Price Hike: রীতিমতো নাস্তানাবুদ হচ্ছিলেন ‘বাজারবিলাসী’রা, ইবি-র সামনে দাম বাড়ার কারণ ফাঁস ব্যবসায়ীদের

Price Hike: এক শ্রেণির অসাধু ব্যবসায়ী এর পিছনে কাজ করছিলেন। এবার কালোবাজারি রুখতেই কড়া পদক্ষেপ প্রশাসনের। কালোবাজারি রুখতে সল্টলেকে বিভিন্ন মার্কেটে এনফোর্সমেন্টের ব্রাঞ্চের( ইবি) আধিকারিকরা হানা দিলেন।

Price Hike: রীতিমতো নাস্তানাবুদ হচ্ছিলেন 'বাজারবিলাসী'রা, ইবি-র সামনে দাম বাড়ার কারণ ফাঁস ব্যবসায়ীদের
অগ্নিমূল্য বাজার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 10:50 AM

কলকাতা: সেই শুরু হয়েছে পুজোর সময় থেকে। লক্ষ্মী পুজোর আগে তা আরও ভয়ঙ্কর রূপ নেয়। বাজারে যেতেই ভয় লাগছিল বাজারপ্রেমীদের। যাতেই হাত দিচ্ছিলেন, তাতেই লাগছিল ছ্যাঁকা। মাছ-মাংস- সবজি-ফল সবেরই দাম আগুন। দুটি কারণ উঠে আসছিল। এক তো নিম্নচাপের জেরে টানা বৃষ্টি আর তাতে প্রচুর পরিমাণ সবজি নষ্ট। আর দ্বিতীয়ত কালোবাজারি। এক শ্রেণির অসাধু ব্যবসায়ী এর পিছনে কাজ করছিলেন। এবার কালোবাজারি রুখতেই কড়া পদক্ষেপ প্রশাসনের। কালোবাজারি রুখতে সল্টলেকে বিভিন্ন মার্কেটে এনফোর্সমেন্টের ব্রাঞ্চের( ইবি) আধিকারিকরা হানা দিলেন।

শনিবার সকালে সল্টলেকের বিভিন্ন মার্কেটে রাজ্যের এনফর্সমেন্ট ব্রাঞ্চের( ইবি) আধিকারিকদের হানা। কালোবাজারি রুখতেই এই হানা ইবির। বিভিন্ন বাজারে সবজি, ফল, মাছ এবং মাংস বিক্রেতাদের সঙ্গে কথা বলেন ইবির আধিকারিকরা। বিভিন্ন মার্কেটে খুচরো বিক্রেতারা কোথায় থেকে সবজি কিনছেন, কত দামে কিনছেন এবং খুচরো বিক্রেতারা জিনিসপত্র কত টাকায় বিক্রি করছেন- সমস্ত কিছু জিজ্ঞাসাবাদ করেন ইবির অধিকারিকরা।

বিক্রেতারা জিনিসপত্র মজুত করে কালোবাজারি করছে কিনা সমস্ত কিছু খতিয়ে দেখছে ইবির আধিকারিকরা।বেশিরভাগ ক্ষেত্রে ব্যবসায়ীরা জানান বৃষ্টি ও তেলের মূল্য বৃদ্ধির কারণে দাম বাড়ছে। ল্যবৃদ্ধি যেন কিছুতেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। উৎসবের মরশুমে ক্রমেই মাত্রা ছাড়াচ্ছে নিত্যপ্রয়োজনীয় জিনিস পত্রের দাম। দাম বাড়ানোয় নিজেদের মধ্যে যে প্রতিযোগিতায় সবুজ সবজিরা। সব থেকে খারাপ অবস্থা পেঁয়াজ (Onion) ও টম্যাটোর (Tomato)।

দেশের প্রায় ১০০ টিরও বেশি কেন্দ্র থেকে সংগ্রহ করা সরকারি তথ্যের ভিত্তিতে দেখা গিয়েছে, যে পেঁয়াজের দাম গতমাসে কিলোপ্রতি ২৮ টাকা ছিল, এই মাসে সেটাই বৃদ্ধি পেয়ে ৩৯ টাকা কেজিতে বিকোচ্ছে। প্রায় এক বছর আগে পেঁয়াজের গড় দাম ৪৬ টাকা প্রতি কেজি ছিল।

রবিবার, টম্যাটো গড়ে ৪৫ টাকা প্রতি কিলোতে বিক্রি হয়েছে, গত মাসেই টম্যাটোর দাম ছিল ২৭ টাকা প্রতি কিলোগ্রাম। এক বছর আগে সেপ্টেম্বর মাসে টম্যাটোর দাম ছিল ৪১ টাকা প্রতি কিলোগ্রাম। সরকারি পরিসংখ্যামন থেকে জানা গিয়েছে কলকাতাতে ৯৩ টাকা কিলোগ্রাম দরে বিকোচ্ছে টম্যাটো। সরকারি সূত্র মারফত জানা গিয়েছে দেশে মাত্রাতিরিক্ত বৃষ্টিপাতের ফলে আগামি দিনে টম্যাটোর দাম আরও বাড়তে পারে।

সাধারণত, প্রত্যেক বছরই যোগান কম থাকার কারণে সেপ্টেম্বর থেকে নভেম্বর মাসের মধ্যে পেঁয়াজের দাম বৃদ্ধি পায়। নভেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে যখন আবার নতুন পেঁয়াজ বাজারে আসতে শুরু করে তখন আবার দাম কমতে শুরু করে। দুই ২৪ পরগনা, নদিয়া, হাওড়া, হুগলি থেকে সবজি আসে কলকাতার বাজারে। জেলাগুলিতে সবজি চাষের ক্ষতি হওয়ায় দাম আরও বাড়তে বলেই আশঙ্কা। বাজার দর নিয়ন্ত্রণে গঠিত টাস্ক ফোর্সের এক আধিকারিক জানিয়েছেন, একে বর্ষা, তায় জ্বালানির মূল্যবৃদ্ধি, সব মিলিয়ে দাম বাড়ার আশঙ্কা থাকছেই। মূল্য নিয়ন্ত্রণে এবার কড়া পদক্ষেপ করছে প্রশাসন।

আরও পড়ুন: নিখোঁজ আরও এক বাঙালির দেহ উদ্ধার, পাওয়া গিয়েছে তাঁর গাইডের সন্ধানও