতর ও মাদ্রাসা শিক্ষা দফতরের সচিব পদ থেকে সরিয়ে মালদা ডিভিশনের কমিশনার পদে আনা হয়েছে। তালিকায় দ্বিতীয় নাম আইএএস পিবি সলিমের। তাঁর দফতর বদলি না হলেও সংখ্যালঘু বিষয়ক দফতর ও মাদ্রাসা বোর্ডের সচিবের বাড়তি দায়িত্ব তাঁকে দেওয়া হয়েছে। শ্রম দফতরের কমিশনার অভিনব চন্দ্রকে জনস্বাস্থ্য দফতরের সচিব হিসেবে আনা হয়েছে।

এ ছাড়াও আইএএস শৈবাল বর্মণকে অতিরিক্ত মুখ্য নির্বাচনী অফিসারের পদ থেকে সরিয়ে অর্থ দফতরের সচিব পদে আনা হয়েছে। বীরভূমের জেলাশাসক বিজয় ভারতীকে সরিয়ে দেওয়া হয়েছে বর্ধমান ডিভিশনের কমিশনার পদে। তাঁর জায়গায় এসেছেন দেবীপ্রসাদ করনাম। বাঁকুড়ার জেলাশাসককেও বদলি করে দেওয়া হয়েছে। বর্তমান জেলাশাসক এস অরুণ প্রসাদ দুর্গাপুর জিএসটি দফতরের বিশেষ কমিশনার পদে স্থলাভিষিক্ত হয়েছেন। অন্যদিকে, বাঁকুড়ার নতুন জেলাশাসক পদে এসেছেন কে রাধিকা আইয়ার। এ বাদেও বদলি হয়েছেন আইএএস খালিদ আইজাস ও পুন্নামবলম এস।

আরও পড়ুন: সিবিআই-এর এক্তিয়ার নিয়ে কেন্দ্র-রাজ্যের ‘আমরা-ওরা’, লালার নিরাপত্তার আবেদন খারিজ

প্রসঙ্গত, জেলাশাসকরা সরাসরি ভোট প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকেন। কারণ, তাঁরাই জেলা নির্বাচনী অফিসার। বাঁকুড়ার জেলাশাসক এস অরুণ প্রসাদ নিয়ে বিরোধীরা আগেই কমিশনে অভিযোগ করেছিল। ফলে পদে বহাল রাখলে কমিশন তাঁকে সরাতে পারে, এমন আশঙ্কাও ছিল। বিজয় ভারতীর ক্ষেত্রেও একই অভিযোগ ছিল বিরোধীদের।

রাজ্যে এসে কমিশন বুঝিয়ে দিয়ে গিয়েছে যে বেআইনি মদের অনুপ্রবেশদের দিকে কড়া নজর রয়েছে তাদের। ফলে ফুলবেঞ্চ রাজ্যে থেকে ঘুরে যাওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই আবগারি দফতরের কমিশনার পদ থেকে এস উমাশঙ্করকে সরিয়ে দেবীপ্রসাদ করনামকে বসিয়েছিল রাজ্য। আবার সেই দেবীপ্রসাদকে বিজয় ভারতীর জায়গায় বীরভূমের জেলাশাসক করা হয়েছে।

আরও পড়ুন: বন সহায়ক পদে নিয়োগ নিয়ে ধাক্কা রাজ্যের, জবাব চাইল আদালত