শুভেন্দুর জমি মাপতে নন্দীগ্রামে মমতার ভরসা সুব্রতই!

এই লড়াইয়ে জিততে দীর্ঘদিনের পুরনো সঙ্গীর ওপরই ভরসা রাখছেন নেত্রী।

শুভেন্দুর জমি মাপতে নন্দীগ্রামে মমতার ভরসা সুব্রতই!
ফাইল চিত্র
শর্মিষ্ঠা চক্রবর্তী

|

Jan 27, 2021 | 6:08 PM

কলকাতা: নন্দীগ্রামে (Nandigram) শুভেন্দু অধিকারীকে ঠেকাতে এ বার তৃণমূল ময়দানে নামাচ্ছেন সুব্রত মুখোপাধ্যায়কে (Subrata Mukherjee)। সূত্রের খবর, মাটি পরীক্ষা করতে ১ ফেব্রুয়ারি নন্দীগ্রাম যাচ্ছেন সুব্রত মুখোপাধ্যায়। তিন দিন সেখানেই থাকবেন তিনি।

১৮ জানুয়ারি নন্দীগ্রামের মাটি থেকে মাস্টারস্ট্রোক দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। প্রার্থী হিসাবে নিজের নাম ঘোষণা করেছেন তিনি। রাজনৈতিক বিশ্লেষকরা বলতে থাকেন, এবার বঙ্গ রাজনীতিতে লড়াইটা হবে মূলত মমতা বনাম শুভেন্দুর। নন্দীগ্রামে বিজেপির মুখ কে হবে, তা স্পষ্ট নয়।

তবে অধিকারী গড়ে অত্যন্ত ‘আত্মবিশ্বাসী’ শুভেন্দুকে রুখতে তৃণমূলও একেবারে পরিমার্জিত ও সচেতনভাবে পদক্ষেপ করছে। উল্লেখ্য, শুভেন্দু গত সপ্তাহেই মুখ্যমন্ত্রীর উদ্দেশে চ্যালেঞ্জ ছোড়েন। তিনি বলেন, “নন্দীগ্রামে কার ভরসায় লড়বেন আপনি?” রাজনৈতিক বিশ্লেষকরদের ধারণা, আদতে শুভেন্দু এটাই বোঝাতে চেয়েছিলেন, নন্দীগ্রামের যে সংগঠনকে একেবারে নিজের হাতে গড়েছিলেন, তা তৃণমূলের আর অন্য কারোর পক্ষে কি সম্ভব?

তবে রাজনৈতিক মহলের ব্যাখ্যা, নন্দীগ্রামে ‘দ্বিতীয় পর্যায়ের লড়াইয়ে’ নেত্রী এক্ষেত্রে কার ওপর ভরসা রাখছেন, তাঁর নাম চলে এল প্রকাশ্যে। সুব্রত মুখোপাধ্যায় নামটি নেত্রীর কাছে অনেক বেশি আস্থাভাজন ও বিশ্বাসযোগ্য। কংগ্রেস ছেড়ে প্রথম থেকেই মমতার সঙ্গ দিয়েছিলেন তিনি। তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর সম্পর্ক রাজনীতির পরিসর পেরিয়ে অনেকটাই গভীর। তৃণমূলের আর্বিভাব থেকে ক্ষমতায় আসা, টানাপোড়েন, বর্তমানে দল ছাড়ার ঝোড়ো ইনিংস-সহ প্রত্যেক পরিস্থিতিতেই নেত্রীর প্রত্যেক পদক্ষেপের সাক্ষী থেকেছেন তিনি। রাজনীতির কুশীলবদের কথায়, নন্দীগ্রাম এখন মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে প্রেস্টিজ ফাইট। আর এই লড়াইয়ে জিততে দীর্ঘদিনের পুরনো সঙ্গীর ওপরই ভরসা রাখছেন নেত্রী।

তদুপরি সুব্রত মুখোপাধ্যায় রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী। গোটা রাজ্যকে এক্কেবারে হাতের তালুর মতো চেনেন তিনি। রাজ্যের কোন মাটি উর্বর, আর কোথায় জমি অনুর্বর, তা দেখেই বলে দিতে পারবেন তিনি। আর তাতেই এই গ্রহণযোগ্যতা।

আরও পড়ুন: জেপি নাড্ডার টার্গেট মালদা, তৃণমূলের হেভিওয়েটদের দলে টেনে জেলা পরিষদ দখলের চেষ্টা

এবার একে অপরকে দেওয়া হাফ লাখ ভোটে কে জেতে, সেটা বলবে রাজনীতির পাটিগণিতের অঙ্কই।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla