২৮ জানুয়ারি থেকে টানা তিনদিন রাজ্যে বাস ধর্মঘট

ঋদ্ধীশ দত্ত

ঋদ্ধীশ দত্ত |

Updated on: Jan 19, 2021 | 6:35 PM

ডিজেলের যা দাম বেড়েছে, তাতে এই ভাড়ায় বাস চালানো কার্যত অসম্ভব বলে দাবি করছেন বাস সংগঠনগুলি। তাই ডিজেলকেও জিএসটির আওতায় নিয়ে আসার দাবি জানিয়ে কেন্দ্রকে দেওয়া হচ্ছে চিঠি।

২৮ জানুয়ারি থেকে টানা তিনদিন রাজ্যে বাস ধর্মঘট
ফাইল চিত্র।

কলকাতা: আগামী ২৮ জানুয়ারি থেকে রাজ্যজুড়ে বাস ধর্মঘটে (Bus Strike) নামার সিদ্ধান্ত নিয়েছে বাস-মিনিবাস সংগঠনগুলি। লাগাতার ডিজেলের মূল্যবৃদ্ধির (Diesel Price) প্রতিবাদে এই ধর্মঘট ডাকা হয়েছে। প্রাথমিকভাবে অনির্দিষ্টকালের জন্য এই ধর্মঘট ডাকার কথা ভাবা হয়েছিল। তবে এদিন জানানো হয়েছে, আগামী ২৮ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত রাজ্যজুড়ে তিনদিন ধরে এই ধর্মঘট চলবে। বাস, মিনিবাস-সহ পাঁচটি সংগঠন মিলিতভাবে আজের বৈঠকে ধর্মঘটের সিদ্ধান্ত নেয়।

কেন্দ্রীয় সরকারের কাছে ডিজেলকে জিএসটির আওতায় নিয়ে আসার দাবি জানিয়ে চিঠিও দেওয়া হবে বলে জানিয়েছেন বাস সিন্ডিকেটের কর্তারা। যদি অবিলম্বে এই সমস্যার সমাধান না হয় তবে ১৫ ফেব্রুয়ারি থেকে লাগাতার ধর্মঘটের পথে হাঁটবে সংগঠনগুলি। বর্তমানে ডিজেলের যা দাম, তাতে এই ভাড়ায় কোনও ভাবেই বাস চালানো সম্ভব নয়, দাবি এমনটাই। ৭২ ঘণ্টা এই ধর্মঘট চলবে।

প্রসঙ্গত, চলতি মাসের শেষেই রাজ্যে আসছেন স্বরাষ্টমন্ত্রী অমিত শাহ। ৩০ জানুয়ারি তিনি সভাও করবেন। তার মধ্যেই এই ধর্মঘট ডাকল বাস সংগঠনগুলি।

লকডাউনের সময় অস্থায়ীভাবে ভাড়া বাড়ানো হয়েছিল। তবে এখন আর সেই ভাড়া নেওয়া যাচ্ছে না। ফলে যাত্রী ও কনডাক্টারদের মধ্যে মাঝেমধ্যেই উত্তপ্ত বাক্য বিনিময় হচ্ছে। এই অবস্থা কাটাতেই অনির্দিষ্টকালের জন্য এই ধর্মঘটে বাস-মিনিবাস সংগঠনগুলি নামতে চলেছে। লকডাউনের সময় রাজ্য সরকারের তরফে বাড়তি কিছু অনুদান দেওয়ার প্রস্তাব দেওয়া হলেও সংগঠনগুলি তা নিতে অস্বীকার করে। এবার সরাসরি ধর্মঘটের পথেই হাঁটতে চলেছে বাস সংগঠনগুলি।

আরও পড়ুন: ‘আপনার ৬২ হাজারেও সিঁধ কাটব আমি’, মমতাকে রণহুঙ্কার শুভেন্দুর

যদিও এই ধর্মঘটের কথা গতকালই জানিয়ে জানিয়ে দিয়েছিল বাস-মিনিবাস সংগঠনগুলি। প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছিল, অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের পথে হাঁটা হবে। তবে শেষ পর্যন্ত আর সেটা হচ্ছে না। তবে ১৫ ফেব্রুয়ারির আগে জট না কাটলে ভোগান্তি বাড়তে পারে নিত্যযাত্রীদের।

আরও পড়ুন: বিনামূল্যে প্রতিবেশী দেশগুলিকে টিকা দেবে কেন্দ্র! বরাত পেল ভারত বায়োটেক

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla