Primary TET: বয়সে ছাড়, প্রাথমিক টেট নিয়ে বড় সিদ্ধান্ত পর্ষদের

Primary TET interview: ২০১৭ সালের পর আর কোনও টেট পরীক্ষা হয়নি। প্রায় পাঁচ বছর বাদে ২০২২-এ টেট পরীক্ষা নেওয়া হয়েছে। ১১ হাজারের বেশি শূন্যপদে নিয়োগ হবে বলে জানা গিয়েছে।

Primary TET: বয়সে ছাড়, প্রাথমিক টেট নিয়ে বড় সিদ্ধান্ত পর্ষদের
ছবি সৌজন্যে : টিভি৯বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2022 | 10:12 PM

কলকাতা : প্রাথমিক টেট (Primary TET) নিয়ে ফের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। মঙ্গলবার পর্ষদের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ২০১৭-র টেট প্রার্থীদের বয়সের ক্ষেত্রে বিশেষ ছাড় দেওয়া হবে। অর্থাৎ বয়স ৪০ বছর পেরিয়ে গেলেও ইন্টারভিউ-তে অংশ নিতে পারবেন ২০১৭-র টেট উত্তীর্ণ চাকরি প্রার্থীরা। দীর্ঘদিন ধরেই ওই প্রার্থীরা আন্দোলন করে আসছেন। তাঁদের মধ্যে অনেকেই দাবি করেছিলেন, বয়স পেরিয়ে যাচ্ছে, তাই ইন্টারভিউ দেওয়ার সুযোগ পাবেন না। তাঁদের কথা মাথায় রেখেই এই বিশেষ সিদ্ধান্ত নিল পর্ষদ।

ওই প্রার্থীদের বিশেষ ভাবে ইন্টারভিউ হবে বলে জানানো হয়েছে পর্ষদের তরফে। ২০১৪ সালে যাঁরা টেট পাশ করেছিলেন, তাঁরা দুবার ইন্টারভিউ-তে বসার সুযোগ পেয়েছিলেন, কিন্তু ১৭ সালের টেট উত্তীর্ণরা একবারও বসেননি। তাই তাঁদের জন্য এই বিশেষ সুযোগ দেওয়া হল। একটা বড় অংশের প্রার্থীদের জন্য সুখবর বলেই মনে করা হচ্ছে।

২০১৭ সালের ১২ মে থেকে ২০২১-এর মধ্যে যাঁদের বয়স ৪০ পার করে ফেলেছে, তাঁদের এ ক্ষেত্রে সুযোগ দেওয়া হবে। অনলাইনে রেজিস্ট্রেশনের পর আলাদাভাবে ইন্টারভিউ নেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

টেট নিয়ে বিস্তর জলঘোলার পর চলতি বছরের ১১ ডিসেম্বর টেট পরীক্ষা নেওয়া হয়েছে। লক্ষাধিক পরীক্ষার্থী সেই পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। ১১ হাজারের বেশি শূন্যপদে নিয়োগের জন্য এই পরীক্ষা নেওয়া হয়েছে। ইতিমধ্যেই নিয়োগ প্রক্রিয়া এগিয়েছে আরও একধাপ। মঙ্গলবার ২০১৪ ও ২০১৭-র টেট উত্তীর্ণ প্রার্থী, যাঁরা ইন্টারভিউয়ের ডাক পেয়েছেন, তাঁদের ইন্টারভিউ নেওয়া হয়েছে। এদিন পর্ষদের অফিসে অন্তত ২০০ জন চাকরি প্রার্থী ইন্টারভিউ দিয়েছেন। ধাপে ধাপে বাকিদের নিয়োগ প্রক্রিয়াও সম্পন্ন হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, সম্প্রতি আদালত নির্দেশ দিয়েছে, কেন্দ্রীয় টেট উত্তীর্ণরাও এবার নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। এদিনের বিজ্ঞপ্তিতে সে কথাও উল্লেখ করা হয়েছে।