ভোট পরবর্তী হিংসা মামলা: চেয়েও মেলেনি পুলিশি-রিপোর্ট, এবার জেলা ঘুরে সরাসরি আক্রান্তদের কাছে সিবিআই

Post Poll Violence: সোমবারই বেলেঘাটায় নিহত বিজেপি কর্মী অভিজিত সরকারের দাদা বিশ্বজিতের সঙ্গে কথা বলেছেন সিবিআই কর্তারা।

ভোট পরবর্তী হিংসা মামলা: চেয়েও মেলেনি পুলিশি-রিপোর্ট, এবার জেলা ঘুরে সরাসরি আক্রান্তদের কাছে সিবিআই
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2021 | 11:30 AM

কলকাতা: কলকাতার পর এবার জেলায় গিয়ে আক্রান্তদের সঙ্গে কথা বলবে সিবিআই। চলতি সপ্তাহেই শুরু হবে জেলা সফর।

সূত্রের খবর, ভোট পরবর্তী হিংসায় সব থেকে বেশি আক্রান্ত তিনটি জেলায় গিয়ে আক্রান্তদের সঙ্গে কথা বলবেন গোয়েন্দারা। ভোট পরবর্তী হিংসায় খুন ও ধর্ষণে আক্রান্তদের সঙ্গে কথা বলে ‘মোডাস অপারেন্ডি’ জানার চেষ্টা করা হবে। তার ভিত্তিতেই তৈরি হবে প্রাথমিক রিপোর্ট।

রাজ্য পুলিশের এফআইআর কপির ভরসায় না থেকে সরাসরি আক্রান্তদের সঙ্গে কথা বলে প্রাথমিক রিপোর্ট তৈরি হবে। তা পাঠানো হবে দিল্লিতে। বেলেঘাটায় খুন হওয়া অভিজিৎ সরকারের দাদা বিশ্বজিৎ সরকার সিবিআইয়ের কাছে বেশ কয়েকজন পুলিশ অফিসারের নামে অভিযোগ জানিয়েছেন, যাঁরা পক্ষপাত দুষ্ট আচরণ করেছেন।

শাসক দলের এক প্রভাবশালী নেতা-সহ বেশ কয়েকজন অভিযুক্তের নাম জানিয়েছেন সিবিআই গোয়েন্দাদের। অভিজিৎকে পিটিয়ে মারার কয়েকটি ফুটেজও গোয়েন্দাদের কাছে তুলে দিয়েছেন।

প্রাথমিকভাবে জানা গিয়েছে, জেলা ঘুরে আক্রান্তদের সঙ্গে কথা বলে একটি রিপোর্ট তৈরি করবেন তদন্তকারীরা। সেই রিপোর্ট পাঠিয়ে দেওয়া হবে দিল্লিতে। ভোট পরবর্তী বাংলায় যতগুলি অভিযোগ হয়েছে, রাজ্য পুলিশের কাছে ইতিমধ্যেই এফআইআর কপি ও কেস ডিটেলস চাওয়া হয়েছে। কিন্তু সেই রিপোর্ট এখনও এসে পৌঁছয়নি। ফলে সেই রিপোর্টের ভরসায় না থেকে সিবিআই নিজেদের উদ্যোগে বিভিন্ন জায়গায় ঘুরে আক্রান্তদের সঙ্গে কথা বলে রিপোর্ট তৈরি করবেন।

গতকাল, সোমবারই বেলেঘাটায় নিহত বিজেপি কর্মী অভিজিত সরকারের দাদা বিশ্বজিতের সঙ্গে কথা বলেছেন সিবিআই কর্তারা। দু’ঘণ্টার কথোপকথনে কলকাতা পুলিশের বেশ কয়েকজন অফিসারের নাম তুলে ধরেছেন। তাঁদের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছেন তাঁরা। যে সময় অভিজিত্কে পিটিয়ে মারা হচ্ছিল, সে সময়ের কিছু ভিডিয়ো ক্লিপিং তদন্তকারীদের দেখান বিশ্বজিত্। বেশ কয়েকজন রাজনৈতিক নেতার নামও সিবিআই-এর কাছে জানিয়েছেন বিশ্বজিত্। কলকাতার পাশাপাশি এবার জেলায় গিয়ে রিপোর্ট তৈরি করবেন তদন্তকারীরা। চারটি জোনে ভাগ করেছেন গোয়েন্দারা। আক্রান্ত প্রত্যেকের সঙ্গে কথা বলবেন তাঁরা। এদিকে,  কয়লা ও গরুপাচার কাণ্ডের অফিসার অখিলেশ সিংকে এবার ভোট পরবর্তী হিংসা মামলার তদন্তে দায়িত্ব দিল সিবিআই। ইতিমধ্যেই তিনি সিজিও কমপ্লেক্সে এসে পৌঁছেছেন। অখিলেশ সিং এবার স্পেশ্যাল ক্রাইম ব্রাঞ্চের অতিরিক্ত দায়িত্ব সামলাবেন। তাঁকে স্পেশ্যাল ক্রাইম ব্রাঞ্চের প্রধান করা হয়েছে। খুন, ধর্ষণের ঘটনার তদন্ত করবেন তিনি। এর আগে কয়লা ও গরু পাচারকাণ্ডে তদন্তভার ছিল তাঁর হাতে। এই মামলায় অবশ্য একাধিকভাবে তৃণমূল বিধ্বস্ত। ভোট পরবর্তী হিংসা মামলায় আদালতের নির্দেশে যেখানে অস্বস্তিতে শাসকদল, সেখানে এই আধিকারিকের দক্ষতা ও কৌশলের ওপর আস্থা রেখেছে সিবিআই। প্রসঙ্গত, এর আগে তিনি নারদ মামলারও তদন্তভার সামলেছেন। আরও পড়ুন: ‘আগে এলে আগে পাবেন’, টিকাকরণে নতুন নিয়ম পুরসভার