Mamata Benerjee Visits Delhi: চার দিনের দিল্লি সফরে মমতা, আর্থিক প্যাকেজ চেয়ে দেখা করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে

Mamata Banerjee: রাজ্যের আর্থিক প্যাকেজ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতেই যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Benerjee Visits Delhi: চার দিনের দিল্লি সফরে মমতা, আর্থিক প্যাকেজ চেয়ে দেখা করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে
মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2021 | 11:07 AM

নিউ দিল্লি: ফের চারদিনের সফরে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২২ নভেম্বর, সোমবার বেলা ৩ টেয় দিল্লির উদ্দেশ্যে রওনা দেবেন তিনি। ২৫ নভেম্বর পর্যন্ত এই সফরে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে দেখা করবেন।

রাজ্যের আর্থিক প্যাকেজ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতেই যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মনে করা হচ্ছে, রাজ্যের সীমান্তবর্তী এলাকায় বিএসএফ-এর এলাকা বৃদ্ধির প্রসঙ্গ উঠে আসতে পারে এই বৈঠকে। ২০২০-২১ আর্থিক বছরে জিএসটি বাবদ ২০০০ কোটি টাকা প্রাপ্য বাংলার। পাশাপাশি আমফান, ইয়াস ইত্যাদি মোকাবিলা বাবদ ৩২ হাজার কোটি টাকা পাওনা রয়েছে। এছাড়াও আবাস যোজনা, সড়ক যোজনা, ন্যাশনাল হেলথ মিশন, জল জীবন মিশন-সহ একগুচ্ছ প্রকল্পের টাকা বকেয়া রয়েছে রাজ্যের‌। সেই টাকা মেটানোর জন্যও প্রধানমন্ত্রীর কাছে আবেদন করতে পারেন মুখ্যমন্ত্রী।

এক নজরে মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লির সফরসূচি

বিরোধী জোটের জমি তৈরি করার সঙ্গে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকও রয়েছে তাঁর দিল্লির সফর সূচিতে। আজ রাতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, মঙ্গলবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলার মুখ্যমন্ত্রীর বৈঠকের সম্ভাবনা। রাজ্যের আর্থিক দাবিদাওয়ার সঙ্গে বৈঠকে উঠতে পারে বিএসএফ ইস্যুও। আসন্ন শীতকালীন অধিবেশনে কোন পথে এগোনো হবে, তা নিয়েও দলের সাংসদদের সঙ্গে আলোচনা করবেন তৃণমূলনেত্রী। এবং সেখানে বড় হয়ে উঠতে চলেছে ত্রিপুরা ইস্যু।

প্রসঙ্গত, এই বছরই জুলাইয়ে মুখ্যমন্ত্রী দিল্লি সফরে গিয়েছিলেন। রাজ্যে তৃতীয়বার সরকার গঠনের পর সেটাই ছিল তাঁর প্রথম দিল্লি সফর। সেবারও তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন।

একুশের বিধানসভা ভোটের ফলাফল সর্বভারতীয় রাজনীতিতে বিশেষ তাৎপর্যের বাতাবরণ তৈরি করে। বিশেষ করে ২০২৪ সালে লোকসভা ভোটের আগে বিজেপি বিরোধী যে ‘জোট’, তাতে গুরুত্বপূর্ণ মুখ হিসাবে উঠে আসার প্রবল সম্ভাবনা রয়েছে বাংলার মুখ্যমন্ত্রীর। রাজনৈতিক বিশেষজ্ঞরা সবসময়ই বলেন, রাজনীতিক মমতা বন্দ্যোপাধ্যায়ের সব থেকে বড় শক্তি হল, তিনি খুব সহজে এক ছাতার তলায় মানুষকে এনে ফেলতে পারেন। একুশের বিধানসভার ভোটে বিজেপি সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়েও তাই ঘাসফুলকে উপড়াতে পারেনি। সেক্ষেত্রে জাতীয় রাজনীতিতেও মমতার উপর ভরসা রাখছে বিভিন্ন আঞ্চলিক ও সর্বভারতীয় দলগুলি।

দিল্লি গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন সেবার। মমতার এই দিল্লি সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন: Dilip Ghosh: ‘এভাবে কি ত্রিপুরা কাপ জেতা যাবে?’ তৃণমূল কর্মীদের প্রশ্নের উত্তরে কী বললেন দিলীপ?

আরও পড়ুন : Weather Update: আরও দু’দিনেও বাড়বে তাপমাত্রা, কবে থেকে ফের নামবে পারদ?