Kolkata Airport : অবতরণের সময় বিপত্তি, বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল ঢাকা থেকে কলকাতায় আসা বিমান

Kolkata Airport : বিমানটির অবতরণের পর দেখা যায় বিমানটির টেল সেকশনটির নিচের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বিমান চালনার পরিভাষায় এ ঘটনা টেল স্ট্রাইক নামে পরিচিত।

Kolkata Airport : অবতরণের সময় বিপত্তি, বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল ঢাকা থেকে কলকাতায় আসা বিমান
কলকাতা বিমানবন্দর
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2023 | 12:00 AM

কলকাতা : ফের বিমান অবতরণের বড়সড় বিপত্তি কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে (Kolkata Airport)। সূত্রের খবর, এদিন ঢাকা থেকে কলকাতায় আসা ইন্ডিগোর সিক্স ই ১৮৫৯ বিমানটি অবতরণের সময় বেশ কিছুটা ঝাঁকুনি অনুভব করেন যাত্রীরা। কিন্তু, কেন আচমকা এই ঝাঁকুনি? উত্তর খুঁজতে গিয়ে বিমানটির অবতরণের পর দেখা যায় বিমানটির টেল সেকশনটির নিচের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। সে কারণেই এ ঘটনা ঘটেছে বলে মত ওয়াকিবহাল মহলের। বিমান চালনার পরিভাষায় এ ঘটনা টেল স্ট্রাইক নামে পরিচিত। 

এদিকে অবতরণের সময় বিমানের মধ্যে আচমকা ঝাঁকুনি তৈরি হওয়ায় স্বভাবতই আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। কী কারণে এমন ঘটল তা নিয়ে তৈরি হয় চাপানউতর। যদিও শেষ পর্যন্ত সফল ভাবেই বিমানবন্দের বিমানটির অবতরণ করানো সম্ভব হয়। কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র মারফত খবর, বিমানটিতে ২০০ জন যাত্রী ছিলেন। তবে সকলেই সুরক্ষিত রয়েছেন। 

কী এই টেল স্ট্রাইক? 

বিমান বিশেষজ্ঞদের মতে, যখন কোনও বিমান অবতরণ করে তার পিছনের লেজের মতো অংশটা উপরের দিকে থাকে। ওই অবস্থাতেই ধীরে ধীরে চলমান বিমানটির চাকা স্পর্শ করে বিমানবন্দরের মাটি। এগিয়ে যেতে থাকে রানওয়ে দিয়ে। চাকার সঙ্গে ভারসাম্য বজায় রেখে লেজের অংশটিও বিমানটিকে অবতরণে প্রযুক্তিগতভাবে সাহায্য করে। কিন্তু, টেল স্ট্রাইকের ক্ষেত্রে কোনওভাবে লেজের পিছনের অংশটি আগে মাটি স্পর্শ করে ফেলে। তারপর ধীরে ধীরে মাটি স্পর্শ করে চাকাগুলি। তাতেই ঝাঁকুনির সম্ভাবনা থাকে গোটা বিমানটিতেও। এদিনও সেটিই হয়েছিল ঢাকা থেকে কলকাতাগামী ইন্ডিগোর সিক্স ই ১৮৫৯ বিমানটি। তবে চালকের তৎপরতায় বড় দুর্ঘটনা এড়ানো গিয়েছে। ওয়াকিবহাল মহলের ধারনা যান্ত্রিক গোলযোগের জন্য অনেক সময় এ ধরনের ঘটনা ঘটে থাকতে পারে।