PAC Meeting : চেয়ারম্যান হওয়ার পর প্রথম বৈঠকে অনুপস্থিত কৃষ্ণ কল্যাণী, পিএসি নিয়ে বাড়ছে রাজনৈতিক তরজা

PAC Meeting : পিএসি-র নতুন চেয়ারম্যান নিয়ে রাজনৈতিক চাপান-উতর চলছে। এই পরিস্থিতিতে আজ পিএসি বৈঠকে অনুপস্থিত ছিলেন কৃষ্ণ কল্যাণী। রায়গঞ্জে তৃণমূলের এক সভায় অবশ্য আজ তাঁকে দেখা যায়।

PAC Meeting : চেয়ারম্যান হওয়ার পর প্রথম বৈঠকে অনুপস্থিত কৃষ্ণ কল্যাণী, পিএসি নিয়ে বাড়ছে রাজনৈতিক তরজা
রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 7:52 PM

কলকাতা : মুকুল রায়ের ছেড়ে যাওয়া পদে তাঁকে বসিয়েছেন বিধানসভার অধ্যক্ষ। তাঁর নিয়োগ নিয়ে সরব হয়েছে বিরোধীরা। মুকুলের মতো আরও এক ‘দলবদলু’-কে পাবলিক অ্যাকাউন্টস কমিটির (Public Accounts Committee) চেয়ারম্যান পদে বসানোর বিরুদ্ধে আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। এই পরিস্থিতিতে আজ পিএসি-র বৈঠকে অনুপস্থিত রইলেন সদ্য দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান কৃষ্ণ কল্যাণী। তিনি চেয়ারম্যান হওয়ার পর এটাই পিএসি-র প্রথম বৈঠক ছিল। সেখানে রায়গঞ্জের বিধায়ক অনুপস্থিত থাকায় বৈঠকের দায়িত্ব সামলালেন কাটোয়ার তৃণমূল বিধায়ক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়।

কৃষ্ণ কল্যাণীর আগে পিএসি চেয়ারম্যান ছিলেন কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল রায়। একুশের বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে জেতেন তিনি। এরপর গত বছরের ১১ জুন তৃণমূল ভবনে সপুত্র হাজির হন। সেখানে তাঁকে উত্তরীয় পরিয়ে স্বাগত জানান তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ‘দলবদলু’ মুকুল রায়কে পিএসি চেয়ারম্যানের পদ থেকে সরানোর দাবি জানায় বিজেপি। যা গড়ায় আদালত পর্যন্ত। শেষ পর্যন্ত অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্য়ায় জানিয়ে দেন, মুকুল রায় বিজেপি বিধায়ক। কৃষ্ণনগর উত্তরের বিধায়ককে পিএসি চেয়ারম্যান পদ থেকে সরানোর দাবি খারিজ করে দেন অধ্যক্ষ। যদি কয়েকদিন পর শারীরিক অসুস্থতার কথা জানিয়ে চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন মুকুল।

আর মুকুলের জায়গায় পিএসি চেয়ারম্যান হয়েছেন রায়গঞ্জ থেকে বিজেপির টিকিটে জেতা কৃষ্ণ কল্যাণী। গত বছরের ২৭ অক্টোবর পার্থ চট্টোপাধ্যায় তাঁর হাতে তৃণমূলের পতাকা তুলে দেন। মুকুলের জায়গায় কৃষ্ণ কল্যাণীকে পিএসি চেয়ারম্যান করায় আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিজেপি। যদিও আজ অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কৃষ্ণ কল্যাণী অন্য দলে যোগ দিয়েছেন, এমন কথা তাঁর জানা নেই। বিজেপির আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে তাঁর বক্তব্য, “আদালত সবার জন্য খোলা। রাজনীতির ময়দানে লড়াই হোক। যা করেছি আইন মেনে করেছি। অফিসিয়ালি উনি বিজেপির সদস্য। অন্য কোনও রাজনৈতিক দলে যোগ দিয়েছেন কি না, বিধানসভার নথিতে তেমন তথ্য নেই।” তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় আজ এই নিয়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে কটাক্ষ করে বলেন, “আদালতে যাওয়া ছাড়া ওঁর কিছু কাজ নেই। উনি জনগণের দরবারে যান না।” পিএসি চেয়ারম্যান নিয়োগ ঘিরে বিতর্ক নিয়ে তৃণমূল বিধায়ক মদন মিত্র বলেন, “তৃণমূল রীতি-নীতি মেনে কাজ করে। তৃণমূল অন্যায় কাজ করতে পারে না।”

আজ পিএসি-র বৈঠক নিয়ে কটাক্ষ করে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, “ওটা তৃণমূলের বৈঠক। আমরা আগেই আমাদের অবস্থান জানিয়ে দিয়েছি। কৃষ্ণ কল্যাণীর নাম আমাদের পিএসি-র ৬ সদস্যের মধ্যে ছিল না। তাঁকে চেয়ারম্যান নিয়োগের বিজ্ঞপ্তির প্রতিলিপি হাতে পেয়েছি। ২-৩ দিনের মধ্যেই আদালতে যাব।”

সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেন, “আগে মুকুল রায়কে পুষে রেখেছিল। এখন ঘুরিয়ে বিজেপি থেকে আসা তৃণমূলের লোককে পিএসি চেয়ারম্যান করা হল। কাগুজে বিজেপি রেখে আইন বাঁচানো। আসলে তৃণমূল। বিজেপিতো কাগুজে বিরোধী।”

যাঁকে নিয়ে এই রাজনৈতিক চাপান-উতর, পিএসি-র সদ্য দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যানকে অবশ্য আজ বৈঠকে দেখা গেল না। বৈঠকে চেয়ারম্যানের দায়িত্ব সামলান রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়। তিনি বলেন, “উত্তরবঙ্গ থেকে আসতে পারেননি কৃষ্ণ কল্যাণী। সেজন্য আমি দায়িত্ব পালন করি।” পিএসি বৈঠকে অনুপস্থিতির কারণ জানতে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল রায়গঞ্জের বিধায়কের সঙ্গে। তবে তাঁর সঙ্গে যোগাযোগ করা যায়নি।