এক হাতে কোভোভ্যাক্স, অন্য হাতে নোভোভ্যাক্স! বঙ্গে প্রথমবার সরকারি হাসপাতালে টিকার ট্রায়াল

দ্বিতীয় টিকা হিসেবে রাজ্যে নোভাভ্যাক্সের ভারতীয় সংস্করণ কোভোভ্যাক্সের তৃতীয় পর্যায়ের ট্রায়াল হবে বলে জানা যাচ্ছে রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে।

এক হাতে কোভোভ্যাক্স, অন্য হাতে নোভোভ্যাক্স! বঙ্গে প্রথমবার সরকারি হাসপাতালে টিকার ট্রায়াল
ছবি-টুইটার
Follow Us:
| Updated on: Jun 05, 2021 | 7:25 PM

কলকাতা: নতুন করে করোনা টিকার গবেষণা শুরু হতে চলেছে রাজ্যে। স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে এই নতুন ভ্যাকসিনের ট্রায়াল হবে। কোভ্যাক্সিনের পর এই নিয়ে দ্বিতীয় কোনও টিকার ট্রায়াল হবে পশ্চিমবঙ্গে। স্বাস্থ্য দফতরের অধীনে সরকারি ব্যবস্থাপনায় এই ট্রায়াল হবে। দ্বিতীয় টিকা হিসেবে রাজ্যে নোভাভ্যাক্সের ভারতীয় সংস্করণ কোভোভ্যাক্সের তৃতীয় পর্যায়ের ট্রায়াল হবে বলে জানা যাচ্ছে রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে।

এই প্রথম রাজ্যের কোনও সরকারি হাসপাতালে কোভিড টিকার ট্রায়াল শুরু হচ্ছে। আমেরিকায় তৈরি কোভিড ভ্যাকসিন নোভোভ্যাক্স তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে পুনের সেরাম ইন্সটিটিউটে। চলতি বছর যে যে করোনা ভ্যাকসিনগুলি ভারতে প্রয়োগ করা শুরু হবে তার মধ্যে অন্যতম এই নোভোভ্যাক্স। যদিও সেরাম সেটা তৈরি করবে কোভোভ্যাক্স নামে। সূত্রের খবর, খুব শীঘ্রই সেই টিকার ট্রায়াল রাজ্যে শুরু হবে।

আরও পড়ুন: নতুন মুখ থেকে পোড় খাওয়া রাজনীতিক: তৃণমূলের ‘টিম লিডার’ কারা একনজরে

এই টিকার ট্রায়ালে বিশেষত্ব হল, এর ট্রায়ালে যারা অংশ নেবেন তাঁদের একটি হাতে কোভোভ্যাক্স এবং অপর হাতে নোভোভ্যাক্স দেওয়া হবে। দু’টি ডোজ় প্রয়োজ করা হবে ২১ দিনের ব্যবধানে। ঠিক স্পুটনিকের মতোই। দুটি ডোজ় প্রয়োগ হওয়ার পর ট্রায়ালে অংশগ্রহণকারীদের শরীরের ৩-১৩ মিলিমিটার রক্ত সংগ্রহ করে দেখা হবে তাঁদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে কি না। কোনও রাজ্য সরকারি হাসপাতালে প্রথমবার এই বিদেশি টিকার ট্রায়াল রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থাকে অনেকটাই এগিয়ে নিয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: তৃণমূলে ‘এক ব্যক্তি এক পদ’ চালু, মন্ত্রীদের ছাড়তে হবে লালবাতি গাড়ি, কড়া নির্দেশ মমতার