বাস ধর্মঘটের বিরোধিতায় জনস্বার্থ মামলা হাইকোর্টে

মামলাকারীর দাবি, ডিজেলের ভাড়া বৃদ্ধির প্রেক্ষিতে বাসভাড়া বাড়ানোর দাবি যৌক্তিক হলেও ধর্মঘট অসাংবিধানিক। এই যুক্তিতে মামলা দায়ের করেছেন আইনজীবী রমাপ্রসাদ সরকার।

বাস ধর্মঘটের বিরোধিতায় জনস্বার্থ মামলা হাইকোর্টে
ফাইল চিত্র।
ঋদ্ধীশ দত্ত

|

Jan 22, 2021 | 10:06 PM

কলকাতা: তিন দিনের বাস ধর্মঘটের (Bus Strike) বিরোধিতা করে এবার জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। মামলাকারীর দাবি, ডিজেলের ভাড়া বৃদ্ধির প্রেক্ষিতে বাসভাড়া বাড়ানোর দাবি যৌক্তিক হলেও ধর্মঘট অসাংবিধানিক। এই যুক্তিতে মামলা দায়ের করেছেন আইনজীবী রমাপ্রসাদ সরকার।

মামলায় বক্তব্য, ২০১৪ সালে রাজ্য সরকার পরিবহণ সচিবের নেতৃত্বে কমিটি করে দিয়েছিল। সেই কমিটি তখন এক টাকা করে ভাড়া বৃদ্ধির সুপারিশ করে। কিন্তু তারপর থেকে এতদিন আর ভাড়া বৃদ্ধি হয়নি। যদিও ২০১৪ সালে ডিজেলের দাম ছিল ৬০ টাকা প্রতি লিটার। সেখানে বর্তমানে তা বেড়ে ৭৮.৯৭ টাকা লিটার হয়েছে। এই অবস্থায় ভাড়া বিষয়টি যাতে সরকার বিবেচনা করে, একই সঙ্গে যাতে ধর্মঘট প্রত্যাহার করা হয় তা নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন মামলাকারী।

প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ সোমবার ফের বিষয়টি উত্থাপনের পরামর্শ দিয়েছে মামলাকারীকে। ফলে সোমবার মামলাটি শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: ২৮ জানুয়ারি থেকে টানা তিনদিন রাজ্যে বাস ধর্মঘট

প্রসঙ্গত, ডিজেলের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ২৮ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত রাজ্যজুড়ে তিনদিনের ধর্মঘট ডেকেছিল বাস সংগঠনগুলি। বর্তমানে ডিজেলের যা দাম, তাতে এই ভাড়ায় কোনও ভাবেই বাস চালানো সম্ভব নয়, সংগঠনগুলির দাবি এমনটাই। এই নিয়ে রাজ্য সরকারের কাছে একাধিকবার দরবার করা হলেও তাতে কোনও লাভ হয়নি বলেও তারা দাবি করেছে। এবার হাইকোর্ট বিষয়টি নিয়ে হস্তক্ষেপ করে কিনা সেটাই দেখার।

আরও পড়ুন: বালির বিধায়ক বৈশালী ডালমিয়াকে বহিষ্কার করল তৃণমূল

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla