NRS: লাশকাটা ঘরে ডোমের চাকরিতে ৬ শূন্যপদ, আবেদন ২ হাজারের বেশি, শামিল স্নাতকোত্তর পড়ুয়াও

NRS Hospital: আবেদনের বহর দেখে স্বভাবতই হতভম্ভ কর্তৃপক্ষ।

NRS: লাশকাটা ঘরে ডোমের চাকরিতে ৬ শূন্যপদ, আবেদন ২ হাজারের বেশি, শামিল স্নাতকোত্তর পড়ুয়াও
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 5:14 PM

কলকাতা: ক্রমশ বাড়তে থাকা বেকারত্বের করুণ ছবি ধরা পড়ল এনআরএস হাসপাতালে। শহরের প্রথম সারির সরকারি হাসপাতালে লাশকাটা ঘরে কাজ করার ডোমের চাকরির বিজ্ঞাপন দিয়েছিল হাসপাতাল কর্তৃপক্ষ। সূত্রের খবর, সেই জায়গায় কাজ করার জন্য ঝাঁকে ঝাঁকে উচ্চশিক্ষিত বেকারদের আবেদন এসেছে। আবেদনকারীদের মধ্যে কেউ কেউ স্নাতক পাশ, কেউ আবার স্নাতকোত্তর। ডোমের কাজ করার জন্য এহেন আবেদনের বহর দেখে স্বভাবতই হতভম্ভ কর্তৃপক্ষ।

এনআরএস সূত্রে জানা গিয়েছে, অষ্টম শ্রেণি উত্তীর্ণদের জন্য গত ডিসেম্বর মাসে ডোমের চাকরি ঘোষণা করেছিল হাসপাতাল কর্তৃপক্ষ। শূন্যপদ ছিল ৬ টি। কিন্তু মাত্র ৬ টি শূন্যপদের জন্য প্রায় দু’হাজার আবেদন পত্র এসেছে। এনআরএস-র বিজ্ঞাপনে উল্লেখ করা হয়েছিল, ডোমের পরিবারের সঙ্গে যুক্ত এবং লাশঘরে কাজ করার অভিজ্ঞতা রয়েছে এমন প্রার্থীদের‌ই অগ্রাধিকার দেওয়া হবে। কিন্তু সে সবের তোয়াক্কা না করেই প্রচুর বিএ ও এমএ পাশ যুবকেরা আবেদন জানিয়েছেন। এনআরএস হাসপাতালে নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকা কর্তাব্যক্তিরাই এমনটা জানাচ্ছেন।

এই বিরাট সংখ্যক আবেদন আসার পর আবেদনকারীদের মধ্যে ৭৯৮ জনকে পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড দেওয়া। হয়েছে সেই তালিকায় স্নাতক-স্নাতকোত্তর স্তরের ডিগ্রি থাকা যুবকের সংখ্যা কম নয় বলে জানিয়েছেন নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত এক চিকিৎসক-আধিকারিক। অবস্থা এমনই যে ডোম পরিবারের সদস্য হ‌ওয়া সত্ত্বেও চাকরির পরীক্ষায় বসার ডাক পাননি অনেকে। কেন এমন পরিস্থিতি? তা নিয়ে এনআরএস কর্তৃপক্ষ ধন্দে থাকলেও ওয়াকিবহাল মহল অবশ্য বলছে, দেশ হোক বা রাজ্য, বেকারত্বের ছবিটা তো সব জায়গায় একই। আরও পড়ুন: