Bhawanipore By-Election: উপনির্বাচন নিয়ে স্বস্তি রাজ্যের, ফের পিছল জনস্বার্থ মামলার শুনানি

Bhabanipur By-Election: রাজ্যের মোট পাঁচটি আসন ছিল উপনির্বাচনের অপেক্ষায়। কিন্তু নির্বাচন কমিশন মাত্র একটি কেন্দ্রে উপনির্বাচন ঘোষণা করে।

Bhawanipore By-Election: উপনির্বাচন নিয়ে স্বস্তি রাজ্যের, ফের পিছল জনস্বার্থ মামলার শুনানি
কলকাতা হাইকোর্টে এসএসসি গ্রুপ সি নিয়োগ মামলা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 2:45 PM

কলকাতা: ফের পিছল ভবানীপুর উপনির্বাচন (Bhabanipur By-Election) মামলার শুনানি। এই মামলার দ্রুত শুনানি চেয়ে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) আবেদন জানিয়েছিলেন মামলাকারীর আইনজীবী। কিন্তু আদালত তা অগ্রাহ্য করে জানিয়ে দেয় আগামী ২৩ সেপ্টেম্বর শুনানি হবে।

ভবানীপুরের উপনির্বাচন আটকাতে মুখ্যসচিবের চিঠিকে হাতিয়ার করে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়। মামলাকারী প্রশ্ন তোলেন, কেন রাজ্যের মুখ্যসচিব কেবলমাত্র একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্যই ভোট চাইলেন? মুখ্যসচিবের কি সেই এক্তিয়ার রয়েছে? তিনি তো নির্দিষ্ট একজনকে জেতাতে চাইছেন।

মামলাকারীর আরও অভিযোগ, কেবল মাত্র ভবানীপুর আসনে ভোটের জন্য রাজ্যের মুখ্যসচিবকে ব্যবহার করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, “মুখ্যমন্ত্রী আসলে মুখ্যসচিবকে ব্যবহার করেছেন ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন চেয়ে। মুখ্যসচিব শুধু একটি কেন্দ্রের জন্য চিঠি লেখেন কমিশনকে।” কেন রাজ্যের মুখ্যসচিব একটি কেন্দ্রের জন্য ভোট চাইছেন? প্রশ্ন তুলেছেন ওই মুখ্যসচিবের চিঠি বাতিলের আর্জি জানিয়ে সায়ন বন্দ্যোপাধ্যায় মামলা দায়ের করেন কলকাতা হাইকোর্টে।

গত ১৩ সেপ্টেম্বর এই মামলার প্রথম শুনানি ছিল। সেখানেও দ্রুত শুনানির আবেদন করেছিলেন মামলাকারীর আইনজীবী। সেদিনও তা খারিজ হয়ে যায়। এই মামলায় দ্রুত শুনানির গুরুত্ব রয়েছে বলে মনে করেনি আদালত। ফের এদিনও একই আর্জি করা হয়েছিল মামলাকারীর তরফে। এদিনও আদালত নিজের অবস্থানেই অনড় থাকে।

রাজ্যের মোট পাঁচটি আসন ছিল উপনির্বাচনের অপেক্ষায়। কিন্তু নির্বাচন কমিশন মাত্র একটি কেন্দ্রে উপনির্বাচন ঘোষণা করে। তা হল ভবানীপুর বিধানসভা কেন্দ্র। শোনা গিয়েছিল, ভবানীপুরের ভোট আটকাতে আইনি লড়াইয়ের পথে হাঁটতে পারে বিজেপি। যদিও তারা এই কেন্দ্রে ভোটে লড়ছে এবং পুরোদমেই চলছে ভোটপ্রচার। অন্যদিকে কংগ্রেস ভবানীপুর কেন্দ্রে প্রার্থী না দেওয়ায় ওই কেন্দ্রে প্রার্থী দিয়েছে একুশের ভোটে তাদের জোট শরিক সিপিএম।

ভবানীপুরে উপনির্বাচন নিয়ে অবশ্য রাজ্যকেও কম কাঠ-খড় পোড়াতে হয়নি। খোদ মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর বিশেষ অনুরোধের পরই নাকি কমিশন ভবানীপুরে উপনির্বাচন ঘোষণা করেছিল। কমিশনের পক্ষ থেকেও জানানো হয়, রাজ্য সরকারের বিশেষ অনুরোধেই ভবানীপুরে উপনির্বাচন ঘোষণা করা হয়েছে। এরপরই ভবানীপুরে উপনির্বাচন ঘোষণার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়।

প্রসঙ্গত, একুশের বিধানসভা ভোটের ফল প্রকাশ হয়েছে ২ মে। ২৯৩ আসনে ভোট হওয়ার কথা থাকলেও জঙ্গিপুর ও সামশেরগঞ্জে সংযুক্ত মোর্চার প্রার্থীর মৃত্যুর কারণে তা স্থগিত হয়ে যায়। অন্য দিকে পাঁচটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা। ভোট হওয়ার আগেই জঙ্গিপুরের আরএসপি প্রার্থী ও সামশেরগঞ্জে কংগ্রেস প্রার্থী মারা যাওয়ায় এই দুই আসনে বিধানসভা ভোট বাকি রয়েছে। ভবানীপুরে জয়ী শোভনদেব চট্টোপাধ্যায়, দিনহাটায় জয়ী নিশীথ প্রামাণিক এবং শান্তিপুরে জয়ী জগন্নাথ সরকার ইস্তফা দেওয়ায় এই তিনটি আসনে উপনির্বাচন হবে। অন্যদিকে গোসাবার বিধায়ক জয়ন্ত নস্কর ও খড়দহে জয়ী প্রার্থী কাজল সিনহা মারা যাওয়ায় এই দুই কেন্দ্রেও ভোট করাতে হবে।

আরও পড়ুন: Bhawanipore By-Election: ‘ভবানীপুর সামলাতে মমতা ব্যর্থ’, জলমগ্ন এসএসকেএমের ছবি তুলে খোঁচা অমিত মালব্যর